Download WordPress Themes, Happy Birthday Wishes

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ইতিহাস গড়ল ভারত

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে একদিনের ক্রিকেট সিরিজে ইতিহাস গড়ল ভারত । সিরিজের তৃতীয় আর শেষ ম্যাচে ভারত ১১৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিকদের । সেই সাথে প্রথমবার নিয়েছে ক্যারিবিয়ান দ্বীপে ওয়ানডে সিরিজে হোয়াইট ওয়াশের স্বাদ । আর ভারত সেই ঐতিহাসিক সাফল্য পেয়েছে ভারপ্রাপ্ত অধিনায়ক শিখর ধাওয়ানের নেতৃত্বে ।

বুধবার (২৭ জুলাই) ত্রিনিদাদে অনুষ্ঠিত ম্যাচটি বৃষ্টির বাঁধায় নেমে আসে ৪০ ওভারে । যদিও প্রথম ইনিংসে ৩৬তম ওভারে ফের নামে বৃষ্টি । তাতে শুরুতে ব্যাট করা ভারতের ইনিংস আর এগোয় নি ।এই সময়ে ভারত তোলে তিন উইকেটে ২২৫ রান ।

বৃষ্টির পর আবার খেলা শুরু হলে ওয়েস্ট ইন্ডিজের জয়ের জন্য টার্গেট দেয়া হয় ২৫৭ রান । কিন্তু টার্গেট তাড়ায় ২৬ ওভারে ১৩৭ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ান ইনিংস ।

ভারতের ইনিংসের শুরুটা ছিল দুর্দান্ত । উদ্বোধনী জুটিতে শিখর ধাওয়ান আর শুভমান গিল যোগ করেন ১১৩ রান । ৭৪ বলে সাতটি চারে ৫৮ রান করে আউট হয়েছেন সিরিজে ভারতের অধিনায়ক ধাওয়ান ।

দ্বিতীয় উইকেটে শ্রেয়াস আইয়ারকে নিয়ে আরও ৬৬ রান যোগ করেছেন শুভমান । আইয়ার ৪৪ রান করেছেন মাত্র ৩৪ বলে । তার ব্যাট থেকে আসে চারটি চার আর একটি ছক্কা ।

একটুর জন্য সেঞ্চুরি না পাওয়া গিল করেছেন অপরাজিত ৯৮ রান । এই ওপেনার খেলেছেন ৯৮ বল । মেরেছেন সাতটি চার আর দুইটি ছক্কা ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে হেইডেন ওয়ালশ নিয়েছেন দুইটি উইকেট ।

জবাবে স্কোরবোর্ডে কোন রান যোগ হবার আগেই ওপেনার কাইল মেয়ার্স আর ওয়ান ডাউনে খেলতে নামা শামারাহ ব্রুক্সকে হারায় ওয়েস্ট ইন্ডিজ । আরেক ওপেনার শাই হোপ ফেরেন ২২ রানে । ক্যারিবিয় ইনিংসে সমান সর্বোচ্চ ৪২ করেছেন ব্রেন্ডন কিং আর অধিনায়ক নিকোলাস পুরান ।

চার উইকেট নিয়ে ইউজবেন্দ্র চাহাল ছিলেন ভারতের সেরা বোলার ।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই নিয়ে টানা ১২টি ওয়ানডে সিরিজ জিতলো ভারত । যা একটি বিশ্বরেকর্ড । এছাড়া ক্যারিবিয়ান দ্বীপে আগে কখনও একদিনের সিরিজে হোয়াইট ওয়াশ জয়ের স্বাদ পায় নি ভারতীয়রা । এবার ৩-০ ব্যবধানে সিরিজ জয়ে সেই ‘অজানা’ স্বাদ নিয়েছে টিম ইন্ডিয়া । এই সফরের আগে, ক্যারিবিয়ানদের মাটিতে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ৯টি একদিনের সিরিজ খেলা হয়েছিল। যার মধ্যে চারটি সিরিজ ওয়েস্ট ইন্ডিজ জিতে নেয়, আর ভারত জিতেছিল পাঁচবার ।

এই সময়ে, ভারতের সেরা পারফরম্যান্স ছিল ২০১৭ সালে, যেখানে তারা পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতেছিল। ভারতীয় দল ১৯৮৩ সালে প্রথমবার ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল একদিনের সিরিজ খেলতে। ৩৯ বছর ধরে ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে ওয়ানডে সিরিজে সমস্ত ম্যাচ জিততে পারেনি।

আহাস/ক্রী/০০১