Download WordPress Themes, Happy Birthday Wishes

একই দলে খেলবেন বিরাট কোহলি আর বাবর আজম ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বর্তমান ক্রিকেট বিশ্বের দুই বর্ণময় চরিত্র বিরাট কোহলি আর বাবর আজম । ক্রিকেটার হিসেবে নিজেদের প্রমাণও করেছেন সেরা হিসেবে । কিন্তু ক্রিকেট ভক্তদের দুঃখ , এই দুই মহাতারকার লড়াই দেখার সুযোগ সুযোগ সহসা মেলে না । তবে ২০২৩ সালে হয়ত এই দুই ক্রিকেটারকে একই সাথে মাঠে নামতে দেখা যাবে । আর সেটাও একই দলের হয়ে !

কিন্তু কিভাবে সেটা সম্ভব ?

ভারতের ক্রিকেটাররা বোর্ডের নিয়ম মেনে আইপিএলের বাইরে বিদেশের কোন লীগে খেলে না । অন্যদিকে ভারতের ঘরোয়া আসর আইপিএলে খেলার সুযোগ নেই পাকিস্তানীদের । কারণটা অবশ্যই রাজনৈতিক বৈরিতা । যে বৈরিতায় দুই দেশের মধ্যে ২০১২-১৩ সালর পর দ্বিপাক্ষিক কোন সিরিজ অনুষ্ঠিত হয় নি । আর কোন বিশ্ব আসরে পাকিস্তান কিংবা ভারতের মোকাবেলা হয় কালেভদ্রে । আর হলেও এসব ম্যাচে বাবর এবং বিরাট থাকবেন একে অন্যের প্রতিপক্ষ হিসেবে । তাহলে কিভাবে বিরাট আর বাবর একই দলে খেলবেন সহযোদ্ধা হয়ে ?

আসলে ভারত আর পাকিস্তানের ক্রিকেটারদের একই দলে খেলার সুযোগ করে দিতে পারে আফ্রো-এশিয়া কাপ । পাকিস্তানের ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকেট পাকিস্তান’ জানিয়েছে , ২০২৩ সালে অনুষ্ঠিত হতে পারে আফ্রো-এশিয়া কাপের ম্যাচ । যেখানে এশিয়া একাদশের পক্ষে খেলতে দেখা যাবে পাকিস্তান আর ভারতের ক্রিকেটারদের । তাতে সম্ভাবনা থাকছে বাবর আজম আর বিরাট কোহলির খেলার ।

‘আফ্রো-এশিয়া কাপ’ নতুন কিছু না । ২০০৫ এবং ২০০৭ সালে এটি আয়োজন করা হয় । কিন্তু পরে নানাবিধ কারণে তা বন্ধ হয়ে যায় । আফ্রিকার হয়ে দক্ষিণ আফ্রিকা , জিম্বাবুয়ে আর কেনিয়ার ক্রিকেটাররা আগে খেলেছেন আফ্রিকা একাদশের হয়ে । আর এশিয়ার হয়ে একই দলে খেলেছেন শোয়েব আখতার, শহীদ আফ্রিদি , বীরেন্দর শেবাগ, রাহুল দ্রাবিড়রা ।

জানা গেছে , টি-টুয়েন্টি ফরম্যাটে আফ্রো-এশিয়া কাপ ফেরাবার প্রস্তুতি চলছে । আর সেটা হতে পারে আগামী বছরের জুন-জুলাই মাসে ।

এই বিষয়ে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রভাকরণ থানরাজ জানিয়েছেন , ‘ আমরা এখনও কোন বোর্ডের সম্মতি পাই নি । তবে আফ্রো-এশিয়া কাপ আবার শুরু হলে মন্দ হয় না । ‘

তিনি আরও বলেন , ‘ আমরা কাজ চালিয়ে যাচ্ছি । পাকিস্তান আর ভারতীয় বোর্ডের সম্মতি পেলেই হয়ত চূড়ান্ত ঘোষণা দেয়া যাবে ।পরিকল্পনা চূড়ান্ত হয়ে গেলে আমরা স্পনসরশিপ আর সম্প্রচারস্বত্ব নিয়ে কাজে নামব। অনেক অনেক বড় একটা আয়োজন হবে এটি। অনেক বড়!’

আহাস/ক্রী/০০৪