Download WordPress Themes, Happy Birthday Wishes

শ্রীলঙ্কায় বদল হবে বাংলাদেশের ভাগ্য ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশের জনপ্রিয় দুইটি খেলা ফুটবল আর ক্রিকেটে চলছে অন্ধকার সময় । কয়েকদিন আগেই সংযুক্ত আরব আমিরাতে চলমান টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব থেকে টানা পাঁচ হারের বোঝা নিয়ে ফিরেছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল । তারও আগে মালদ্বীপে অনুষ্ঠিত সাফ ফুটবল আসর থেকে ব্যর্থ হয়ে ফিরেছে বাংলাদেশ ।

সাফ ফুটবল আসরে ব্যর্থ বাংলাদেশের জাতীয় ফুটবল দলের সামনে এখন নতুন মিশন । তারা খেলতে গেছে শ্রীলঙ্কার চার জাতি আসর প্রাইম মিনিস্টার মাহেন্দ্র রাজাপাক্সে আসরে । বাংলাদেশ আর শ্রীলংকা ছাড়াও এই টুর্নামেন্টে খেলবে মালদ্বীপ এবং সেসেলস ।

সোমবার (৮ নভেম্বর) আসরের প্রথম ম্যাচে কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে সেসেলসের মুখোমুখি হবার কথা ছিল বাংলাদেশের । কিন্তু রবিবার (৭ নভেম্বর) বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এক বার্তায় জানিয়েছে, শ্রীলঙ্কায় অতিবৃষ্টির কারণে পিছিয়ে গেছে ম্যাচটি।জানা গেছে , সোমবারের বদলে আগামী মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ-সিশেলস ম্যাচ একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এই ম্যাচের প্রভাব পড়েছে বাংলাদেশের বাকি দুই ম্যাচের সূচিতেও। ১১ ও ১৪ নভেম্বরের ম্যাচগুলো নতুন সূচিতে হবে ১২ ও ১৫ নভেম্বরে।

শ্রীলঙ্কায় চার জাতি আসরে বাংলাদেশের অন্তর্বর্তী কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন মারিও লেমাস । পর্তুগীজ কোচের অধীনে শ্রীলঙ্কায় বাংলাদেশ ষোল ভুলতে চায় সাফের ব্যর্থতা ।

সেসেলসের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশের কোচ জানিয়েছে , ‘ প্রস্তুতির জন্য আমরা ১০-১২ দিনের সময় পেয়েছি । তবে সবাই খেলার মধ্যেই ছিল । আর ফিটও আছে । আছে সবার মনে ভাল কিছু করার তাগিদ । সেসেলসের বিপক্ষে জয় দিয়ে শুরু করার মানসিকতায় থাকছে খেলোয়াড়রা । ‘

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে খানিকটা পিছিয়েই আছে সেসেলস । ভারত মহাসাগরে অবস্থিত দ্বীপ দেশটির অবস্থান ১৯৯তম। আর বাংলাদেশ ১৮৭তম !

আসরের চার দলের মধ্যে র‍্যাংকিংয়ে সবচেয়ে এগিয়ে মালদ্বীপ , তাদের অবস্থান ১৫৬ তম । আর স্বাগতিক শ্রীলংকা আছে ২০৪তম স্থানে । সেই হিসেবে মালদ্বীপের বিপক্ষে আসরের ফাইনালে খেলার কোঠা বাংলাদেশেরই । কিন্তু খেলার মাঠে যে কোন হিসেব উল্টে নেয়া বাংলাদেশের জুড়ি নেই , এটা দেখা গেছে বহুবার ।

বাংলাদেশের কোচ লেমাস জানান , ‘ সেসেলসের খেলা বাংলাদেশে দেখেছি । তাদের সম্পর্কে খুব বেশী ধারণা যদিও নেই , নিজেদের স্বাভাবিক খেলা খেলতে পারলে তাদের হারানো সম্ভব । ‘

২০২০ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপে অংশ নিয়েছিল সেসেলস । বুরুন্ডির বিপক্ষে হারের পর মরিশাসের বিপক্ষে ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে সেমি-ফাইনালে উঠেছিল সিশেলস। ফাইনালে ওঠার লড়াইয়ে ফিলিস্তিনের কাছে ১-০ গোলে হারে তারা।

সেসেলসের কোচ ভিভিয়ান বোথ কিন্তু র‍্যাংকিংয়ের হিসেব আমলে নিচ্ছেন না । মানছেন না বাংলাদেশকে ফেভারিট । তিনি বরং টুর্নামেন্টে বাংলাদেশের চেয়ে মালদ্বীপ আর স্বাগতিক শ্রীলংকাকেই এগিয়ে রেখেছেন । আসলে মালেতে সাফ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি দেখা আছে সেশেলসের বর্তমান কোচের। সেখান থেকেই লাল-সবুজ দল সম্পর্কে তিনি ধারণা নিয়েছেন।

তারুণ্য নির্ভর দল নিয়ে কলম্বোতে এসে বোথে আরও জানালেন, ‘প্রতিযোগিতাকে সামনে রেখে এক মাস প্রস্তুতি নিয়েছি। আমাদের দলটি তারুণ্যনির্ভর। সবার বয়স প্রায় ২৩। ’

শ্রীলঙ্কায় বাংলাদেশ দলে নেই সবশেষ সাফে খেলা বিশ্বনাথ ঘোষ , মতিন মিয়া । এছাড়া নেই সোহেল রানা ও বিপলু আহমেদ এবং ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী । চোট কাটিয়ে উঠলেও মাঝে কোনো ম্যাচ না খেলায় ফিরতে পারেননি মিডফিল্ডার মাশুক মিয়া জনি। চূড়ান্ত দলে নতুন মুখ ওবায়দুর রহমান নবাব ও ফয়সাল আহমেদ ফাহিম।

এই নিয়ে বাংলাদেশের কোচ জানান , ‘ চোটসহ নানা কারণে কয়েক জন নেই। তাদের জায়গায় তরুণ যারা এসেছে, তারা খেলবে। এটা নতুনদের জন্য ভালো একটা সুযোগ।’

এদিকে বাংলাদেশের অধিনায়ক জামাল ভুঁইয়া বরাবরের মত শিরোপা জয়ের লক্ষ্যের কথাই জানিয়েছেন ।

আহাস/ক্রী/০০৪