Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শেষ হয়েছে ২০২২ সালের ফিফা বিশ্বকাপ বাছাই পর্ব । কাতার বিশ্বকাপে ৩২তম দল হিসেবে জায়গা পাকা করে নিয়েছে কোস্টারিকা । মহাদেশীয় প্লে-অফে নিউজিল্যান্ডের স্বপ্ন ভেঙ্গে কোস্টারিকা যাচ্ছে কাতারে ।

মঙ্গলবার (১৪ জুন) কাতারের আল রাইয়ান স্টেডিয়ামে মুখোমুখি হয় নিউজিল্যান্ড আর কোস্টারিকা । এটি ছিল ওশেনিয়া আর কনকাকফ অঞ্চলের প্লে-অফ । ম্যাচে নিউজিল্যান্ডকে ১-০ গোল হারিয়ে টানা তৃতীয়বারের মত ফিফা বিশ্বকাপের মুল মঞ্চে পা রেখেছে কোস্টারিকা । আর সব মিলিয়ে ষষ্ঠবারের মত বিশ্বকাপ ফুটবলে পা রাখতে যাচ্ছে মধ্য আমেরিকার দেশটি । ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে চমক দেখিয়েছিল কোস্টারিকা ।

কাতার বিশ্বকাপে ‘ই’ গ্রুপে খেলবে কোস্টারিকা । যেখানে তাদের তিন প্রতিপক্ষ দুই সাবেক চ্যাম্পিয়ন জার্মানি আর স্পেন । সাথে এশিয়ার জাপান । ২৩ নভেম্বর স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কোস্টারিকার বিশ্বকাপ মিশন ।

কোস্টারিকাকে নিয়ে ‘কনকাকফ’ অঞ্চল থেকে কাতার বিশ্বকাপে খেলবে পাঁচ দেশ । বাকীরা হচ্ছে – আমেরিকা যুক্তরাষ্ট্র , ক্যানাডা আর মেক্সিকো ।

মহাদেশীয় ‘প্লে-অফে’ একদিন আগেই পেরুকে হারিয়ে বিশ্বকাপের টিকেট কেটেছে অস্ট্রেলিয়া । এশিয়া আর ল্যাটিনের লড়াইয়ে সকারুজদের জয় এসেছে টাইব্রেকারে । কাতারে অস্ট্রেলিয়া ‘ডি’ গ্রুপে ফ্রান্স , ডেনমার্ক আর তিউনিশিয়ার বিপক্ষে লড়বে ।

নিজ মাটিতে বিশ্বকাপ হওয়ায় স্বাগতিক হিসেবে সরাসরি খেলছে কাতার । এছাড়া এশিয়া মহাদেশ থেকে বাছাই পর্ব উৎরে বিশ্বকাপের টিকেট পেয়েছে সৌদি আরব , ইরান , জাপান আর দক্ষিণ কোরিয়া । প্লে-অফ’জয়ী অস্ট্রেলিয়াকে নিয়ে কাতার বিশ্বকাপে ছয়টি এশিয়ান দেশ খেলতে চলেছে । কোন বিশ্বকাপ আসরে আগে কখনও ছয়টি দেশকে খেলতে দেখা যায় নি । এমনকি ২০০২ সালে স্বাগতিক হিসেবে দক্ষিণ কোরিয়া আর জাপান সরাসরি খেলার সুযোগ পাওয়া স্বত্বেও বিশ্বকাপে এশিয়ান দেশের সংখ্যা ছিল পাঁচ ।

ল্যাটিন আমেরিকা থেকে পাঁচ দেশের অংশ নেয়ার সম্ভাবনা শেষ হয়েছে পেরু হেরে যাওয়ায় । তাই ব্রাজিল , আর্জেন্টিনা , উরুগুয়ে আর ইকুয়েডরকে নিয়ে চারটি দেশই যাচ্ছে ল্যাটিন থেকে ।

ইউরোপ থেকে সর্বোচ্চ ১৩টি দেশ খেলছে বিশ্বকাপের মুলপর্বে । নয় গ্রুপের নয়টি শীর্ষ দল সরাসরি সুযোগ করে নিয়েছে কাতারে খেলার । তারা হচ্ছে – সার্বিয়া , স্পেন , সুইজারল্যান্ড , ফ্রান্স , বেলজিয়াম , ডেনমার্ক , হল্যান্ড , ক্রোয়েশিয়া , জার্মানি এবং ইংল্যান্ড । অন্যদিকে নিজেদের মধ্যে প্লে-অফ খেলে বিশ্বকাপে আসতে হয়েছে পর্তুগাল , পোল্যান্ড , ওয়েলস ।

আফ্রিকা থেকে কাতার বিশ্বকাপে সুযোগ পাওয়া দেশগুলো হচ্ছে ক্যামেরুন , ঘানা , মরক্কো , সেনেগাল আর তিউনিশিয়া ।

কাতারে ৩২টি দেশ আট গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম পর্বে । প্রত্যেক গ্রুপ থেকে দুইটি দল উঠে যাবে নক আউট পর্বে । তারপর আট দলের কোয়ার্টার , চার দলের সেমি ফাইনাল আর দুই দলের ফাইনাল থেকে শেষ হবে আসর ।

কাতারে বিশ্বকাপ শুরু হবে ২১ নভেম্বর । আর শেষ হবে ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে ।

আহাস/ক্রী/০০২