Download WordPress Themes, Happy Birthday Wishes

বিরতিতেই মিলবে সমাধান ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

একটা সময় বাংলাদেশের টেস্ট ক্রিকেটের সবচেয়ে আস্থাভাজন খেলোয়াড় মনে করা হত মুমিনুল হককে । কিন্তু সেই মুমিনুল এখন যেন নিজেকে হারিয়ে খুঁজছেন । ব্যর্থ হচ্ছেন একের পর এক ইনিংসে । মুমিনুলকে রানে ফিরিয়ে আনার চিন্তায় বাংলাদেশের ম্যানেজমেন্ট থেকে শুরু করে অধিনায়ক সাকিব আল হাসান ।

টেস্ট ক্রিকেটে মুমিনুলের শুরু হয়েছিল রাজসিকভাবে । ক্যারিয়ারের শুরুতে মাত্র ২৪ টেস্টে ৪ সেঞ্চুরি আর ১২ ফিফটি হাঁকান মুমিনুল হক। টেস্ট ইতিহাসের প্রথম ২৪ ইনিংসে সব থেকে বেশি ৫০+ রান করার দিক থেকে ডন ব্রাডম্যানের পাশে নাম লেখান তিনি। এক সময় পেয়ে যান বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব । কিন্তু অধিনায়ক হবার পর থেকেই যেন তাঁর ক্যারিয়ারে শুরু হয়েছে শনির দশা । যে বলয় থেকে বেরিয়ে আসতে পারছেন না অধিনায়কত্ব থেকে নিজে সরে দাঁড়াবার পরেও ।

দেশের মাটিতে সর্বশেষ শ্রীলংকার বিপক্ষে সিরিজের পর অধিনায়কের দায়িত্ব ছাড়েন মুমিনুল । কিন্তু তাতেও কোন লাভ হয় নি । ওয়েস্ট সফরে প্রথম টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ মুমিনুল করেছেন ০ আর ৪ রান । অ্যান্টীগা টেস্টের আগে অনুশীলন ম্যাচেও একই রান করেন তিনি । টেস্টের টানা নয় ইনিংসে দুই অংকের রান করতে ব্যর্থ তিনি ।

এমন অবস্থায় অনেকেই বলছেন , মুমিনুলের ক্রিকেট থেকে সাময়িক বিশ্রাম প্রয়োজন । ফর্ম ফেরাতে এই ধরণের বিশ্রাম খেলাধুলায় নতুন কিছু না । এবং সেটা কাজেও লাগে ।

মুমিনুলের কাছ থেকেই অধিনায়কত্ব বুঝে নেয়া সাকিব আল হাসান জানিয়েছেন , ‘ এমন সিদ্ধান্ত নেয়ার আগে ভালভাবে ভাবনা-চিন্তা প্রয়োজন । তবে মুমিনুল চাইলে অবশ্যই বিশ্রামে যেতে পারেন । ‘

সাকিব জানান , ‘ মুমিনুলের সাথে আমার প্রতিদিন কথা হয় । অ্যান্টিগা টেস্টের পর আমাদের দুইদিনের অনুশীলন বিরতি আছে । এর পর যখন সেন্ট লুসিয়াতে অনুশীলন করব, ওই দিনই চিন্তা করব, আমাদের দলের জন্য কোনটা ভালো হতে পারে। মুমিনুল বিরতি চাইলে সেটি হতে পারে। ’

অ্যান্টিগায় বাংলাদেশের ব্যাটিং ছিল যাচ্ছেতাই । বিশেষ করে প্রথম ইনিংসে বাংলাদেশের ১৩০ রানে গুটিয়ে যাওয়া ছিল লজ্জার । সাকিব নিজেই জানিয়েছেন , বাংলাদেশের ব্যাটসম্যানদের টেকনিকে সমস্যা আছে ।

দ্বিতীয় টেস্টের একাদশে পরিবর্তন আসছে কিনা এমন প্রশ্নের জবাবে বাংলাদেশের অধিনায়ক জানান , ‘খুব বেশি বদলালে যে খুব যে ভালো কিছু হবে, আপনি সেটির গ্যারান্টি দিতে পারবেন না। ‘

আহাস/ক্রী/০০৩