Download WordPress Themes, Happy Birthday Wishes

ডি মারিয়ার বিশ্বকাপ খেলা অনিশ্চিত !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে সবচেয়ে কার্যকর ফুটবলার কে ? এমন প্রশ্নের জবাবে বেশীরভাগ মানুষ হয়ত নেবে লিওনেল মেসির নাম । কারণ মেসি বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার । আর্জেন্টিনা দলেও সবচেয়ে বড় তারকাও তিনি । কিন্তু আদতে  বড় প্রতিযোগিতার বড় ম্যাচে মেসি আদতেই আনহেল ডি মারিয়াকে ছাড়িয়ে যেতে পেরেছেন কিনা ,  সেটা নিয়ে জম্পেশ একটা তর্ক করাই যায় । 

লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে ১৬২ ম্যাচে ৮৬ গোল করেছেন । অন্যদিকে ১২২ ম্যাচে ডি মারিয়ার গোলের সংখ্যা ২৫টি । অর্থাৎ আন্তর্জাতিক গোলের সংখ্যায় মেসির চেয়ে যোজন পিছিয়ে ডি মারিয়া । কিন্তু এই ডি মারিয়ার দুটি গোলের কাছে হয়ত ম্লান হয়ে যাবে মেসির অন্যসব গোল । কারণ ২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে ম্যাচের একমাত্র যে গোলটি করেছিলেন ডি মারিয়া , সেটাই আর্জেন্টিনাকে ২৮ বছর পর এনে দিয়েছিল প্রথম আন্তর্জাতিক শিরোপা । এছাড়া চলতি বছরের ‘লে ফিনালিসিমা’ ম্যাচেও ইটালির বিপক্ষে একটি গোল ছিল মারিয়ার ।

শুধু কি তাই , ২০০৮ অলিম্পিকে নাইজেরিয়াকে হারিয়ে আর্জেন্টিনা যে সোনা জিতল, সে ফাইনালে জয়সূচক গোল করেছিলেন ডি মারিয়া ।

পরিসংখ্যান বলছে , আর্জেন্টিনার যে কোন বড় সাফল্যে ডি মারিয়ার অবদান ঐতিহাসিকভাবেই সবচেয়ে বেশী । ২০১৪ সালের বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত যাওয়ায় ডি মারিয়ার ছিল সবচেয়ে বড় অবদান । আসরের নক আউট পর্বে তার একমাত্র গোলেই সুইজারল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে আর্জেন্টিনা । সেখানেও আর্জেন্টিনা ১-০ গোলে হারায় বেলজিয়ামকে । আর ম্যাচের আট মিনিটে বেলজিয়ামের বিপক্ষে গঞ্জালো হিগুইনের একমাত্র গোলটি আসে ডি মারিয়ার এসিস্ট থেকেই । সেই ডি মারিয়া সেমি আর ফাইনালে খেলতে পারে নি । আর্জেন্টিনাকে সেমিতে তাই হল্যান্ডের বিপক্ষে জিততে হয়েছে টাইব্রেকারে । আর ফাইনালে তো তারা হেরেই যায় জার্মানির কাছে ।

এখনও অনেক পাঁড় ভক্ত মনে করেন , ফাইনালে ডি মারিয়া থাকলে আর্জেন্টিনাকে হারতে হত না জার্মানির সাথে । বড় ম্যাচের বড় খেলোয়াড় ডি মারিয়া ঠিক ম্যাচটি বের করে আনতে পারতেন । আর সেই বিশ্বকাপে ডি মারিয়া ছিলেনও দারুণ ছন্দে । আর্জেন্টিনার দুর্ভাগ্য , ফাইনালে ইনজুরির কারণে কারণে খেলা হয় নি মারিয়ার । নইলে হয়ত ডি মারিয়ার কাঁধে ভর করেই মেসি উঁচিয়ে ধরতেন বিশ্বকাপ শিরোপা ।

সাম্প্রতিক দুটি শিরোপা জয়ের পর আর্জেন্টিনা ভক্তরা নতুন করে আশায় বুক বেঁধেছে । ১৯৮৬ সালের পর আবারও হয়ত আলবেসেলেস্তেরা জিতবে বিশ্বকাপ – এমন স্বপ্নে বুঁদ তারা । সাতটি ব্যালনজয়ী মেসির হাতে বিশ্বকাপ না ওঠা যেন তাদের হৃদয়ে গোপন রক্তক্ষরণ ঘটায় প্রতিনিয়ত । কিন্তু সত্যি কথা হচ্ছে , মেসির হাতে বিশ্বকাপ তুলে দেয়ায় বড় ভূমিকা রাখতে হবে ডি মারিয়াকেই । অথচ ডি মারিয়া নিজেই শংসয়ে আছেন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা স্কোয়াডে সুযোগ পাবেন কিনা !

