Download WordPress Themes, Happy Birthday Wishes

প্রতিশোধের ম্যাচে ইতালির মুখোমুখি ইংল্যান্ড

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

সর্বশেষ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইতালির মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড । সেই ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো শিরোপা জিতে নেয় ইতালি । সেই হারের ঠিক ১১ মাসের মাথায় আবারও মুখোমুখি হতে চলেছে সর্বশেষ ইউরোর দুই ফাইনালিস্ট । যদিও এবারের পরিস্থিতি অনেকটাই ভিন্ন ।

শনিবার (১১ জুন) উয়েফা নেশন্স লীগের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালি আর ইংল্যান্ড । ম্যাচটি অনুষ্ঠিত হবে উলভারহ্যাম্পটনের মাঠ মোলিন্যাক্স স্টেডিয়ামে । খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় ।

নিজেদের মাঠে খেলা বলে ইতালির বিপক্ষে খানিকটা এগিয়ে থাকার কথা ইংল্যান্ডের । কিন্তু সর্বশেষ ইউরোর ফাইনাল আবার বলছে অন্য কথা । কারণ নির্ধারিত সময় ১-১ গোলে শেষ হওয়ার পর ইংল্যান্ড ম্যাচটি
টাইব্রেকারে হেরেছিল ওয়েম্বলি স্টেডিয়ামেই । আর তাছাড়া শেষ চার মোকাবেলায় ইতালির বিপক্ষে কোন ম্যাচ জিততে পারে নি ইংল্যান্ড । এই সময়ে চার ম্যাচের দুইটিতেই হেরেছে তারা । ইতালির বিপক্ষে শেষবার ইংল্যান্ড জয়ের মুখ দেখেছিল ২০১২ সালে । আবার দুই দলের পরিসংখ্যানেও ইংল্যান্ডের চেয়ে এগিয়ে ইতালি । এখন পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে ইতালির জয় ১২ ম্যাচে আর হার আটটি । অন্যদিকে দুই দলের মধ্যে আটটি ম্যাচ শেষ হয়েছে অমিমাংসিতভাবে ।

ইউরো চ্যাম্পিয়নশিপ জয়ের পর থেকে অবশ্য সময়টা ভাল যাচ্ছে না ইতালির । টানা দ্বিতীয়বারের মত তারা বাদ পড়েছে ফিফা বিশ্বকাপের চূড়ান্ত পর্ব থেকে । এছাড়া কিছুদিন আগেই আলোচিত ‘লা ফিনালিসিমা’য় ল্যাটিন চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কাছে ০-৩ গোলে হেরে ডুবিয়েছে ইউরোপের মান ! তবে নেশন লীগে ইতালি আছে সঠিক পথেই । প্রথম ম্যাচে জার্মানির সাথে ১-১ গোলে ড্র করার পর হাঙ্গেরির বিপক্ষে জিতেছে ২-১ গোলে । অথচ এই হাঙ্গেরির বিপক্ষেই নেশন্স লীগে নিজেদের প্রথম ম্যাচে ১-২ গোলে হেরেছে ইংলিশরা আর পরের ম্যাচে জার্মানির বিপক্ষে ড্র করেছে ১-১ গোলে ।

বিশ্বকাপের মুল পর্বে জায়গা করে নিতে ব্যর্থ ইতালি ঘুরে দাঁড়াতে চায় বিশ্ব ফুটবলে । কোচ রবার্ট মানচিনি তাই আপাতত ২০২২-২৩ মৌসুমের নেশন্স লীগ জয়ের মধ্য দিয়ে সেই শুরুটা করতে চান । দলে অপেক্ষাকৃত তরুণ খেলোয়াড়দের সুযোগ দিয়ে অভ্যাস গড়ে তুলতে চান বড় আসরে লড়াই করার ।

ইংল্যান্ডের লক্ষ্য অবশ্য দুরের কিছু না । বরং কাতার বিশ্বকাপেই শিরোপার টার্গেট করেছে থ্রি লায়ন্সরা । কোচ গ্যারেথ সাউথগেটের শিষ্যদের অবশ্য সেই সামর্থ্য আছে । রাশিয়ায় সেমি ফাইনাল থেকে বিদায় নেয়া ইংল্যান্ড বেশ ধারাবাহিক । হ্যারি কেইন এন্ড কোংকে ফুটবল পণ্ডিতরাও ফেভারিট তালিকার বাইরে রাখছে না । সেই হিসেবে আগামী কয়েকমাস সাউথগেটের একটাই লক্ষ্য , বিশ্বকাপের জন্য একটি সঠিক স্কোয়াড গড়ে তোলা ।

ইতালির বিপক্ষে ম্যাচ নিয়ে সাউথগেট জানিয়েছেন , ‘ ইতালির বিপক্ষে ম্যাচটি কঠিন আর প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে । তবে এ ধরণের ম্যাচ খেলোয়াড়দের মধ্যে বড় আসরে খেলার মানসিকতা তৈরি করে দেয় । এই জন্য এমন ম্যাচে মনযোগী হওয়া খুব প্রয়োজন । ‘

আহাস/ক্রী/০০৩