Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিফার আয়োজনে শুরু ‘আরব কাপ’

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ । প্রতি চার বছর অন্তর বিশ্ব ফুটবলের সেরা আসরটি জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হয়ে আসছিল । কিন্তু মধ্যপ্রাচ্যের গরমের কথা বিবেচনা করে কাতার বিশ্বকাপ শুরু হবে ২১ নভেম্বর । আর ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে ৩২ দলের বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট ।

কয়েক দশক ধরে বিশ্বকাপের মুল আয়োজনের আগে স্বাগতিক দেশের মাটিতে আয়োজন করা হত ফিফা কনফেডারেশন্স কাপ । যা এবার অনুষ্ঠিত হচ্ছে না । তার বদলে বড় আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ‘আরব কাপ’ , সেটাও ফিফার অধীনে । যা কাতারের বিশ্বকাপ প্রস্তুতির ক্ষেত্রে বড় পরীক্ষা হিসেবে বিবেচিত হচ্ছে ।

কাতারে ৩০ নভেম্বর থেকে মাঠে গড়িয়েছে ‘আরব কাপ’ । আরব অঞ্চলে থাকা এশিয়া আর আফ্রিকার ১৬টি দেশ অংশ নিচ্ছে মুল পর্বে । যার মধ্যে স্বাগতিক কাতার খেলছে সরাসরি । বাকী আট দেশকে নেয়া হয়েছে ফিফা র‍্যাংকিংয়ের ভিত্তিতে । এছাড়া এপ্রিলে ফিফা র‍্যাংকিং অনুসারে ১৪টি দেশ খেলেছে নিজেদের মধ্যে লে-অফ । যেখান থেকে সাতটি দেশ পেয়েছে চূড়ান্ত পর্বে খেলার সুযোগ ।

‘আরব কাপ’ শুরুর আগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন , ‘এটি হবে দুর্দান্ত একটি ইভেন্ট। প্রথম ফিফা আরব কাপ। যেটি আরব বিশ্বকে একত্রিত করার একটি ইভেন্ট হিসেবে বিশ্বকাপের জন্য প্রস্তুত হওয়ার টুর্নামেন্ট। সব কিছুই প্রায় প্রস্তুত।’

প্রতিযোগিতার ‘এ’ গ্রুপে স্বাগতিক কাতারের সাথে আছে ইরাক , বাহরাইন আর ওমান । ‘বি’ গ্রুপে তিউনিশিয়া , সংযুক্ত আরব আমিরাত , মৌরিতানিয়া আর সিরিয়া । ‘সি’ গ্রুপের চার প্রতিযোগী দল মরক্কো , সৌদি আরব , প্যালেস্টাইন আর জর্ডান । সাথে ‘ডি’ গ্রুপের চার দল আলজেরিয়া , মিশর , লেবানন এবং সুদান ।

গ্রুপ পর্বের ১৬ দল দলের লড়াই শেষে আট দল নিয়ে অনুষ্ঠিত হবে কোয়ার্টার ফাইনাল । পরবর্তীতে সেমি ফাইনাল আর ১৮ ডিসেম্বর ফাইনাল ।

আরব কাপের খেলা আয়োজিত হবে ছয়টি ভেন্যুতে । যার প্রতিটা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আগামী বিশ্বকাপের ম্যাচ । এই টুর্নামেন্টে অংশ নেয়া দলগুলোর মধ্যে ফিফা র‍্যাংকিংয়ে সবচেয়ে এগিয়ে আছে তিউনিশিয়া (২৯) । এছাড়া সেরা পঞ্চাশে আছে আলজেরিয়া (৩৩) , মরক্কো (৩৪) আর মিশর (৪৬) । স্বাগতিক কাতারের ফিফা অবস্থান ৫৮ নাম্বারে । মুলত এই পাঁচ দলের মধ্যেই আরব কাপের শিরোপা লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে ।

মঙ্গলবার (৩০ নভেম্বর) আরব কাপের উদ্বোধনী দিনে স্বাগতিক কাতার ১-০ গোলে বাহরাইনকে হারিয়ে শুভ সূচনা করেছে । অন্যদিকে নাটকীয় এক ম্যাচে ওমানের সাথে ১-১ গোলে ড্র করেছে ইরাক ।

আহাস/ক্রী/০০৪