Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসিকে হারিয়ে বিশ্বসেরা লেভেন্ডস্কি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

টানা দ্বিতীয়বারের মত ‘আইএফএফএইচএস’ (ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্টরি এন্ড স্টাটিস্টিক্স) এর দেয়া বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার জিতে নিয়েছেন রবার্ট লেভেন্ডস্কি। শুক্রবার (২৬ নভেম্বর) ঘোষণা করা হয় সম্মানজনক এই পুরস্কার বিজয়ীর নাম ।

লেভেন্ডস্কি বিশ্বসেরা হওয়ার পথে হারিয়েছেন লিওনেল মেসি আর জর্জিনিওকে । বিজয়ী বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড পেয়েছেন ১৫০ পয়েন্ট । পিএসজি তারকা মেসি পেয়েছেন ১০৫ পয়েন্ট । আর চেলসিতে খেলা ব্রাজিলিয়ান বংশোদ্ভূত ইটালির তারকা জর্জিনিও ৪০ পয়েন্ট নিয়ে হয়েছেন তৃতীয় ।

আগামী ২৯ নভেম্বর (সোমবার) ঘোষণা করা হবে ফ্রান্স সাময়িকীর দেয়া ‘ব্যালন ডি অর’ বিজয়ীর নাম । সেখানেও পোলিশ ফরওয়ার্ডের সাথে মেসির লড়াই হবে বলেই ধারণা করা হচ্ছে ।

৩৩ বছরের লেভা স্বপ্নের মত সময় কাটিয়েছেন । ২০২০-২১ মৌসুমে বায়ার্নের হয়ে জিতেছেন জার্মান বুন্দেস লীগা , জার্মান সুপার কাপ , উয়েফা সুপার কাপ আর ফিফা ক্লাব বিশ্বকাপ । করেছেন ৪০ ম্যাচে ৪৮ গোল । চলতি মৌসুমেও ইতোমধ্যে সব মিলিয়ে ১৯ ম্যাচে ২৫ গোল করে ফেলেছেন তিনি । এছাড়া আন্তর্জাতিক ফুটবলে চলতি বছর ১২ ম্যাচে পোল্যান্ডের হয়ে তাঁর গোলের সংখ্যা ১১টি ।

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেছিলেন লেভেন্ডসকি । জিতেছেন ফিফার বর্ষসেরা । কিন্তু করোনা পরিস্থিতির কারণে দেয়া হয় নি ব্যালন , যা ছিল তাঁর প্রাপ্য । গত বছর ফস্কে যাওয়া ব্যালন এবার লেভার ভাগ্যে জোটে কিনা সেটা দেখার বিষয় । তেমন না হলে লেভার জন্য হবে দুর্ভাগ্য ।

ব্যালনের ক্ষেত্রে মেসি হতে পারেন লেভার প্রতিপক্ষ । যদিও ব্যক্তিগত পারফর্মেন্সে সাম্প্রতিক সময়ে অনেকটাই পিছিয়ে তিনি । ক্লাবের হয়ে কোপা ডেল রে ছাড়া কিছু জিততে পারেন নি । জিতেছেন সর্বশেষ মৌসুমে স্প্যানিশ লা লীগার সেরা গোলদাতা ‘পিচিচি এ্যাওয়ার্ড’। তবে দীর্ঘ ২৮ বছর পর আর্জেন্টিনার প্রথম আন্তর্জাতিক শিরোপা ‘কোপা আমেরিকা’ জয়ে তিনি রেখেছেন বড় ভূমিকা । ব্রাজিলে অনুষ্ঠিত আসরে মেসি ছিলেন সেরা খেলোয়াড় আর যৌথ সেরা গোলদাতা । মুলত কোপার সাফল্যেই ব্যালন জয়ের ক্ষেত্রে মেসিকে ফেভারিট মানছেন অনেকে ।

তবে এই ক্ষেত্রে জর্জিনিওকে গোনার বাইরে রাখার উপায় নেই । তিনি চেলসিকে জিতিয়েছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ । ইটালির হয়ে জিতেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ । জিতেছেন ২০২১ সালের ‘উয়েফা ফুটবলার অফ দা ইয়ার’ এ্যাওয়ার্ড ।

আহাস/ক্রী/০০১