Download WordPress Themes, Happy Birthday Wishes

দক্ষিণ আফ্রিকাকে হারাবার কৌশল জানা আছে ডোমিঙ্গোর !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

যে কোন যুদ্ধ জয়ের মুলশর্ত হচ্ছে ‘কার্যকরী কৌশল’ । আর সেই কৌশল যদি হয় শত্রুপক্ষের ঘনিষ্ঠ কারো সহযোগিতা , তাহলে তো কথাই নেই । ইতিহাসের বড় বড় যুদ্ধে দেখা গেছে , বিজয়ী দল সাহায্য নিয়েছে বিরোধী পক্ষের গুরুত্বপূর্ণ কোন ব্যাক্তির সাহায্য । যার মাধ্যমে শত্রুপক্ষের ভেতরের শক্তি আর দুর্বলতা জেনে নিয়ে সাজানো যায় রণ-কৌশল আর শেষ পর্যন্ত অর্জিত হয় কাঙ্ক্ষিত বিজয় ।

বর্তমানে খেলাধুলাও যে কোন যুদ্ধের চেয়ে কম কিছু না । তাইতো এখন যে কোন ম্যাচ জয়ের জন্য প্ল্যানিং করতে হয় অনেক বেশী সময় নিয়ে , সুক্ষ্ণভাবে । চলতি আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপেও শুধু সঠিক পরিকল্পনার অভাবে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ দল । সেটা শুরু হয়েছে দল গঠন থেকে শুরু করে খেলার মাঠে প্রতিপক্ষের দুর্বলতা আর শক্তিমত্তা যাচাইয়ের ক্ষেত্রেও । তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ দলের কোচ রাসেল ডোমিঙ্গো কিছুটা কৌশলী হতে চাইছেন , এমন লক্ষণ দেখা যাচ্ছে !

সংযুক্ত আরব আমিরাতে চলমান টি-টুয়েন্টি বিশ্বকাপের ‘সুপার টুয়েলভ’ পর্ব থেকে বাংলাদেশের বিদায় এখন শুধু সময়ের ব্যাপার । ইতোমধ্যেই গ্রুপের তিনটি ম্যাচে টানা হেরে বসে আছে টাইগাররা । বাকী দুই ম্যাচ জিতলেও বাংলাদেশের সেমি ফাইনাল খেলার আশা অবশিষ্ট নেই , বললেই চলে । তবু শেষ দুই ম্যাচ জিতলে অন্তত মুখরক্ষা হবে , এমনটাই আশা ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াইয়ের আগে বাংলাদেশ দলে আছে অনেক দুঃসংবাদ । ইতোমধ্যেই ইনজুরির কারণে বিশ্বকাপ শেষ হয়েছে সাকিব আল হাসানের । সাকিবকে ছাড়া বাংলাদেশ দল এখন অনেকটাই দিশেহারা । কারণ বাংলাদেশ দলে সাকিব হচ্ছেন একমাত্র ‘ম্যাচ উইনার’ । কোয়ালিফাইং রাউন্ডেও বাংলাদেশ যে দুইটি ম্যাচে জয় পেয়েছে , তাতে সাকিব ছিল ম্যাচ সেরা । আসরে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১১ উইকেট নিয়েছেন তিনিই ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিবের জায়গা নিতে পারেন শামিম হোসেন । এছাড়া নুরুল হাসান সোহানের ইনজুরি সেরে ওঠে নি । ফলে আরেকবার সুযোগ পাচ্ছেন লিটন দাস । পুরো আসরে ব্যর্থ লিটন অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটুর জন্য হাফসেঞ্চুরি মিস করেছেন । দলকেও জিতিয়ে আনতে পারেন নি দারুণ সুযোগ থাকা স্বত্বেও ।

এদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টুয়েন্টি ম্যাচে বাংলাদেশের জয়ের কোন রেকর্ড নেই । পূর্ববর্তী ছয় দেখার সব কয়টিতে প্রোটিয়াদের কাছে হেরেছে টিম টাইগার । চলতি টি-টুয়েন্টি বিশ্বকাপের মোকাবেলায়ও টাইগারদের বিপক্ষে ফেভারিট কিন্তু দক্ষিণ আফ্রিকা ।

যদিও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের বিষয়ে দারুণ আশাবাদী বাংলাদেশের কোচ ডোমিঙ্গো । লেখার শুরুতেই যে কৌশলের কথা বলা হয়েছে অর্থাৎ এই যুদ্ধে ‘ঘরের শত্রু বিভীষণ’ হিসেবে আবির্ভূত হবার পরিকল্পনা করছেন তিনি । ডোমিঙ্গো একসময় কাজ করেছেন দক্ষিণ আফ্রিকা দলের সাথে । তাই নিজ দেশের শক্তি আর দুর্বলতা ভালভাবে জানা তার , এমনটাই দাবী করেছেন ডোমিঙ্গো ।

ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে ডোমিঙ্গো জানান , ‘ দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা থেকে বলছি, তাদের স্পিন খেলার দক্ষতা নিয়ে সব সময়ই প্রশ্ন ছিল। আশা করি আগামীকাল কন্ডিশন আমাদের পক্ষে থাকবে। ওদের দলের কিছু কিছু জায়গা আছে, যার সুযোগ নিতে চাই। এ ব্যাপারে টিম মিটিংয়ে আলোচনা করেছি । ‘

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের দুইটিতে জিতেছে । বাংলাদেশের বিপক্ষে জয় দলটিকে সেমি ফাইনালের পথে এগিয়ে নেবে অনেকটাই । এই সুযোগ নিশ্চিত কাজে লাগাতে মরিয়া হবে প্রোটিয়ারা ।

মঙ্গলবার (২ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল শুরু হবে দক্ষিণ আফ্রিকা আর বাংলাদেশের লড়াই । ম্যাচ অনুষ্ঠিত হবে আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ।

বাংলাদেশের একাদশঃ মোহাম্মদ নাইম , লিটন দাস , সৌম্য সরকার , মুশফিকুর রহিম , মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক) , আফিফ হোসেন , মেহেদি হাসান , শামিম হোসেন , শরিফুল ইসলাম , তাসকিন আহমেদ , মোস্তাফিজুর রহমান ।

আহাস/ক্রী/০০২