Download WordPress Themes, Happy Birthday Wishes

পাকিস্তান সিরিজের স্কোয়াডে একাধিক নতুন মুখ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সুপার-টুয়েলভ পর্বে শেষ হয়েছে বাংলাদেশের আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপ মিশন । টানা পাঁচ ম্যাচে হারের লজ্জা নিয়ে ইতোমধ্যেই দেশে ফিরেছে টাইগাররা । এখন অপেক্ষা ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজের ।

আগামী ১৯ নভেম্বর বাংলাদেশে আসছে পাকিস্তান ক্রিকেট দল । এই সফরে স্বাগতিকদের বিপক্ষে তিনটি টি-টুয়েন্টি আর দুইটি টেস্ট ম্যাচ খেলবে পাকিস্তান । আসন্ন টি-টুয়েন্টি সিরিজে বিশ্বকাপে খেলা পাকিস্তানের পুরো স্কোয়াড থাকছে । টেস্ট সিরিজের আগে দলে যোগ হবেন আরও চারজন ক্রিকেটার ।

এদিকে বিশ্বকাপ ব্যর্থতায় বাংলাদেশের টি-টুয়েন্টি স্কোয়াড নিয়ে চলছে নতুন করে চিন্তা-ভাবনা । খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) টি-টুয়েন্টি স্কোয়াডের নেতৃত্ব পরিবর্তনের পক্ষে । আগামী বছরেই ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের কাঁধে পড়তে পারে টি-টুয়েন্টি দলের দায়িত্ব । তবে পাকিস্তান সিরিজে মাহমুদুল্লাহ রিয়াদকেই দেখা যাবে দায়িত্বে ।

পাকিস্তানের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে দেখা যাবে না সাকিব আল হাসান আর মোহাম্মদ সাইফউদ্দিনকেও । বিশ্বকাপের শুরুতেই ইনজুরিতে পড়ায় কোন ম্যাচ না খেলে দেশে ফেরেন সাইফউদ্দিন । আর শেষ দুই ম্যাচে খেলা হয় নি সাকিবের ।

এদিকে গত জুলাইয়ের পর জাতীয় দলের বাইরে থাকা তামিম ইকবালকেও পাওয়া যাচ্ছে না টি-টুয়েন্টি সিরিজে । তবে তিনি ফিরবেন টেস্ট সিরিজে ।

এদিকে আসন্ন পাকিস্তানের সিরিজের পরিকল্পনা সাজাতে শনিবার (৬ নভেম্বর) বৈঠকে বসেন বিসিবি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আর আবদুর রাজ্জাক । তবে উপস্থিত ছিলেন না হাবিবুল বাশার সুমন ।

বৈঠক শেষে মিনহাজুল আবেদীন সাংবাদিকদের জানালেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে খুব বাজে পারফরম্যান্স করে এসেছে, এগুলো সব বিশ্লেষণ করা হবে । কোচের সঙ্গেও আলোচনা করতে হবে। সব কিছু জেনে ঠিক করণীয়টা করা হবে। পুরো দলের সার্বিক পারফরম্যান্স নিয়ে একটা অ্যানালাইসিস হচ্ছে। টিম ম্যানেজমেন্টের সঙ্গেও আমরা আলোচনা করব।‘

১৯ নভেম্বর মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-পাকিস্তান সিরিজের প্রথম টি-টোয়েন্টি। ২০ নভেম্বর দ্বিতীয় ও ২২ নভেম্বর হবে শেষ ম্যাচ। আপাতত এই সিরিজের জন্য স্কোয়াড ঠিক করতেই তোড়জোড় নির্বাচকদের। আভাস মিলেছে , বিশ্বকাপ দলে থাকা বেশ কয়েকজন ক্রিকেটারকে সরিয়ে নিয়ে নতুন কিছু মুখকে দিয়ে টি-টোয়েন্টি দল সাজানোর পরিকল্পনা করছে বোর্ড।

আপাতত প্রাথমিক স্কোয়াড তৈরি করে শুরু হচ্ছে অনুশীলন । পরবর্তীতে সিরিজের আগে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে । প্রাথমিক স্কোয়াডে থাকা ক্রিকেটারদের বিষয়ে কোনো কিছু না বললেও বিসিবির একটি সূত্র জানায়, প্রাথমিক দলে ডাক পেয়েছেন নাজমুল হোসেন শান্ত, পারভেজ হোসেন ইমন, ইয়াসির আলী রাব্বি, সাইফ হাসান, তৌহিদ হৃদয়, কামরুল ইসলাম রাব্বি ও তানবীর ইসলাম। রবিবার (৭ নভম্বর) থেকে মিরপুরে অনুশীলন ক্যাম্পে যোগ দিতে যাচ্ছেন তারা।

এদিকে বিভিন্ন সূত্রের মাধ্যমে জানা গেছে ব্যাটে বলে টানা ব্যর্থতার কারণে দল থেকে বাদ পড়তে যাচ্ছেন ওপেনার লিটন কুমার দাস ও সৌম্য সরকার। টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের পারফরম্যান্সে সন্তুষ্ট হতে পারেনি ম্যানেজমেন্ট। যার কারণে তাদের আর সুযোগ দিতে চাচ্ছে না বোর্ড।

বাংলাদেশ স্কোয়াডে আরও পরিবর্তন আছে । ইতোমধ্যে টাইগারদের দেখভাল করার জন্য খালেদ মাহমুদ সুজনকে টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। নতুন দায়িত্বে কোচ, অধিনায়কের সঙ্গে টিম ম্যানেজমেন্টের সদস্য হিসেবে থাকবেন মাহমুদ। এর আগেও জাতীয় দলের টেকনিক্যাল ডিরেক্টর পদে দায়িত্ব পালন করেছেন তিনি। তখন তার দায়িত্ব ছিল সীমিত। এবার মাহমুদকে বাড়তি দায়িত্ব দিয়েই টিম ডিরেক্টর করেছে বিসিবি।

আহাস/ক্রী/০০৫