Download WordPress Themes, Happy Birthday Wishes

কে হচ্ছেন আফ্রিকার বর্ষসেরা ফুটবলার ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর কারণে ২০২০ এবং ২০২১ সালে দেয়া হয় নি আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের পুরস্কার । তবে ২০২২ সালে আবারও আফ্রিকান ফুটবলারদের আরাধ্য এ্যাওয়ার্ড দেয়ার কথা জানিয়েছে কনফেডারেশন অফ আফ্রিকান ফুটবল (সিএএফ) । ইতোমধ্যে আফ্রিকান ফুটবলের অভিভাবক সংস্থার পক্ষ থেকে পুরস্কারের জন্য দশজন ফুটবলারের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করা হয়েছে ।

২০২২ সালে বর্ষসেরা আফ্রিকান ফুটবলার হওয়ার দৌড়ে অবধারিতভাবেই আছেন মিশরের মোহাম্মদ সালাহ আর সাদিও মানে । সেনেগালের সাদিও মানে চলতি বছর নিজের দেশকে জিতিয়েছেন আফ্রিকান নেশন্স কাপ । সেই সাথে দলকে এনে দিয়েছেন কাতার বিশ্বকাপের টিকেট । অন্যদিকে সালাহ ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা গোলদাতা হয়েছেন যুগ্মভাবে , করেছেন ২৩ গোল । খেলেছেন লিভারপুলের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে । একই দলের হয়ে মানেও ছিলেন সেই ফাইনালে । তবে মানে এখন লিভারপুল ছেড়ে বায়ার্ন মিউনিখে ।

ম্যানচেস্টার সিটির রিয়াদ মাহরেজ আছেন সেরা তিনে । তিনি ম্যান সিটিকে জিতিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লীগ । আবার নিজ দেশের অধিনায়ক হিসেবে আলজেরিয়াকে পাইয়ে দিয়েছেন বিশ্বকাপে খেলার টিকেট ।

সালাহ , মানে আর মাহরেজ , তিন ফুটবলারই আগেও জিতেছেন আফ্রিকান বর্ষসেরা খেতাব । সালাহ ২০১৭ আর ২০১৮ ছিলেন আফ্রিকান বর্ষসেরা । এবার জিতলে সালাহ ছুঁয়ে ফেলবেন দুই কিংবদন্তী আবেদি পেলে আর জর্জ উইয়ার রেকর্ড । তারা তিনবার করে জিতেছেন আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের খেতাব । তবে সবচেয়ে বেশী চারবার এই খেতাব জয়ের রেকর্ড ক্যামেরুনের স্যামুয়েল ইটো আর আইভরি কোস্টের ইয়া ইয়া তোরের ।

সালাহ ছাড়াও দুইবার করে আফ্রিকার সেরা ফুটবলার হয়েছেন দিদিয়ের দ্রগবা , রজার মিলা , নোয়াকানা কানু আর এক হ্যাজি দিউফ ।

রিয়াদ মাহরেজ ২০১৭ সালে আর সাদিও মানে ২০১৯ সালে আফ্রিকার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ।

সেনেগাল আর চেলসির কিপার এডওয়ার্ড মেন্ডি আছেন সংক্ষিপ্ত তালিকায় । যদিও ১৯৮৬ সালে মরক্কোর এজ্জাকি বাদাউয়ের পর আর কোন গোলরক্ষক আফ্রিকার সেরা ফুটবলার নির্বাচিত হন নি ।

তালিকার অন্যরা হলেন ক্যামেরুন আর অলিম্পিক লিওর হয়ে খেলা কার্ল তোকো একাম্বি , একই দেশের ভিনসেন্ট আবু বাকার (সৌদি আরবের ক্লাব আল নাসের ) , আইভোরি কোস্টের সেবাস্তিয়ান হালার (বুরুশিয়া ডর্টমূণ্ড) , গিনির নেবি কেইতা (লিভারপুল) , মরক্কোর আশরাফ হাকিমি (পিএসজি) , সেনেগালের কলিদু কলুবেলি (ন্যাপলি) ।

‘আফ্রিকান ফুটবলার অফ দা ইয়ার’ নির্বাচন করা হয় মহাদেশটির জাতীয় দলের কোচ , অধিনায়ক আর মিডিয়া কর্মীদের ভোটে । আগামী ২১ জুলাই ঘোষণা করা হবে বিজয়ীর নাম ।

আহাস/ক্রী/০০৫