Download WordPress Themes, Happy Birthday Wishes

দেশের হয়ে আর খেলবেন না নেইমার !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বর্তমান সময়ে ব্রাজিলের সবচেয়ে বড় তারকা ফুটবলার নেইমার জুনিয়র । যাকে ঘিরে ব্রাজিলের সমর্থকরা অনেকদিন ধরেই দেখছে বিশ্বকাপ জয়ের স্বপ্ন । কিন্তু সেই নেইমার আর খুব বেশীদিন ব্রাজিলের জার্সি গায়ে মাঠ মাতাবেন না । ২০২২ সালে কাতারে তিনি খেলতে পারেন ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ , এমন ইঙ্গিত তিনি দিয়ে রেখেছেন ।

পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিল যুগে যুগে বহু মহাতারকার জন্ম দিয়েছে । গারিঞ্চা , পেলে রোমারিও , রোনাল্ডো নাজারিও , রিভালদো আর রোনালদিনিওরা এখনও ফুটবল ভক্তদের মনের মণিকোঠায় জ্বলজ্বল করেন । সেই ধারাতে নেইমারকে ভাবা হয়েছিল , ব্রাজিলের ভবিষ্যৎ কাণ্ডারি । অর্থাৎ ২০০২ সালের পর ব্রাজিলকে বিশ্বকাপ এনে দেবেন তিনি । আর বিশ্বকাপ জয় ছাড়া ব্রাজিলের মানুষ যে কোন ফুটবলারকে মনে রাখে না , সেটা তো সবাই জানে । যে কারণে সেরা হবার সব গুণ থাকা স্বত্বেও জিকোর মত ফুটবলার বিবেচিত হন ‘ট্র্যাজিক হিরো’ হিসেবে । এখনও ব্রাজিলের হয়ে কোন বড় শিরোপা জিততে না পারা নেইমারের সামনে কাতার বিশ্বকাপ শেষ সুযোগ নিজেকে ইতিহাসে ‘স্মরণীয়’ করে রাখার ।

কাতার বিশ্বকাপে নেইমার স্বপ্নপূরণ করতে পারবেন কিনা সেটা সময়েই বলে দেবে । তবে নেইমার ইতোমধ্যেই জাতীয় দলে নিজের বিকল্প খুঁজে নিয়েছেন । আর সেই বিকল্প হচ্ছে ‘রদ্রিগো’ । যিনি বর্তমানে স্প্যানিশ জায়ান্ট রিয়েল মাদ্রিদের আলোচিত তারকা ।

সম্প্রতি রিয়েল মাদ্রিদ জিতেছে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় শিরোপা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ । রিয়েলের ১৪তম চ্যাম্পিয়ন্স লীগ লীগ জয়ে বড় ভূমিকা রেখেছেন রদ্রিগো । বিশেষ করে কোয়ার্টার ফাইনালের ফিরতি পর্বে রিয়াল মাদ্রিদের বিদায়ই ঘটে গিয়েছিল প্রায়। সেই ম্যাচে বদলি হিসেবে নেমে হিসাব-কিতাব উল্টে দিয়েছিলেন রদ্রিগো। নিজে দুর্দান্ত গোলই করেননি শুধু, ম্যাচের চালচিত্র বদলে দিয়ে বেনজেমাকে দিয়েও গোল করিয়েছেন। এর ফলেই সেমিফাইনাল খেলেছিল রিয়াল।

সেই রদ্রিগোকে ব্রাজিল জাতীয় ফুটবল দলে নিজের ১০ নাম্বার জার্সিটি দিয়ে দিতে চান নেইমার। রদ্রিগো নিজেই জানিয়েছেন এই তথ্য। রদ্রিগো জানিয়েছেন, নেইমার চান তার ১০ নম্বার জার্সিটা যেন রদ্রিগোই বহন করেন।

গত বছরের অক্টোবরে এক সাক্ষাৎকারে নেইমার জানিয়েছিলেন, তিনি ফুটবল খেলায় আর মজা পাচ্ছেন না। জাতীয় দল থেকে অবসর নেবেন। কাতার বিশ্বকাপেই তাকে শেষবারের মতো ব্রাজিলের জার্সি গায়ে দেখা যেতে পারে! তবে ভক্তরা এখনো এটা বিশ্বাস করেন না। এমনকি নেইমারের সতীর্থরাও বিশ্বাস করতে রাজি নয়।

যদিও নেইমার আবারও ইঙ্গিত দিয়েছেন ব্রাজিলের হয়ে তিনি আর খেলতে চান না। এমনটাই জানিয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো। নেইমার নাকি তাকে বিখ্যাত ১০ নম্বর জার্সিটা দিতে চান!

২১ বছরের রদ্রিগো ব্রাজিলের হয়ে পাঁচ ম্যাচ খেলে এক গোল করেছেন । রিয়েলের জার্সিতে ২০২১-২২ মৌসুমে খেলেছেন ৪৯ ম্যাচ আর করেছেন ৯টি গোল । এখনও রিয়েল বা ব্রাজিল একাদশে তিনি প্রথম পছন্দ নন । কিন্তু ভবিষ্যতে সেরা হবার সব গুণ তার মধ্যে আছে , এটা স্বীকার করছেন সবাই । সম্প্রতি পোডপাহকে দেওয়া সাক্ষাৎকারে রদ্রিগো বলেন, নেইমার আমাকে বলেছে, সে জাতীয় দল ছাড়তে যাচ্ছে এবং ১০ নম্বর জার্সি আমার। আমি জানি না তাকে কী বলবো। আমি শঙ্কায় পড়ে যাই এবং বুঝতে পারিনি যে আমার কী বলা উচিত। আমি তাকে বলেছি, তোমার আরও খেলা উচিত। এখনই সে জাতীয় দল ছাড়ুক, আমি চাই না। তারপর সে হেসে দিলো।’

কাতার বিশ্বকাপের স্কোয়াডে নেইমারদের সাথে রদ্রিগোর থাকা অনেকটাই নিশ্চিত । তবে দলের প্রথম একাদশে থাকবেন এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না । এদিকে নেইমারের মত তিনিও ক্যারিয়ার শুরু করেছেন ব্রাজিলের স্যান্তস ক্লাবের হয়ে । ২০১৯ সালে স্যান্তস থেকেই যোগ দেন রিয়েল মাদ্রিদের বয়সভিত্তিক দলে ।

ল্যাটিন আমেরিকার দেশগুলোতে ‘১০’ নাম্বার জার্সির মর্যাদা আলাদা । পেলে, জিকো, রিভালদো, রোনালদিনহোর মত মহাতারকারা খেলেছেন এই জার্সিতে । আর নেইমার ব্রাজিলের ১০ নাম্বার জার্সির মালিক হয়েছেন প্রায় এক দশক । ৩০ বছর বয়সী নেইমার এরই মধ্যে ব্রাজিলের হয়ে ৭৪টি গোল করে ফেলেছেন। ব্রাজিলের হয়ে পেলের সর্বোচ্চ ৭৭ গোলের চেয়ে মাত্র ৩ গোল পিছিয়ে রয়েছেন তিনি।

আহাস/ক্রী/০০২