Download WordPress Themes, Happy Birthday Wishes

বার্সেলোনার উল্টো পথে রিয়েল মাদ্রিদ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২১-২২ মৌসুম বার্সেলোনা আর রিয়েল মাদ্রিদের জন্য কেটেছে ভিন্ন আবহে । বার্সেলোনা যেখানে পায় নি কোন শিরোপার দেখা , সেখানে তাদের চির-প্রতিদ্বন্দ্বী জিতেছে স্প্যানিশ লা লিগা আর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ । যে কারণে ২০২২-২৩ মৌসুম শুরুর আগে দলবদলের বাজারে দুই দলের পরিকল্পনায় থাকছে ভিন্নতা ।

বার্সেলোনা পূর্ববর্তী বছরের ব্যর্থতা ঝাড়তে দলে আনতে চলেছে বড় বদল । ইতোমধ্যে তারা স্কোয়াডে ভিড়িয়েছে ব্রাজিলের রাফিনিয়া আর পোল্যান্ডের রবার্ট লেভেন্ডস্কিকে । এছাড়া কাটালান শিবিরে নাম লিখিয়েছে ডেনমার্কের সেন্টার ব্যাক আন্দ্রেয়াস ক্রিস্টিয়েন্সেন , আইভরি কোস্টের মিডফিল্ডার ফ্রাঙ্ক কেসি এসেছেন স্প্যানিশ জায়ান্টদের হয়ে খেলতে । এখনও বার্সেলোনা ছুটছে চেলসির সিজার অ্যাজপিলিকুয়েটার পেছনে । চেলসি ইতোমধ্যে স্পেনের অ্যাজপিলিকুয়েটাকে ছাড়ার নীতিগত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে । তবে তার আগে চেলসি অ্যাজপিলিকুয়েটার বিকল্প নিশ্চিত করতে চায় । এই জন্য ব্লুজরা সেভিয়া থেকে সেন্টার ব্যাক জুলস কুণ্ডেকে পাওয়ার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে । ফরাসী কুণ্ডেকে না পেলেও ক্রোয়েশিয়ান ডিফেন্ডার জোস্কো গোভার্ডিও কিংবা পিএসজি থেকে প্রেসনেল কেমবাপ্পেকে আনার চেষ্টা করছে । এই তিনের মধ্যে কাউকে পেলেই বার্সার জন্য অ্যাজপিলিকুয়েটাকে ছেড়ে দেবে চেলসি ।

এদিকে বার্সেলোনা একের পর এক খেলোয়াড় কিনলেও রিয়েল মাদ্রিদ সেই পথে হাঁটছে না । বিশেষ করে উসমান ডেম্বেলের সাথে নতুন চুক্তি , ছয় মাস আগে পিয়েরে এমরিক ওবামাইয়াং আর ব সর্বশেষ রাফিনিয়া আর লেভান্ডসকির অন্তর্ভুক্তি বার্সেলোনার আক্রমনভাগের শক্তি বাড়িয়েছে বহুগুণ । সাথে হল্যান্ডের স্ট্রাইকার মেমফিস ডিপাই তো স্কোয়াডে আছে । সব মিলিয়ে আগামী মৌসুমে সব দিক থেকেই শক্তিশালী আর নতুন চেহারার স্কোয়াড নিয়ে মাঠে নামছে শাভির বার্সেলোনা ।

তবে রিয়েল মাদ্রিদ আপাতত নতুন ফুটবলার টানায় সেভাবে আগ্রহী না । যদিও লস ব্লাংকোসরা ইতোমধ্যে ক্যাসিমিরোর বয়সের কথা বিবেচনায় মধ্যমাঠে নিয়েছে অরিলিয়েন টুশামেনিকে । এছাড়া জার্মানির সেন্টার ব্যাক এন্তনিও রুডিগার এসেছে মাদ্রিদ শিবিরে । তবে আক্রমণভাগে কার্লোস আঞ্চেলত্তি আগামী মৌসুমেও ভরসা করতে চান ভিনিসিয়াস জুনিয়র , রদ্রিগো আর করিম বেঞ্জেমাদের উপর । যদি একান্তই প্রয়োজন হয় তবে জানুয়ারির ট্রান্সফার উইন্ডো কাজে লাগাবে রিয়েল । কারণ ডিসেম্বরে ফিফা বিশ্বকাপ শেষে অনেক তারকাই উঠে আসবে বিশ্বমঞ্চে । সেই সময়ে তাদের দিকে হাত বাড়াবে রিয়েল মাদ্রিদ ।

আহাস/ক্রী/০০৫