Download WordPress Themes, Happy Birthday Wishes

শাভিতে বদলে যাচ্ছে বার্সেলোনা ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি মৌসুমের শুরু থেকেই মাঠের পারফর্মেন্সে ধুঁকছে বার্সেলোনা । স্প্যানিশ লা লীগায় একের পর এক বাজে পারফর্মেন্স দলটিকে মাঝপথেই অনেকটা পিছিয়ে গেছে শিরোপা লড়াই থেকে । উয়েফা চ্যাম্পিয়ন্স লীগেও বার্সার নক-আউট পর্বে খেলা নিয়ে আছে সংশয় ।

মৌসুমের দল ছেড়েছিলেন লিওনেল মেসি । ছেড়ে দেয়া হয় বার্সার পরীক্ষিত সৈনিক এবং উরুগুয়ের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় লুইস সুয়ারেজকে । একই সাথে পুরনো ডেরায় ফিরে যান আন্থইন গ্রিজম্যান । অভিজ্ঞদের হারিয়ে চোখের পলকে ‘তারকাহীন’ বার্সেলোনার মাঠের খেলাতেও পড়ে নেতিবাচক প্রভাব । যে কারণে চলতি মাসের শুরুতে চাকুরি হারান ডাচ কোচ রোনাল্ড কোম্যান । দলের দায়িত্ব নেন বার্সেলোনার সোনালী দিনের কিংবদন্তী শাভি হার্নান্দেজ ।

শাভি দলকে গোছানোর সময় খুব বেশী পান নি । এমনকি এখনই শাভির অধীনে পুরনো বার্সাকে ফিরে পাবে ভক্তরা -সেটাও আশা করা বাড়াবাড়ি । তবে শাভির অধীনে বার্সা একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে , সেটা বোঝা গেছে ভিয়ারিয়েলের বিপক্ষে ।

শনিবার (২৭ নভেম্বর ) বার্সেলোনা ৩-১ গোলে হারিয়েছে ভিয়ারিয়েলকে । জয়টি এসেছে ভিয়ারিয়েলের মাঠ এলো মাদ্রিগালে । চলতি লা লীগায় ১৪ রাউন্ড শেষে এটাই কাটালানদের টানা দ্বিতীয় জয় । বার্সেলোনার ইতিহাসে এটাও একটি বিরল ঘটনা । যেখানে এক মৌসুম আগেও বার্সার পয়েন্ট হারানো হত বড় খবর , সেখানে বার্সেলোনাকে টানা দুইটি জয় পেতেও লীগের প্রায় এক তৃতীয়াংশের বেশী সময় পাড়ি দিতে হয়েছে !

শুধু তাই না , চলতি লীগ মৌসুমে এটাই প্রতিপক্ষের মাঠে বার্সেলোনার প্রথম জয় ।

ভিয়ারিয়েলের মাঠেও বার্সার জয়টি খুব সহজে আসে নি । যদিও ৪৮ ৪৮ মিনিটে ফ্রাংকি ডি ইয়াংয়ের গোলে প্রথম লিড নিয়েছিল বার্সাই ।

৭৬ মিনিটে স্যামুয়েল চুকুয়েজের গোলে সমতা আনে স্বাগতিক ভিয়ারিয়েল ।

এই সময় মনে হচ্ছিলো , লা লীগায় আরও একটি পয়েন্ট হারাতে চলেছে বার্সেলোনা । কিন্তু ৮৮ মিনিটে মেমফিস ডিপের গোলে ফের লিড নেয় বার্সা ।

আর অতিরিক্ত যোগ করা সময়ে পেনাল্টি থেকে দলের জয় সুনিশ্চিত করেন ফিলিপ্পে কুটিনিও । ডি-বক্সের মধ্যে তাকেই ফাউল করা হলে পেনাল্টি পেয়েছিল বার্সেলোনা।

এই গোলের পরেই ম্যাচ শেষ হয়ে যায় । আর প্রথমবারের মত বার্সা পায় টানা দ্বিতীয় জয় । আর গত চার ম্যাচে জয়হীন থাকার পর পর প্রথম জয় ।

চলতি লা লীগায় ১৪ ম্যাচে মাত্র ষষ্ঠ জয়ের দেখা পেল বার্সেলোনা । ২৪ পয়েন্ট নিয়ে তারা আছে লীগ টেবিলের সাতে । সমান ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ভিয়ারিয়েল নেমে গেছে বারোতম স্থানে ।

লীগের ১৩ ম্যাচে ৩০ পয়েন্ট পাওয়া রিয়েল মাদ্রিদ আছে শীর্ষে ।

আহাস/ক্রী/০০৩