Download WordPress Themes, Happy Birthday Wishes

ঘুরে দাঁড়াবার লক্ষ্য টাইগারদের

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

টি-টুয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে টানা হার থেকে বেরিয়ে আসতে পারে নি বাংলাদেশ । শুক্রবার (১৯ নভেম্বর) মিরপুরে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে টাইগাররা চার উইকেটে হেরেছে পাকিস্তানের কাছে । এই সিরিজ শুরুর আগে সংযুক্ত আরব আমিরাতে আইসিসি টি-টুয়েন্টিবিশ্বকাপে টানা পাঁচ ম্যাচ হেরেছে বাংলাদেশ । সব মিলিয়ে টানা ছয় ম্যাচ হারের আবর্তে ঘুরছে মাহমুদুল্লাহ রিয়াদের দল ।

শনিবার (২০ নভেম্বর) মিরপুর শের-এ-বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ আর পাকিস্তান । এই ম্যাচ জিতলেই সিরিজ নিশ্চিত হবে সফরকারীদের । অন্যদিকে সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখতে দ্বিতীয় টি-টুয়েন্টিতে জয়ের কোন বিকল্প নেই বাংলাদেশের সামনে । ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় দুপর দুইটায় ।

পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে অনেকটাই বদলে যাওয়া বাংলাদেশকে দেখেছে সবাই । দলে সিনিয়দের মধ্যে নেই সাকিব আল হাসান , তামিম ইকবাল , মুশফিকুর রহিম , সৌম্য সরকার কিংবা হালের লিটন দাস । পক্ষন্তরে একেবারে নবীন সাইফ হাসান , মেহেদি হাসান আর আমিনুল ইসলামদের সাথে নুরুল হাসান সোহান , মোহাম্মদ নাইম আর নাজমুল হাসান শান্তরা প্রতিনিধিত্ব করেছেন বাংলাদেশের । সিনিয়র বলতে এই দলে মাহমুদুল্লাহ আছেন অধিনায়ক হিসেবে । আর পূর্ব-অভিজ্ঞ মোস্তাফিজুর রহমান , তাসকিন আহমেদরা ছিলেন সাথে ।

নতুন চেহারার বাংলাদেশের শুরুটা খুব খারাপ হয়েছে বলা যাবে না । যদিও মিরপুরের মন্থর পিচে বরাবরের মত ব্যর্থ ছিল বাংলাদেশের টপ অর্ডার । ওপেনার নাইম শেখ আর অভিষিক্ত সাইফ করেছেন ১টি করে রান । মাহমুদুল্লাহও হতাশ করেছেন ৬ রানে ফিরে । শান্তর ব্যাট থেকে আসে ৭ রান ।

তবে বাংলাদেশের স্কোর একশ পার করিয়েছেন আফিফ হোসেন ধ্রুব (৩৪ বলে ৩৬) , সোহান (২২ বলে ২৮) আর মেহেদি হাসান (২০ বলে হার না মানা ৩০) । পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে তাই মাহমুদুল্লাহর সাথে টপ অর্ডারের অন্যদের জ্বলে ওঠার কোন বিকল্প নেই ।

মাহমুদুল্লাহর অধিনায়কত্ব নিয়েও এই ম্যাচে আছে প্রশ্ন । দলে লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকে ব্যবহার করায় বড্ড দেরী করেছেন তিনি । অথচ মাঝে বিপ্লবকে ব্যবহার করে শেষের জন্য মোস্তাফিজদের রেখে দিতে পারতেন তিনি ।

প্রথম ম্যাচের পর মাহমুদুল্লাহ জানিয়েছেন , ‘ দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াবার চেষ্টা থাকবে’ ।

তবে সেই ঘুরে দাঁড়াতে হলে মাহমুদুল্লাহকে আরও পরিনত সিদ্ধান্ত হবে , সন্দেহ নেই । যেহেতু অধিনায়ক হিসেবে এখনও তার ঘাটতি খালি চোখেই ধরা পড়ে ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: নাঈম শেখ, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

আহাস/ক্রী/০০৪