Download WordPress Themes, Happy Birthday Wishes

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে ফিরলেন রোচ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বৃহস্পতিবার (১৬ জুন) থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট । অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ড স্টেডিয়ামে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায় ।

বাংলাদেশের বিপক্ষে নিজ দেশের মাটিতে ফেভারিট হিসেবেই মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ । অতীত পরিসংখ্যান বলছে , টাইগারদের সাথে সাদা পোশাকের ১৮ মোকাবেলায় ১২টি জিতেছে ক্যারিবিয়রা । হেরেছে মাত্র চার ম্যাচে , বাকী দুই ম্যাচ হয়েছে ড্র । এছাড়া এই মাঠেই ২০১৮ সালের মাঝামাঝি সময়ে টাইগারদের মাত্র ৩৯ রানে অল আউট করে দেয়ার সুখস্মৃতি রয়েছে তাদের ।

তবে সম্প্রতি পাকিস্তানের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ । গত মার্চে শক্তিশালী ইংল্যান্ডকে তিন ম্যাচের টেস্ট সিরিজে হারিয়েছে ১-০ ব্যবধানে ।

এদিকে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে ফিরেছেন কেমার রোচ । প্রাথমিকভাবে তাকে ছাড়াই প্রথম টেস্টের দল ঘোষণা করেছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

কাউন্টি ক্রিকেটে পাওয়া চোটের কারণে রোচকে ফিটনেস টেস্টে পাস করার শর্তে স্কোয়াডের সঙ্গে অনিশ্চিত হিসেবে রেখেছিল ক্যারিবীয় বোর্ড। ম্যাচের আগেরদিন ফিটনেস পরীক্ষায় উৎরে দলে ঢুকে গেছেন ৩৩ বছর বয়সী এ পেসার।

রোচকে দলে পেয়ে উচ্ছ্বসিত হেড কোচ ফিল সিমন্স বলেছেন, ‘এই টেস্টের জন্য রোচ পুরোপুরি ফিট আছে দেখে ভালো লাগছে। সে সবসময় তরুণ খেলোয়াড়দের জন্য অনুপ্রেরণার নাম।’

ক্যারিবীয় কোচ আরও বলেন, ‘তার সামনে এখন ২৫০ উইকেটের হাতছানি। শুধু মাঠ নয়, মাঠের বাইরেও দলের মধ্যে যে আবহ নিয়ে আসে রোচ- তাতে আমরা খুশি। তার নিয়মিত সাফল্য দেখার জন্য মুখিয়ে রয়েছি।’

এখন পর্যন্ত ৭১ টেস্ট খেলে ২৪২ উইকেট নিয়েছেন রোচ। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষেই সবচেয়ে ভয়ঙ্কর তিনি। যেখানে ৯ টেস্টে তিনবার পাঁচ উইকেটসহ নিয়েছেন ৩৪ শিকার। বাংলাদেশের বিপক্ষে তার বোলিং গড় ২১.৪৭, উইকেটপ্রতি বল খরচ করেন মাত্র ৪৫টি।

এছাড়া বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের স্কোয়াডে ডাকা হয়েছে তিন নতুন মুখ উইকেটরক্ষক ব্যাটার ডেভন থমাস, বাঁহাতি স্পিনার গুদাকেশ মোতি ও পেসার অ্যান্ডারসন ফিলিপকে । থমাস ও মোতি এরই মধ্যে ক্যারিবীয়দের হয়ে সাদা বলের আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। তবে কোনো ফরম্যাটেই অভিষেক হয়নি ফিলিপের ।

অ্যান্টিগায় প্রথম টেস্টে ক্যারিবিয় একাদশঃ

ক্রেইগ ব্রেথওয়েট , জন ক্যাম্পবেল , এনক্রুমান বোনার, কাইল মেয়ার্স , জার্মেইন ব্লাকউড , জশুয়া দা সিলভা , রেইমন রেইফার , আলঝারি জোসেফ , গুদাকেশ মোতি , এন্ডারসন ফিলিপ/কেমার রোচ , জেইডেন সিলস

আহাস/ক্রী/০০৪