Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বরেকর্ড গড়েও আক্ষেপ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলীয় রানের ইনিংস ভাঙাগড়ার খেলায় ইংল্যান্ড লড়ছে নিজেদের সাথে । নিজেরাই ভাঙছে নিজেদের রেকর্ড । সর্বশেষ হল্যান্ডের বিপক্ষে আবারও ইংলিশরা গড়েছে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড । কিন্তু মাত্র দুই রানের জন্য পাঁচশো রান করতে না পারা ইংলিশদের মনে কি থেকে যাচ্ছে একটু আক্ষেপ ?

শুক্রবার (১৭ জুন) আমসটেলভিনে স্বাগতিক হল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে তুলেছে চার উইকেটে ৪৯৮ রান ! আর দুটি রান হলে তারাই হয়ে যেত ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে পাঁচশো রান করা প্রথম দল ।

২০১৮ সালের জুনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ৪৮১ রান তুলেছিল ইংল্যান্ড । সেটাই ছিল এতদিন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলীয় ইনিংস । এখন হল্যান্ডের বিপক্ষে নতুন নজির গড়ে ইংলিশরা আগের রেকর্ডকে দুইয়ে নামিয়ে দিল । শুধু তাই না , তৃতীয় সর্বোচ্চ ৪৪৪ রানের রেকর্ডটাও ইংল্যান্ডের । আর সেটা ২৯১৬ সালের আগস্টে পাকিস্তানের বিপক্ষে ।

লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ রান ছিল ৪৯৬ রানের । সেটা ২০০৭ সালে করেছিল ইংলিশ কাউন্টি ক্লাব সারে । সেই রেকর্ডকেও পেরিয়েছে ইংল্যান্ড । অর্থাৎ ওয়ানডে ফরম্যাটে যে কোন ধরণের ক্রিকেটে সর্বোচ্চ রান এখন ইংল্যান্ড জাতীয় দলের ।

ইংল্যান্ডের ইনিংসে সেঞ্চুরি করেছেন ফিল সল্ট ১২২, দাওয়িদ মালান ১২৫ ও জস বাটলার ১৬২*। লিয়াম লিভিংস্টন করেছেন অপরাজিত ৬৬ রান।

লিভিংস্টন মাত্র ২২ বলে ৬টি চার ও সমান সংখ্যক ছক্কায় ৬৬ রানে অপরাজিত থাকেন। তিনি হাফ সেঞ্চুরি পূর্ণ করেন ১৭ বলে। মাত্র দুই বলের জন্য ছুঁতে পারেননি দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড। অন্যদিকে ৪৭ বলে সেঞ্চুরি পূর্ণ করা বাটলার ছিলেন ভীষণ মারমুখী। ৩৭ রানের মাথায় জীবন পাওয়া এই ব্যাটসম্যান মাত্র ৭০ বলে অপরাজিত থাকেন ১৬২ রানে। যা তিনি ৭টি চার ও ১৪ ছক্কায় করেন।

ইংল্যান্ডের ইনিংসে ছক্কা হয়েছে ২৬টি । যা আরেকটি বিশ্বরেকর্ড । আগের রেকর্ড ছিল এক ইনিংসে ২৫ ছক্কার । সেটাও ইংল্যান্ড করেছে আফগানিস্তানের বিপক্ষে । এমনকি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় সর্বোচ্চ ২৪ ছক্কা মারার রেকর্ড ইংল্যান্ডেরই ।

ডেভিড মালান গরেছেন নতুন রেকর্ড । বাটলার ও হেথার নাইটের পর তৃতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাট সেঞ্চুরির অনন্য রেকর্ড গড়েছেন তিনি।

ইংল্যান্ড তাণ্ডবের পর নেদারল্যান্ডস ৪৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে করতে পারে ২৬৬ রান। মঈন আলী ৫৭ রানে নেন তিনটি উইকেট। দুটি করে উইকেট নেন ডেভিড উইলি, রিস টপলি ও স্যাম কারান।

হল্যান্ডের বিপক্ষে ২৩১ রানের জয় , ইংল্যান্ডের ইতিহাসে দ্বিতীয় বড় রানের ব্যবধানে জয় । আগে ব্যাট করে ইংল্যান্ড সবচেয়ে বড় জয় পেয়েছিল ২৪২ রানে অস্ট্রেলিয়ার বিপক্ষে । সেটা ছিল ২০১৮ সালে নটিংহ্যামে । তবে বিদেশের মাটিতে এটাই রানের হিসেবে ইংল্যান্ডের সবচেয়ে বড় জয় ।

আহাস/ক্রী/০০২