Download WordPress Themes, Happy Birthday Wishes

পান্তের অন্যরকম অভিষেক

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে মাঠে নামার আগে বড় ধাক্কা খেয়েছে ভারত । সিরিজ শুরুর আগেই বিশ্রাম দেয়া হয়েছিল নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাকে । পরিকল্পনা ছিল , রোহিতের অনুপস্থিতিতে অধিনায়কত্ব করবেন লোকেশ রাহুল । কিন্তু সেটাও হচ্ছে না । সিরিজ শুরুর ঠিক আগে ইনজুরিতে পড়েছেন লোকেশ ।

বৃহস্পতিবার (৯ জুন) দিল্লীর অরুণ জেটলি স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টুয়েন্টি লড়াইয়ে নামছে ভারতীয় দল । ম্যাচ শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় ।

নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা নেই । আইপিএলে টানা খেলার কারণে জাতীয় দল থেকে বিশ্রামে আছেন বিরাট কোহলি আর জাশপ্রিত বুমরাহ । কুঁচকির ইনজুরিতে ছিটকে গেছেন ভারপ্রাপ্ত অধিনায়ক লোকেশ । তার খেলা হবে না গোটা সিরিজে । এছাড়া দিন দুয়েক আগে কুলদীপ যাদব নেটে ব্যাটিংয়ের সময় ডানহাতে আঘাত পেয়েছেন । তিনিও নিজেকে সরিয়ে নিয়েছেন দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে । তাই নিজ দেশের মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে পূর্ণশক্তির ভারতীয় দলকে দেখা যাচ্ছে না ।

এখনও লোকেশ আর কুলদিপের বদলী খেলোয়াড়ের নাম ঘোষণা করে নি ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ । তবে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে ঋষভ পান্তকে । ভারতীয় দলকে আগে কখনও নেতৃত্ব দেন নি পান্ত । তবে আইপিএলে দিল্লী ক্যাপিটালস আর রঞ্জি ট্রফির মত বড় আসরে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে তার । অবশ্য ঋষভ পান্তকে অনেকেই ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির উত্তরসূরি হিসেবে দেখতে পান । সেই হিসেবে আচমকা হলেও ভারতীয় দলের দায়িত্ব ঋষভের উপর এসেই গেল । তাই অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে পান্তের অভিষেক হয়ে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা সিরিজেই ।

আগামী-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের আসর । সেই হিসেবে এখন থেকেই টি-টুয়েন্টি ক্রিকেটে নিজেদের ঝালাই করে নেয়ায় মনযোগী হয়েছে দেশগুলো । দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ সেই প্রস্তুতির অংশই বলা চলে । এদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃহস্পতিবার জিতলেই একটি নতুন বিশ্বরেকর্ডের মালিক হবে ভারতীয় দল । ইতোমধ্যে দিল্লীতে টিম ইন্ডিয়া জিতেছে সর্বশেষ ১২ ম্যাচ । টানা ১৩ ম্যাচ জিতলে হয়ে যাবে নতুন রেকর্ড । আর সেটা ঋষভ পান্তের হাত ধরে আসে কিনা দেখার বিষয় ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাস্ট বোলার হিসেবে নামছেন ভুবনেশ্বর কুমার । কিন্তু তার পার্টনার কে হবেন ? স্কোয়াডে আছেন উমরান মালিক , অর্শদীপ সিং, হর্ষল পটেল, আবেশ খানরা। সদ্য সমাপ্ত আইপিএলে রীতিমত ঝড় তুলেছেন ২২ বছরের উমরান । জম্মু-কাশ্মিরের এই গতিদানব ফ্রেঞ্চাইজি আসরটিতে নিয়েছেন ২২ উইকেট । ১৫০ কিঃমিঃ গতিতে বল করতে সিদ্ধহস্ত মালিক পেয়েছেন সর্বশেষ আইপিএলে ‘সেরা উদীয়মান তারকা’র খেতাব । তাকে নিঃসন্দেহে ভারতীয় বোলিং লাইনের ভবিষ্যৎ ভাবা যেতেই পারে । যদিও ‘এ’ দলের হয়ে খেলা উমরানের এখনও অভিষেক হয় নি আন্তর্জাতিক ক্রিকেটে । দক্ষিণ আফ্রিকার সিরিজে তাকে দেখার জন্য মুখিয়ে আছে ভক্তরা ।

তবে এই নিয়ে ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছেন , ‘ উমরানের বয়স কম । তাকে আরও শিখতে হবে । আরও পরিনত হতে হবে । বাস্তবতা হচ্চে , আন্তর্জাতিক ক্রিকেট অনেক কঠিন । ‘

এদিকে গত নভেম্বরের পর থেকে আন্তর্জাতিক টি-টুয়েন্টি খেলে নি দক্ষিণ আফ্রিকা । তাদের দলকে নেতৃত্ব দিচ্ছেন টেম্বা বাভুমা ।

আহাস/ক্রী/০০১