Download WordPress Themes, Happy Birthday Wishes

রাগবিতে ইতিহাস গড়ল বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দেশের মাটিতে প্রথম সিরিজ আয়োজন করেই জয়ের দেখা পেয়েছে বাংলাদেশের রাগবি দল । নেপালকে টানা দুই ম্যাচে হারিয়ে নিজেদের করে নিয়েছে সিরিজ ।

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা রাগবির প্রচলন বাংলাদেশে নেই বললেই । তবে একযুগের কিছু বেশী সময় ধরে বাংলাদেশের বিভিন্ন স্কুলে রাগবি প্রশিক্ষণ আর খেলা পরিচালনা করা হচ্ছে । জার ধারাবাহিকতায় গঠিত হয়েছে রাগবিতে বাংলাদেশের জাতীয় দল । সেই জাতীয় দল খেলেছে বেশ কিছু আন্তর্জাতিক ম্যাচ । তবে দেশের মাটিতে লাল সবুজের দল কোন আন্তর্জাতিক ম্যাচ খেলে নি ।

অবশেষে বাংলাদেশের সেই অপেক্ষারও অবসান হয়েছে । মঙ্গলবার (২১ জুন) ঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ রাগবি ফেডারেশন আয়োজন করেছে আন্তর্জাতিক রাগবি সিরিজ। ঢাকার বনানী আর্মি স্টেডিয়ামে আয়োজিত এই টুর্নামেন্টই দেশের মাটিতে রাগবি ফেডারেশন কর্তৃক আয়োজিত প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট।

সিরিজের প্রথম দিনেই অতিথি নেপালকে টানা দুই ম্যাচে হারিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ । নেপালের বিপক্ষে জয়ের ব্যাপারে শুরু থেকেই আত্মবিশ্বাসী ছিল লাল সবুজের দল । বিদেশের মাটিতে এশিয়ান রাগবি টুর্নামেন্টে দুইবারের দেখায় দুইবারই জয় পেয়েছিল বাংলাদেশ। তাই এবারও একই ফল আসবে, এটা অনুমেয় ছিল।

সকালে সিরিজ উদ্বোধনের পর প্রথম ম্যাচে বাংলাদেশ ২০-০ পয়েন্টে উড়িয়ে দিয়েছে নেপালকে। এই ম্যাচে বাংলাদেশের অধিনায়ক নাদিম মাহমুদ সর্বোচ্চ ১০ পয়েন্ট, আনোয়ার ৫ ও সোহেল আহমেদ ৫ পয়েন্ট করে অর্জন করেন।

বিকেলে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ রাগবি সেভেনস দল ১৯-০ পয়েন্টে নেপাল রাগবি দলকে পরাজিত করে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয়। প্রথমার্ধে বাংলাদেশ রাগবি দল ১২-০ পয়েন্টে এগিয়ে ছিল।

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের অধিনায়ক নাদিম মাহমুদ সর্বোচ্চ ৭ পয়েন্ট, আনোয়ার ও ওবায়দুল ৫ পয়েন্ট করে অর্জন করেন।

বুধবার (২২ জুন) বিকেলে সিরিজের তৃতীয় আর শেষ ম্যাচে মুখোমুখি হবে নেপাল এবং বাংলাদেশ ।

বাংলাদেশ-নেপাল সিরিজের উদ্বোধন করেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এসময় আরও উপস্থিত ছিলেন এশিয়ান রাগবির সভাপতি কায়েস আব্দুল্লাহ আল ধালাইসহ অন্যরা।

আহাস/ক্রী/০০৫