Download WordPress Themes, Happy Birthday Wishes

দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিলো ইংলিশরা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বনিম্ন স্কোর আরেকবার ছুঁয়েছে দক্ষিণ আফ্রিকা । তাতে ১১১ রানের বড় ব্যবধানে হেরে সিরিজে এগিয়ে থাকার সুবিধাও হারিয়েছে প্রোটিয়ারা । ফলে ১-১ সমতায় থাকা সিরিজের তৃতীয় ম্যাচটি হয়ে দাঁড়িয়েছে ‘অঘোষিত ফাইনাল’ ।

শুক্রবার (২২ জুলাই) ম্যানচেস্টারে বৃষ্টির কারণে ম্যাচ নেমে আসে ২৯ ওভারে । যদিও দুই দলের কেউই সেই পর্যন্ত যেতে পারে নি । প্রথমে ব্যাট করা ইংল্যান্ড ২৮.১ রানে অল আউট হয়েছে ২০১ রানে । আর দক্ষিণ আফ্রিকা তো ২০.৪ ওভারে ৮৩ রান তুলতেই হারিয়েছে সব উইকেট । যা ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ক্রিকেটে তাদের যৌথভাবে সর্বনিম্ন স্কোর। ২০০৮ সালে ট্রেন্ট ব্রিজে আগে ব্যাটিংয়ে নেমে ৮৩ রানে গুটিয়ে গিয়েছিল প্রোটিয়ারা ।

টার্গেট তাড়ায় মাত্র ৬ রানে শুরুর চার উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা । তাও মাত্র ১০ বলের মধ্যে ! এক পর্যায়ে ২৭ রানে পাঁচ উইকেট হারিয়ে বসা দক্ষিণ আফ্রিকার সামনে ছিল ওয়ানডে ক্রিকেটে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার ঝুঁকি । ১৯৯৩ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ৬৯ রানে অল আউট হয়েছিল প্রোটিয়ারা । আর এই নিয়ে তৃতীয়বার একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শতরানের নীচে থামলো তাদের ইনিংস ।

পাঁচ নাম্বারে নেমে হেইনিরিচ ক্লাসেন ৩৩ রান করলে বড় লজ্জা থেকে বেঁচে যায় দক্ষিণ আফ্রিকা । এছাড়া ডেভিড মিলার (১৭) আর ডুয়াইন প্রিটোরিয়াস (১২) পেয়েছেন দুই অংকের রানের দেখা । এছাড়া তিন টপ অর্ডার জানেমান মালান , রসি ভ্যান ডার ডুসেন আর এইডেন মার্করাম রানের খাতাই খুলতে পারেন নি । তাদের সাথে বিনা রানে প্যাভিলিয়নে ফেরার পথ ধরেছেন লুঙ্গি এন’গিডি ।

ইংল্যান্ডের হয়ে আদিল রশিদ তিনটি উইকেট নিয়েছেন । দুইটি করে শিকার রিসে টপলে আর মইন আলীর । স্যাম ক্যুরান আর ডেভিড উইলি পেয়েছেন একটি করে উইকেটের দেখা ।

অন্যদিকে ম্যাচের প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেছেন লিয়াম লিভিংস্টোন । এছাড়া ৩৫ রান আসে স্যাম ক্যুরানের ব্যাট থেকে । সপ্তম উইকেটে দুজনে মিলে যোগ করেন ৪৩ রান । যা ছিল ম্যাচের সবচেয়ে বড় জুটি ।

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩৬ রানে ৪ উইকেট নেন প্রিটোরিয়াস।

আহাস/ক্রী/০০২