Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বের সবচেয়ে দামী কোচ হয়ে পিএসজিতে জিদান!

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নতুন দায়িত্ব নিয়ে ফ্রান্সে ফিরছেন জিনেদিন জিদান । আর সেটা নিজ দেশের সবচেয়ে বড় ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) কোচ হয়ে । যদিও পিএসজির কোচ হিসেবে এখনও বহাল আছেন মৌরিসিও পচেত্তনি । তবে জিদানের সাথে চুক্তি হয়ে গেলে পচেত্তনিকে আর রাখছে না পিএসজি , এটাও নিশ্চিত ।

কাগজে-কলমে বিশ্বের অন্যতম সেরা দল হয়েও দেশের বাইরে সাফল্য পাচ্ছে না পিএসজি । বিশেষ করে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে পিএসজির শিরোপা জিততে না পারা বড় ব্যর্থতা বলে গণ্য হচ্ছে । কিলিয়ান এমবাপ্পে , লিওনেল মেসি , নেইমার জুনিয়র , আনহেল ডি মারিয়াদের মত জগতসেরা ফুটবলার নিয়ে পিএসজি সর্বশেষ চ্যাম্পিয়ন্স লীগের সেরা ষোল পর্ব থেকে বিদায় নিয়েছে । এর আগের দুই আসরে একবার খেলেছে ফাইনাল আর একবার সেমি ফাইনালে ।

২০২১-২২ মৌসুমে পিএসজির কোচ হয়ে আসেন পচেত্তনি । এই আর্জেন্টাইন কোচের অধীনে ফ্রেঞ্চ সুপার কাপ , লীগ ওয়ান শিরোপা জিতেছে পিএসজি । কিন্তু পচেত্তনির কাছে যা চাওয়া ছিল , সেটা পূরণ হয় নি । অর্থাৎ সাফল্য পাওয়া যায় নি চ্যাম্পিয়ন্স লীগে । সেই কারণেই চাকুরি হারাতে চলেছেন সাবেক টটেনহ্যাম কোচ ।

এদিকে ফ্রান্সের সর্বকালের সেরা ফুটবলার জিদান কোচ হিসেবেও দারুণ সফল । ইতিহাসের একমাত্র কোচ হিসেবে রিয়েল মাদ্রিদকে জিতিয়েছেন টানা তিনটি চ্যাম্পিয়ন্স লীগ । এছাড়া রিয়েলের কোচ হিসেবে দুই মেয়াদে জিদানের এনে দেয়া ট্রফি সংখ্যা এগারোটি ।

ইতোমধ্যে খোদ ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ অনুরোধ করেছেন জিদানকে ফ্রান্সের ফুটবলে ফিরতে । আরএমসি স্পোর্টকে তিনি বলেছেন , ‘ খেলোয়াড় আর কোচ হিসেবে জিদান অনেক বড় মাপের । আমি তাঁর প্রশংসা করি । আমি চাই , জিদান ফ্রান্সের কোন বড় ক্লাবে যোগ দিক । আমি চাই , জিদান ফ্রান্সের ক্লাবকে বড় চ্যাম্পিয়শিপ এনে দিক । ‘

ফরাসি কোচ বড় ক্লাব বলতে যে পিএসজি’কেই বুঝিয়েছেন , তাতে কোন সন্দেহ নেই । কারণ এই মুহূর্তে পিএসজি ছাড়া ফ্রান্সের অন্য কোন ক্লাবের সামর্থ্য নেই জিদানকে নেয়ার । আর পিএসজি অনেকদিনদিন ধরেই ফ্রান্সের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ককে দলে পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ।

ফরাসি গণমাধ্যম জানিয়েছে , জিদানের সাথে পিএসজির চুক্তি অনেকটাই পাকা । বর্তমানে চুক্তির আনুষ্ঠানিকতা সারতে জিদান কাতারে আছেন । শনিবার (১১ জুন) আসতে পারে দুই পক্ষের চুক্তির ঘোষণা ।

এদিকে  পিএসজির কোচ  জিদানের সম্ভাবনাকে  আরও উস্কে দিয়েছেন ফ্রান্স ফুটবল ফেডারেশনের প্রধান নোয়েল লা গ্রায়েত ।  গ্রায়েত বলেছেন, জিদানের প্যারিস সেন্ট জার্মেইর কোচ হওয়ার সম্ভাবনা বেশি।গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে লা গ্রায়েত বলেন, ‘রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান তার যেসব দক্ষতা দেখিয়েছে, সেগুলো আমাদের চিন্তায় কমই আসে। ফ্রান্সের ফুটবলপ্রেমীরা হয়তো তাকে জাতীয় দলের পরবর্র্তী কোচ হিসেবে দেখতে চায়। কিন্তু এটা আমার লক্ষ্য নয়। যদি আমি ও দিদিয়ের (দেশম) ভিন্ন পথের পথিক হই তখন সে (জিদান) বিবেচনায় আসতে পারে। জিদান সম্ভবত পিএসজির কোচ হবে। ফ্রান্স দলের জন্য আপনাকে ফ্রি হতে হবে। তবে বিশ্বকাপের আগমুহূর্তে আমরা দিদিয়েরের ওপরই ভরসা করছি।’

পিএসজির সাথে চুক্তি হয়ে গেলে জিদান হবেন বিশ্বের সবচেয়ে বেশী পারিশ্রমিকপ্রাপ্ত কোচ ।  

আহাস/ক্রী/০০৫