Download WordPress Themes, Happy Birthday Wishes

বার্সা নয় , পিএসজিতে যাচ্ছেন লেভা ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রবার্ট লেভেন্ডস্কিকে নিয়ে নাটকের শেষ আর যেন হচ্ছে না । বায়ার্ন মিউনিখ সহজে ছাড়তে রাজি নয় পোলিশ ফরোয়ার্ডকে । আবার লেভা নিজে থাকতে রাজি না বায়ার্নে । এদিকে লেভাকে পাওয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে বার্সেলোনা । এরই মধ্যে খবর , লেভেন্ডস্কির জন্য হাত বাড়িয়েছে ফরাসী চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ।

বায়ার্নের সাথে লেভেন্ডস্কির চুক্তি আছে আর এক বছর । পোল্যান্ডের স্ট্রাইকার বায়ার্নের কাছে চেয়েছিলেন আরও একটি দীর্ঘমেয়াদী চুক্তি । সেই সাথে টানা তিনবার বুন্দেস লিগার সেরা গোলদাতা বেতন বাড়াবার কথাও বলেছিলেন । কিন্তু ৩৪ বছর বয়সী স্ট্রাইকারকে এখনও তেমন কোন প্রস্তাব দেয় নি বাভারিয়ানরা । বায়ার্নের এমন অবস্থানে ক্ষুব্ধ লেভা সিদ্ধান্ত নিয়ে ফেলেন বায়ার্ন ছাড়ার । সেই কথা মিডিয়ায় প্রকাশ্যে জানিয়েও দেন । এমনকি নিজের পরবর্তী পছন্দের গন্তব্য হিসেবে স্পেনের বার্সেলোনার নামটাও গপন রাখেন নি তিনি ।

কিন্তু লেভা চাইলেও আসলে ইচ্ছামতন দ ছাড়তে পারবেন না । কারণ তাঁর সাথে ক্লাবের চুক্তি এখনও এক বছর বহাল আছে । আর এর মধ্যে লেভাকে কেউ নিতে চাইলে দিতে হবে ৫০ মিলিয়ন ইউরো ‘ট্রান্সফার ফি’ । জানা গেছে , বার্সেলোনা লেভার জন্য বোনাস মিলিয়ে ৪১ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে । কিন্তু এখনও সেই প্রস্তাবে সাড়া দেয় নি জার্মানির চ্যাম্পিয়নরা ।

কিন্তু বায়ার্নের সাবেক সভাপতি উলি হোয়েনেস জানিয়েছেন , আগামী মৌসুমে লেভাকে নিয়েই আকর্ষণীয় স্কোয়াড সাজাতে বদ্ধপরিকর বায়ার্ন ।

জার্মানির হয়ে বিশ্বকাপ আর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলা হোয়েনেস জানিয়েছেন , ‘ বায়ার্ন আর লেভেন্ডস্কির আকাশে সূর্য আবার ঝলমল করবে । তারা বিচ্ছিন্ন হচ্ছে না । ‘

হোয়েনেস অবশ্য এটাও বলেছেন , ‘ মাঝেমাঝে পরিস্থিতি জটিল হয়ে যায় । তেমন হলে বায়ার্নে লেভেন্ডস্কির বিকল্প খুঁজে পাওয়া একটু কঠিন হবে । ‘

লেভার বিকল্প হিসেবেই কিনা কে জানে , লিভারপুল থেকে ৩২ মিলিয়ন ইউরোর বিনিময়ে সাদিও মানেকে দলে ভেড়াচ্ছে বায়ার্ন । বোনাসসহ সাদিও মানের জন্য বায়ার্নের খরচ দাঁড়াবে ৪১ মিলিয়ন ইউরো । ধারণা করা হচ্ছিল , সেনেগালের ফরোয়ার্ডকে আনায় লেভেন্ডস্কিকে ছেড়ে দেবে বায়ার্ন । কিন্তু বায়ার্ন সাবেক সভাপতির কথায় পরিস্থিতি আসলেই কোনদিকে গড়াবে পরিস্কার বোঝার উপায় নেই ।

এদিকে ‘ফুটমার্কাটো’ জানিয়েছে , লেভাকে পাওয়ার জন্য প্রস্তুতি শুরু করেছে পিএসজি । আর এই বিষয়ে কাজ করছেন খোদ ক্লাবের ফুটবল-এডভাইজার লুইস কাম্পোস । গত বছর থেকেই বার্সার আর্ত্থিক পরিস্থিতি ভাল না । যদিও ইতোমধ্যে টিভিস্বত্ব আর মার্চেন্ডাইজিং বিক্রি করে আর্থিক অবস্থা উন্নতির চেষ্টা চালাচ্ছে কাতালান ক্লাবটি । কিন্তু তারপরেও লেভার জন্য ট্রান্সফার ফি আর বেতনের মোটা টাকা স্পেনের জায়ান্টরা জোগাড় করতে পারবে কিনা সেই বিষয়ে সন্দেহ আছে । যে সমস্যা আবার পিএসজির নেই । কাতার মালিকানায় তাদের অর্থের অভাব নেই ।

জানা গেছে , ফরোয়ার্ড লাইনে কিলিয়ান এমবাপ্পের পার্টনার হিসেবে লেভাকে মনে ধরেছে পিএসজির । তাই তারা পোলিশ তারকার মন গলাবার চেষ্টায় আছে । আর এই জন্য বায়ার্নের আর্থিক দাবী একমুঠে মেটাতে রাজি ।

২০১৪ সাল থেকে বায়ার্ন মিউনিখে খেলছেন লেভেন্ডস্কি । জিতেছেন টানা বুন্দেস লিগা আর চ্যাম্পিয়ন্স লীগসহ ১৯টি ট্রফি । ইতোমধ্যে বাভারিয়ানদের জার্সিতে তাঁর গোলের সংখ্যা ৩৪৪টি । গার্ড মুলারের পর তিনিই ক্লাব ইতিহাসের দ্বিতীয় সেরা গোলদাতা । ২০২১ সালে তিনি জিতেছেন ফিফার বর্ষসেরা পুরস্কার ।

আহাস/ক্রী/০০২