Download WordPress Themes, Happy Birthday Wishes

সাকিবকে ছাড়াই মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ মোকাবেলায় প্রস্তুত হচ্ছে বাংলাদেশ । সিরিজ খেলতে ইতোমধ্যে ক্যারিবিয় দ্বীপে পৌঁছেছে বাংলাদেশ । তবে পরিবাব্রের সাথে যুক্তরাষ্ট্রে থাকায় এখনও দলের সাথে যোগ দেন নি সাকিব আল হাসান । সব কিছু ঠিক থাকলে , আগামী ১২ জুন অ্যান্টিগায় দলের সাথে যোগ দেবেন তিনি ।

এদিকে সাকিবকে ছাড়াই শনিবার (১১ জুন) প্রস্তুতি ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ । প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশ । টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবে তিনদিনের ম্যাচটি অনুষ্ঠিত হবে কুলিজ ক্রিকেট মাঠে ।

টেস্ট ক্রিকেটে ধারাবাহিক ফর্মহীনতার কারণে দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন মুমিনুল হক । তাঁর বদলে বাংলাদেশের সাদা পোশাকের নেতৃত্ব ফের সাকিবের কাঁধে । এ নিয়ে তৃতীয়বার টেস্ট দলের নেতৃত্ব পেলেন সাকিব। প্রথমবার ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রথম টেস্ট চলাকালীন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা চোটে পড়লে দায়িত্ব পান তিনি। প্রথম দফায় ১৩ মাস দায়িত্ব পালন করেন টেস্ট দলের। সেবার ৯ টেস্টে নেতৃত্ব দিয়ে একটিতে জেতেন বাঁহাতি এই অলরাউন্ডার। এরপর ২০১১ সালে জিম্বাবুয়ে সফরে টেস্ট ম্যাচ হারলে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় তাকে।

দ্বিতীয় দফায় সাকিব দায়িত্ব পান ২০১৭ সালের ডিসেম্বরে। সেবার টেস্টের পাশাপাশি টি-টোয়েন্টি দলের নেতৃত্বভারও তুলে দেওয়া হয় তার কাঁধে। এই সময় তার অধিনায়কত্বে পাঁচ টেস্টে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ জেতে বাংলাদেশ, হেরে যায় আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট। ২০১৯ সালে ম্যাচ ফিক্সিং বিতর্কে আইসিসি কর্তৃক নিষিদ্ধ হওয়ায় দায়িত্ব হারান সাকিব । আর অধিনায়ক হয়ে যান মুমিনুল । সেই মুমিনুলের কাছ থেকেই ফের টেস্ট দলের দায়িত্ব নিচ্ছেন বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব ।

প্রস্তুতি ম্যাচে না থাকায় অধিনায়ক হিসেবে নতুন ইনিংসে নিজেকে ঝালিয়ে নেয়ার কোন সুযোগ পাচ্ছেন না সাকিব । আগামী ১৬ জুন থেকে অ্যান্টিগা টেস্টেই তাই অধিনায়ক সাকিবের পরীক্ষা শুরু হচ্ছে ।

আহাস/ক্রী/০০৪