Download WordPress Themes, Happy Birthday Wishes

ল্যাটিনের সেরা ক্লাব শিরোপা গেলো ব্রাজিলে

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ল্যাটিন আমেরিকার ক্লাব ফুটবলের সেরা আসর ‘কোপা লিবাডটরস’ টুর্নামেন্টে টানা দ্বিতীয়বারের মত শিরোপা জিতেছে ব্রাজিলের পালমেইরাস । ফাইনালে ব্রাজিলেরই জনপ্রিয় ফ্লেমিঙ্গোকে হারিয়ে শিরোপা জিতেছে পালমেইরাস ।

শনিবার (২৭ নভেম্বর) ২০২১ সালের কোপা লিবাডটরেস টুর্নামেন্টের ফাইনালে পালমেইরাস ২-১ গোলে হারিয়েছে ফ্লেমিঙ্গোকে । ম্যাচটি আয়োজন করা হয় উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওর সেন্টানারিও স্টেডিয়ামে ।

খেলার পাঁচ মিনিটে রাফায়েল ভেইগার গোলে এগিয়ে যায় পালমেইরাস ।

৭২মিনিতে ব্রাজিল জাতীয় দলে খেলা ফরোয়ার্ড গ্যাবরিয়েল বারবোসার গোলে সমতা আনে ফ্লেমিঙ্গো । ১১ গোল করে আসরের সেরা গোলদাতাও হয়েছেন তিনি ।

ব্রাজিলেরই হাল্ক আর ফ্রেড করেছেন দ্বিতীয় সর্বোচ্চ সাতটি করে গোল ।

নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে শেষ হয় । প্রয়োজন পড়ে অতিরিক্ত ত্রিশ মিনিটে । অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে ডেভারসনের গোলে আবারও লোড নেয় পালমেইরাস । পরে অনেক চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারে নি ফ্লেমিঙ্গো । ফলে শিরোপা জয়ের উল্লাসে মাতে পালমেইরাস ।

গত ২০ বছরে প্রথম দল হিসেবে টানা দুইবার কোপা লিবাডটরেস আসরে চ্যাম্পিয়ন হল পালমেইরাস । পালমেইরাসের এটি ল্যাটিন আমেরিকার সেরা ফুটবল আসরে তৃতীয় শিরোপা । সর্বশেষ দুই আসর ছাড়াও ১৯৯৯ সালে শিরোপা জিতেছিল দলটি ।

১৯৬০ সাল থেকে দক্ষিণ আমেরিকার ফুটবলের শাসক সংস্থা ‘কনমেবল’ আয়োজন করে আসছে ‘কোপা লিবাডটরেস’ । আর্জেন্টিনার ক্লাব ইনডিপেডিইয়েন্তে সর্বোচ্চ সাতবার জিতেছে কোপা লিবাডটরেস । এছাড়া এই শিরোপা সর্বোচ্চ ২৫বার গেছে আর্জেন্টিনার ঘরে , ২১ বার জিতেছে ব্রাজিলের ক্লাবগুলো । যদিও এবারের আসরের সেরা চারেই ছিল না আর্জেন্টিনার কোন ক্লাব ।

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল কোপা লিবাডটরেসের চলতি বছরের টুর্নামেন্ট ।

আহাস/ক্রী/০০৪