সম্প্রতি ফ্রান্সের সেরা ক্লাব পিএসজি ছেড়েছেন ডি মারিয়া । এই ক্লাবের হয়ে ২০১৫-১৬ মৌসুম থেকে খেলেছেন তিনি । করেছেন ২৯৫ ম্যাচে ৯২ গোল । জিতেছেন ১৮টি শিরোপা । পিএসজি ছেড়ে এখনও কোন ক্লাবে যোগ দেন নি তিনি । যদিও তাকে পাওয়ার স্বপ্ন দেখছে বার্সেলোনা , জুভেন্টাস , এথলেতিকো মাদ্রিদ , এএস রোমার মত বড় ক্লাব । যদিও রোমার বিষয়ে অনেকটাই নেতিবাচক মনোভাব প্রকাশ্যেই দেখিয়েছেন ডি মারিয়া ।

সম্প্রতি ‘ইএসপিএন’ এর এক অনুষ্ঠানে দেয়া সাক্ষাৎকারে ডি মারিয়াকে দেখানো হয় রোমার জার্সি । কিন্তু ডি মারিয়া স্পষ্ট জানিয়েছেন , ‘ না , আমি এই জার্সি পড়তে আগ্রহী নই । ‘ এরপরেই অনুষ্ঠানের উপস্থাপক বের করেন জুভেন্টাসের জার্সি । তা দেখে মুচকি হেসে আর্জেন্টিনার তারকা বলেছেন , ‘ জুভেন্টাস তো বিশ্বের অন্যতম বড় ক্লাব । ইটালির সেরা । তারা আমার প্রতি আগ্রহী । ‘

তাহলে কি ডি মারিয়া জুভেন্টাসে যোগ দিচ্ছেন ?

এমন প্রশ্নের জবাবে ডি মারিয়া জানান , ‘ আমি আপাতত কয়েকদিন পরিবারের সাথে ছুটি কাটাবো । নতুন দল নিয়ে সিদ্ধান্ত নেব কয়েকটা দিন পর । ‘

সর্বশেষ মৌসুমে ডি মারিয়া পিএসজি’র জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩১ ম্যাচে মাঠে নেমেছেন । খেলেছেন ১৯১৪ মিনিট । করেছেন পাঁচ গোল , করিয়েছেন নয়টি ।

আর্জেন্টিনার হয়ে কাতার বিশ্বকাপে খেলা নিয়ে ডি মারিয়া কথা বলেছেন ‘টিএন্ডটি স্পোর্টস’ এর সাথে । সেখানে ৩৪ বছর বয়সী তারকা বলেন , ‘ আর্জেন্টিনার বর্তমান স্কোয়াড অনেক শক্তিশালী । আমাদের প্রতিভাবান খেলোয়াড়ের অভাব নেই । তাই কাতার বিশ্বকাপের স্কোয়াডে আমাকে রাখা হবে কিনা আমি নিশ্চিত না । আসলে মেসি ছাড়া দলে কারো জায়গা পাকা নয়।’

এটা ঠিক , আর্জেন্টিনার বর্তমান দলে অনেক বিশ্বমানের খেলোয়াড় আছেন । কিন্তু কোচ লিওনেল স্কোলানি আর যাই হোক , ডি মারিয়ার মত একজন অভিজ্ঞ খেলোয়াড়কে বাদ দিয়ে বিশ্বকাপ স্কোয়াড গড়বেন – এটাও ভাবা যায় না । কারণ স্কোলানি জানেন , আর্জেন্টিনা দলে যত বড় আর প্রতিভাবান খেলোয়াড় থাক , শেষ পর্যন্ত ‘তুরুপের তাস’ সেই ডি মারিয়া ।

আহাস/ক্রী/০০৩