Download WordPress Themes, Happy Birthday Wishes

অন্যায়ভাবে হারানো হয়েছিল মেসিদের !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফিফা বিশ্বকাপ ফুটবলে দুইবার শিরোপা জিতেছে আর্জেন্টিনা । প্রথমবার ১৯৭৮ সালে আর দ্বিতীয়বার ১৯৮৬ সালে । পরবর্তী সময়ে আর্জেন্টিনা আর কখনও বিশ্বকাপ শিরোপার নাগাল পায় নি । তবে আরও দুইবার বিশ্বকাপ জয়ের একেবারে কাছাকাছি চলে গিয়েছিল আর্জেন্টিনা । কিন্তু ১৯৯০ আর ২০১৪ সালে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেও হারতে হয়েছিল আলবেসেলেস্তেদের ।

কাকতালীয় ব্যাপার হচ্ছে , আর্জেন্টিনা সর্বশেষ ১৯৮৬ সালে বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিতেছে জার্মানিকে হারিয়ে । আর পরের দুইবার শিরোপা লড়াইয়ের চূড়ান্ত খেলায় হেরেছে জার্মানির কাছেই । আর সেটাও মাত্র এক গোলের ব্যবধানে । আর দুইটি ফাইনালেই আর্জেন্টিনার হার ছিল দুঃখজনক । ১৯৯০ সালের ফাইনালে দারুণ লড়াই করা দিয়াগো ম্যারাডোনার আর্জেন্টিনা হেরে যায় শেষ মুহূর্তের পেনাল্টি গোলে । আর ২০১৪ সালে তো হারতে হয়েছে ৯০ মিনিট অমিমাংসিত ম্যাচের পর যোগ করা অতিরিক্ত ত্রিশ মিনিটে ।

১৯৯০ বিশ্বকাপে জার্মানির বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ছিলেন লোথার ম্যাথিউজ । তিনি মনে করেন , ২০১৪ সালের ফাইনালে আর্জেন্টিনার জয়টা প্রাপ্য ছিল !

২০১৪ সালের ১৪ জুলাই ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে চতুর্থবারের মত বিশ্বকাপ ফুটবল শিরোপা উঁচিয়ে ধরে জার্মানি । ফাইনালের ১১৩ মিনিটে একমাত্র গোল করে মারিও গোৎজে । যদিও ম্যাচে গঞ্জালো হিগুইন আর লিওনেল মেসিরা নষ্ট করেন একাধিক সহজ সুযোগ ।

ম্যাথিউজ মনে করেন , ২০১৪ সালের ফাইনালে আর্জেন্টিনার একটি পেনাল্টি পাওনা ছিল । ইনফোবো’কে দেয়া সাক্ষাৎকারে ম্যাথিউজ জানান , ‘ ফাইনালে  ম্যানুয়েল ন্যুয়ার বক্সের মধ্যে ফাউল করেছিল হিগুইনকে (গঞ্জালো) , যা থেকে পেনাল্টি প্রাপ্য ছিল আর্জেন্টিনা । কিন্তু আমরা ভাগ্যবান ছিলাম । আমাদের বিরুদ্ধে রেফারি পেনাল্টির বাঁশি বাজান নি । ‘ 

আর্জেন্টিনা আর জার্মানির ফাইনাল ম্যাচ পরিচালনা করেছিলেন ইতালির রেফারি নিকোলা রিজ্জোলি । ম্যাথিউজ বলেছেন , ‘  রেফারি অজ্ঞাতভাবে হলেও আর্জেন্টিনার বিপক্ষে বড় অন্যায় করেছিলেন ।’ 

ম্যাথিউজের কথায় মেসিদের বিশ্বকাপ জয়ের হতাশা কমার বদলে আরও বেড়ে যেতে পারে ! 

আহাস/ক্রী/০০৫