Download WordPress Themes, Happy Birthday Wishes

টেস্ট বাঁচাতে ভাগ্যের সহায়তা পাচ্ছে পাকিস্তান !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সিরিজের প্রথম টেস্টে শ্রীলংকার বিপক্ষে অসম্ভবকে সম্ভব করেছিল পাকিস্তান । তবে সেই গ্যলেই পাকিস্তানের জন্য দ্বিতীয় টেস্ট বাঁচানো হয়ে পড়েছে ভীষণ কঠিন । তবে চতুর্থ দিনের শেষবেলায় আবহাওয়ার আনুকুল্যে কিছুটা হলেও দম ফেলার ফুরসৎ পেয়েছে পাকিস্তানীরা ।

পাকিস্তানের বিপক্ষে চতুর্থ ইনিংসে ৫০৮ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে সিরিজে সমতার লক্ষ্যে থাকা শ্রীলঙ্কা । প্রথম ইনিংসে ৩৭৮ পর স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস শেষ হয় ৩৬০ রানে । আর পাকিস্তান প্রথম ইনিংসে তোলে ২৩১ রান । পরবর্তীতে বিশাল টার্গেটের পেছনে ধাওয়া করে ৮৯ রান তুলতে ১ উইকেট হারিয়ে বসেছে সফরকারীরা ।

বুধবার (২৭ জুলাই) চতুর্থ দিনে খেলা হয়েছে মাত্র ৬৯.৫ ওভার।আর পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ২৮ ওভার। পরবর্তীতে বৃষ্টি আর আলোর স্বল্পতার কারণে খেলা মাঠে গড়ায় নি ।

টেস্টের পঞ্চম দিনে পাকিস্তানকে জিততে হলে করতে হবে ৫০৮ রানের বিশ্বরেকর্ড । টেস্ট ক্রিকেটে চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জিততে পারেনি কোনো দল। ৪১৮ রান করে টেস্টে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ডটি দখলে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই রেকর্ডটি গড়েছিলো তারা।

যদিও বিশ্বরেকর্ড রান তাড়ায় জয়ের লক্ষ্যে ১৬ রান করেই ফিরে গেছেন ওপেনার আবদুল্লাহ শফিক । ৪৬ রান নিয়ে ক্রিজে আছেন আরেক ওপেনার ইমাম উল হক । সাথে ২৬ রান নিয়ে ব্যাট করতে নামবেন অধিনায়ক বাবর আজম । পঞ্চম দিনে ম্যাচের ফলাফল অনেকটাই নির্ভর করবে এই জুটির উপর ।

পাকিস্তান অবশ্য প্রথম টেস্টে জিতেছিল গ্যলের সর্বোচ্চ ৩৪২ রান তাড়া করে । কিন্তু এবারের লক্ষ্যটা অনেক বেশী কঠিন । লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ ৩৮২ রান করে জয়ের রেকর্ড আছে পাকিস্তানের। কিন্তু টার্গেট যখন ৫০৮ রানের , তখন পাকিস্তানের পক্ষে বাজী ধরাটা একটু বেশী ঝুঁকি হয়ে যায় ।

৫ উইকেটে ১৭৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল শ্রীলঙ্কা। আজ আরও ৪১.৫ ওভার খেলে ৮ উইকেটে ৩৬০ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। শ্রীলংকার ইনিংসে ১০৯ রান করেছেন ধনঞ্জয়া ডি সিলভা । ১৭১ বলের ইনিংসে ১৬টি চারের মার মেরেছেন তিনি ।

পাকিস্তানের হয়ে দ্বিতীয় ইনিংসে ২টি করে উইকেট নাসিম শাহ ও মোহাম্মদ নেওয়াজের।

আহাস/ক্রী/০০৬