Download WordPress Themes, Happy Birthday Wishes

ঘুরে দাঁড়াবার লড়াইয়ে বাংলাদেশ

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মাঠে নামছে বাংলাদেশ । বৃহস্পতিবার (১৭ জুন) থেকে অ্যান্টিগায় শুরু হবে প্রথম টেস্ট । স্যার ভিভিয়ান রিচার্ড স্টেডিয়ামে বাংলাদেশের স্থানীয় সময় রাত আটটায় শুরু হবে ম্যাচ ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে বাংলাদেশের টেস্ট অধিনায়ক হিসেবে ‘তৃতীয় ইনিংস’ শুরু করতে যাচ্ছেন সাকিব আল হাসান । শ্রীলংকার বিপক্ষে ঘরের মাটিতে সিরিজ ব্যর্থতায় দায়িত্ব হারিয়েছেন মুমিনুল হক । এরপরেই নতুন টেস্ট অধিনায়ক হিসেবে সাকিবকে বেছে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । সাকিব পূর্বেও দু’দফায় বাংলাদেশের টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন ।

অ্যান্টিগায় মাঠে নামার আগে বাংলাদেশ দলের সামনে থাকছে অনেক চ্যালেঞ্জ । সাম্প্রতিক সময়ে ক্রিকেটের দীর্ঘ ভার্সনে তেমন কোন সাফল্য নেই টাইগারদের । দক্ষিণ আফ্রিকা আর শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ দুই সিরিজে হেরেছে বাংলাদেশ । টেস্ট ক্রিকেটে বাংলাদেশ সর্বশেষ জিতেছিল জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে । অবশ্য চলতি বছর বাংলাদেশ টেস্টই খেলেছে মাত্র ছয়টি । যার মধ্যে জয় একটি আর চারটিতে হেরেছে বাংলাদেশ । ড্র হয়েছে শ্রীলংকার বিপক্ষে একটি টেস্ট ।

অ্যান্টিগাতেও সর্বশেষ টেস্টে বাংলাদেশের পারফর্মেন্স ভুলে যেতে চাইবে সবাই । ২০১৮ সালের জুলাইয়ে স্যার ভিভ রিচার্ড স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ অল আউট হয়েছিল ৪৩ রানে ।টেস্টে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর এটিই। আবার দুই দলের টেস্ট মোকাবেলার ইতিহাসেও বাংলাদেশ অনেক পিছিয়ে । এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে দুই দলের দেখা হয়েছে ১৮বার । যেখানে বাংলাদেশ জিতেছে চারটি ম্যাচ আর হেরেছে বারো ম্যাচে । দুই দলের দুইটি খেলা শেষ হয়েছে কোন ফলাফল ছাড়াই ।

সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সাকিবের মুল লক্ষ্যই হবে বাংলাদেশকে সাফল্যের ধারায় ফিরিয়ে আনার চেষ্টা করা । টেস্ট শুরুর আগে সংবাদ-সম্মেলনে সাকিব জানিয়েছেন , ‘ টেস্টে আমাদের সাম্প্রতিক সময়টা খুব ভাল যায় নি । আমাদের চেষ্টা থাকবে ঘুরে দাঁড়াবার । ব্যক্তিগত পারফর্মেন্স নয় , আমাদের দলীয়ভাবে ভাল খেলতে হবে ।’

পবিত্র হজ্ব পালন করতে যাওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে নেই মুশফিকুর রহিম । শ্রীলংকার বিপক্ষে দেশের মাটিতে সর্বশেষ সিরিজে দারুণ ফর্মে ছিলেন মুশফিক । চট্টগ্রাম আর ঢাকায় করেছেন টানা সেঞ্চুরি । এছাড়াও দলের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার তিনি । তাঁর অনুপস্থিতিতে দলের মিডল অর্ডার শক্তি হারিয়েছে , সন্দেহ নেই । তার উপর সদ্য সাবেক অধিনায়ক মুমিনুল ফর্মে নেই । রান পাচ্ছেন না ওপেনার হিসেবে তামিম ইকবালের সঙ্গী মাহমুদুল হাসান জয় । ক্যারিবিয়ান দ্বীপে তিন দিনের প্রস্তুতি ম্যাচের দুই ইনিংসেই তিনি ছিলেন ব্যর্থ । যদিও একই ম্যাচের প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করা তামিম ভরসা যোগাচ্ছেন । কিন্তু অ্যান্টিগায় সাফল্য পেতে অধিনায়ক সাকিব । সহ-অধিনায়ক লিটন দাস আর মুমিনুলের রান পাওয়া খুব জরুরী ।

এদিকে প্রস্তুতি ম্যাচে তিনটি করে উইকেট পাওয়া মুস্তাফিজুর রহমান আর এবাদত হোসেনের কাঁধেই থাকছে বাংলাদেশের টেস্ট বোলিং সামলাবার দায়িত্ব । চোটের কারণে তাসকিন আহমেদ নেই দলে । আর মুস্তাফিজ টেস্টে ফিরছেন এক বছর পর । গত বছরের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন , আবার সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই হচ্ছে সাদা পোশাকের ক্রিকেটে তার ফেরা ।

টেস্ট সিরিজ শুরুর আগেই ইনজুরিতে ছিটকে গেছেন ইয়াসির আলী । ওয়েস্ট ইন্ডিজ বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মেরুদণ্ডে আঘাত পান তিনি । তার বদলে ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছেন এনামুল হক , যা অনেকটাই চমকপ্রদ । কারণ ২০১৪ সালের সেপ্টেম্বরে ক্যারিবিয়ানদের বিপক্ষেই শেষ টেস্ট খেলেছিলেন তিনি । অর্থাৎ এনামুল টেস্ট দলে ফিরলেন আট বছর পর ! আর নিজের ক্যারিয়ারে সব মিলিয়ে চারটি টেস্ট খেলেছেন এনামুল । অবশ্য সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে অবিশ্বাস্য ধারাবাহিকতায় ১৫ ম্যাচে ১১৩৮ রান করেছেন এনামুল। ৯টি ফিফটি, ৩টি সেঞ্চুরি, সর্বোচ্চ ইনিংস ১৮৪ রানের। এমন পারফরম্যান্সের পুরস্কার হিসেবে ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছিলেন। তবে তিনি টেস্ট দলে ডাক পাবেন এটা ছিল অপ্রত্যাশিত । ইয়াসিরের ইনজুরিতে টেস্ট ক্রিকেটে ফেরার আরেকটা সুযোগ পেয়ে গেলেন ২৯ বছর বয়সী ক্রিকেটার ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশঃ তামিম ইকবাল খান , মাহমুদুল হাসান জয় , নাজমুল হোসেন শান্ত , মুমিনুল হক , সাকিব আল হাসান , লিটন দাস , নুরুল হাসান সোহান (উইকেট রক্ষক) , খালেদ আহমেদ , মোসাদ্দেক হোসেন , এবাদত হোসেন , মুস্তাফিজুর রহমান

আহাস/ক্রী/০০১