Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশ আছে ওয়েস্ট ইন্ডিজ নেই !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি জুন মাসেই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ক্রিকেট সিরিজে নামছে বাংলাদেশ । খেলা হবে তিন ফরম্যাটেই । অর্থাৎ টেস্ট , ওয়ানডে আর টি-টুয়েন্টি – ক্রিকেটের তিন সংস্করণেই স্বাগতিকদের সাথে মুখোমুখি লড়াইয়ে নামছে টাইগাররা ।

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে সামনে রেখে বাংলাদেশের তিন ফরম্যাটের স্কোয়াড ঘোষণা হয়ে আগেই । ইতোমধ্যেই দুই ধাপে বাংলাদেশের ক্রিকেটারদের দুইটি বহর চলে গেছে ক্যারিবিয়ান দ্বিপে । তবে সবার শেষে যাচ্ছেন সাকিব আল হাসান । তার আগেই অবশ্য তৃতীয় বহর চলে যাবে ওয়েস্ট ইন্ডিজে । কিন্তু বাংলাদেশের টেস্ট অধিনায়কের ৯ জুন ব্যক্তিগতভাবে ঢাকা ছাড়ার কথা । ১০ জুন এক্টিগায় দলের সাথে যোগ দেয়ার কথা তার । এছাড়া লন্ডনে অবকাশ কাটিয়ে সরাসরি ওয়েস্ট ইন্ডিজে পা রাখছেন লিটন দাস আর নুরুল হাসান সোহান ।

তবে বাংলাদেশ যখন ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছে , সেই সময় পাকিস্তান সফরে যাচ্ছে ক্যারিবিয়রা । বুধবার (৮ জুন) থেকে শুরু হচ্ছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।বিশ্বকাপ সুপার লিগে অংশ হিসেবে থাকা এই সিরিজ খেলতে ইতোমধ্যেই পাকিস্তানে পৌঁছে গেছে ওয়েস্ট ইন্ডিজ । এই সিরিজ শেষেই বাংলাদেশের বিপক্ষে খেলার জন্য দেশে ফিরবে ওয়েস্ট ইন্ডিজ ।

বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ক্রিকেট লড়াই শুরু হচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে । ১৬ জুন অ্যান্টিগাতে প্রথম টেস্ট । আর ২৪ জুন সেইন্ট লুসিয়ায় দ্বিতীয় আর শেষ টেস্ট । জুলাইয়ের ২ আর ৩ তারিখে ডোমিনিকায় অনুষ্ঠিত হবে প্রথম দুইটি টি-টুয়েন্টি , আর শেষ টি-টুয়েন্টি খেলা হবে ৭ জুলাই গায়ানায় ।

গায়ানাতেই ১০,১৩ আর ১৬ জুলাই তিনটি ওয়ানডে লরাইয়ের পর শেষ হচ্ছে সিরিজ ।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ সফরে নেই মুশফিকুর রহিম । ২২ জুন পবিত্র হজ্ব পালনের জন্য সৌদি আরব যাওয়ার কথা তার । সেই কারণে দল থেকে ছুটি নিয়েছেন । সম্প্রতি নিজ দেশে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে করেছেন পর পর দুইটি সেঞ্চুরি । বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসাবে টেস্টে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করা মুশফিকের অভাব অবশ্যই বোধ করবে বাংলাদেশ ।

টেস্ট স্কোয়াড : মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী, মোসাদ্দেক হোসেন সৈকত, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, খালেদ আহমেদ, এবাদত হোসেন, রেজাউর রহমান রাজা, মুস্তাফিজুর রহমান, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম ও শহিদুল ইসলাম।

ওয়ানডে স্কোয়াড : তামিম ইকবাল (অধিনায়ক), এনামুল হক বিজয়, মাহমুদউল্লাহ রিয়াদ, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, সাইফউদ্দিন, লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, এবাদত হোসেন, নাসুম আহমেদ।

টি-টোয়েন্টি স্কোয়াড : মাহমুদউল্লাহ (অধিনায়ক), এনামুল হক বিজয়, লিটন দাস, মুনিম শাহরিয়ার, সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রুব, ইয়াসির আলী, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, মেহেদি হাসান, নুরুল হাসান সোহান, শহীদুল ইসলাম।

আহাস/ক্রী/০০২