Download WordPress Themes, Happy Birthday Wishes

তামিমের সেঞ্চুরিতে কাটলো হতাশা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজের আগে নিজেদের ঝালিয়ে নেয়ার ম্যাচে সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল খান । তবে সাম্প্রতিক ব্যর্থতার গণ্ডি থেকে বেরিয়ে আসতে পারেন নি মুমিনুল হক ।

শুক্রবার (১০ জুন) অ্যান্টিগার কলিজ ক্রিকেট গ্রাউন্ডে শুরু হয়েছে অনুশীলন ম্যাচ । যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশ । স্বাগতিক দলে রোস্টন চেইজ , জেরেমি সোলোজানো আর জোমেল ওয়ারিকানের মত খেলোয়াড় আছে , যাদের আছে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলে খেলার অভিজ্ঞতা । এছাড়া ক্যারিবিয়ান গ্রেট শিবনারায়ণ চন্দরপলের ছেলে ত্যাগিনারিন চন্দরপল আছেন স্কোয়াডে । দলটির নেতৃত্ব দিচ্ছেন সদ্য-সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ প্রথম শ্রেণীর ক্রিকেটে ত্রিনিদাদ এন্ড টোবাগোর ৪৫ গড়ে রান পাওয়া ইয়ানিক ক্যারিয়াহ । বাংলাদেশের বিপক্ষে অনুশীলন ম্যাচটিকে বেশ গুরুত্বের সাথে নেয়ার কথাই জানিয়েছিলেন দলটির কোচ আন্দ্রে কোলি ।

প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে খেলছেন না সাকিব আল হাসান ।পরিবারের সাথে এখনও যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন সাকিব । কিছুদিন আগেই তিনি বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক নির্বাচিত হয়েছেন । সাকিবের অনুপস্থিতিতে পরিবারের সাথে টস করেছেন সাকিবের ডেপুটি লিটন দাস । টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন লিটন । যদিও স্বাগতিকদের বিপক্ষে ম্যাচের শুরুটা একেবারেই ভাল হয় নি টাইগারদের । দিনের দ্বিতীয় ওভারেই মাত্র ছয় বল খেলে কোন রান করতে না পারা মাহমুদুল হাসান জয় বিদায় নেন । জেরিমিয়া লুইসের বলে ব্রায়ান চার্লসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জয় ।

দ্বিতীয় উইকেটে নাজমুল হাসান শান্তকে নিয়ে ১৪১ রান যোগ করেন তামিম । ৯৯ বলে ৫৪ রান করা শান্তর আউটে ভাঙ্গে এই জুটি । তাঁর ইনিংসে ছিল নয়টি চার ।

মুমিনুল হক পারেন নি রানের খাতা খুলতে । খেলেছেন ছয় বল । সদ্য নেতৃত্ব হারানো টাইগার ব্যাটসম্যান সর্বশেষ সাত ইনিংসে দশের নিচে আউট হন। শ্রীলঙ্কার বিপক্ষে নিজের সবশেষ ইনিংসে করেন শূন্য।

এই ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাসও বেশীক্ষণ ক্রিজে থাকতে পারেন নি । আউট হয়ে গেছেন ১৯ বলে একটি বাউন্ডারিতে চার রান করে ।

ইয়াসির আলী খেলছিলেন আস্থার সাথে । তার ব্যাট থেকে ৩৯ বলে আসে ১১ রান । কিন্তু এরপরেই ইয়াসির চোটের জন‍্য মাঠ ছাড়েন । পরবর্তী ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজও ২৭ বলে ৭ রানের বেশী করতে পারেন নি ।

দিনশেষে তামিমের সাথে জুটি বেঁধেছেন মোসাদ্দেক হোসেন । মাঠে নেমেই মেরে দেন ছক্কা । ২ বলে তিনি ৬ রান করে অপরাজিত আছেন । অন্যদিকে ইনিংসের শুরু থেকে একপ্রান্ত ধরে রাখা তামিম করেছেন অপরাজিত ১৪০ রান । তাঁর ২৪০ বলের ইনিংসে ছিল ১৯টি চার আর ১টি ছক্কা ।

ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের হয়ে লুইস নিয়েছেন দুইটি উইকেট ।

আহাস/ক্রী/০০২