Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়ল বসুন্ধরা কিংস

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশের ফুটবলে নতুন ইতিহাস গড়েছে বসুন্ধরা কিংস । আবির্ভাবেই জিতেছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের হ্যাট্রিক শিরোপা । যে রেকর্ড দেশের আর কোন ক্লাবের নেই ।

সোমবার (১৮ জুলাই) মুন্সিগঞ্জের শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেঃ মতিউর রহমান স্টেডিয়ামে বসুন্ধরা কিংস মুখোমুখি হয় সাইফ স্পোর্টিং ক্লাবের । ম্যাচে বসুন্ধরা জিতেছে ২-০ গোলের পরিস্কার ব্যবধানে । তাতে দুই ম্যাচ হাতে রেখেই বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলের শিরোপা নিশ্চিত হয়েছে রেড আর্মি শিবিরের ।

ম্যাচের ২৮ মিনিটে মতিন মিয়ার গোলে এগিয়ে যায় বসুন্ধরা । আর ৮১ মিনিটে বিপলু আহমেদের গোলে ব্যবধান দ্বিগুণের সাথে সাথে ম্যাচ জয় এবং লীগ চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয় অস্কার ব্রুজেনের শিষ্যদের ।

এই জয়ে ২০ ম্যাচে ৫১ পয়েন্ট পাওয়া বসুন্ধরার লীগ চ্যাম্পিয়ন হওয়ায় আর কোন বাঁধা রইল না । কারণ দ্বিতীয় স্থানে থাকা ঢাকা আবাহনী পেয়েছে ১৯ ম্যাচে ৪১ পয়েন্ট । আবাহনী বাকী তিন ম্যাচে জিতলে আর বসুন্ধরা নিজেদের শেষ দুই ম্যাচে হারলেও তাতে লীগ শিরোপা নিষ্পত্তিতে কোন হেরফের হবে না ।

২০০৭ সালে পেশাদার লীগ শুরুর পর আবাহনী প্রথম তিনটি শিরোপা জয় করে । এছাড়া তাদের রয়েছে সর্বোচ্চ ছয়টি বিপিএল শিরোপা । অন্যদিকে ২০১৮-১৯ মৌসুমে পেশাদার লীগে খেলা শুরু করে বসুন্ধরা । তারপর থেকে টানা তিনটি বিপিএল শিরোপাই জিতেছে দলটি ।

পেশাদার লীগে তিনটি শিরোপা আছে শেখ জামালের । ২০১০-১১,২০১৩-১৪ আর ৩০১৪-১৫ মৌসুমে তারা শিরোপা জিতেছে । এছাড়া শেখ রাসেল ২০১২-১৩ মৌসুমে হয়েছে বিপিএল চ্যাম্পিয়ন ।

বিপিএল শুরুর আগে ঢাকার লীগে হ্যাট্রিক চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব আছে আবাহনী আর মোহামেডান স্পোর্টিং ক্লাবের । আবাহনী ১৯৮৩,১৯৮৪,১৯৮৫ সালে প্রথম হ্যাট্রিক করে ঢাকা লীগে । পরবর্তীতে ১৯৮৬,১৯৮৭,১৯৮৮ সালে মোহামেডান জয় করে ঢাকা লীগ । তবে ঢাকার ফুটবলে মোহামেডান একমাত্র দল যারা টানা তিনটি লীগে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে ।

আহাস/ক্রী/০০৭