Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসির হাতেই উঠলো ব্যালন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০২১ সালের ব্যালন ডি’অর জিতলেন লিওনেল মেসি । ফ্রান্স সাময়িকীর দেয়া পুরস্কারটি সপ্তমবারের মত জিতলেন মেসি ।

সোমবার (২৯ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসের শ্যাতেলেট থিয়েটারে আনুষ্ঠানিকভাবে মেসির হাতে তুলে দেয়া হয় ব্যালন এ্যাওয়ার্ড ।

চলতি বছরের ব্যালন জয়ের ক্ষেত্রে মেসি হারিয়েছেন রবার্ট লেভেন্ডস্কিকে । সেরা পাঁচে থাকা অন্যরা হলেন চেলসি এবং ইটালির জর্জিনিও , রিয়েল মাদ্রিদ আর ফ্রান্সের করিম বেঞ্জেমা এবং ফ্রান্সেরই এন’গোলো কান্তে ।

২০০৯ সাল থেকে টানা ২০১২ পর্যন্ত মেসি জিতেছে ব্যালন । পরবর্তীতে ২০১৫ ও ২০১৯ সালেও জেতেন ব্যালনের বিশ্বসেরা পুরস্কারের খেতাব । মেসির পর দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি ব্যালন জিতেছেন পর্তুগালের মেগাস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো ।

৩৪ বছরের মেসির ব্যালন জয়ের ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে কোপা আমেরিকা । ২০২১ সালেই দেশের হয়ে প্রথম আন্তর্জাতিক শিরোপা জয় করেন মেসি কোপায় । যা ছিল ২৮ বছর পর আর্জেন্টিনার প্রথম শিরোপা । এছাড়া সর্বশেষ মৌসুমে বার্সেলোনার হয়ে জিতেছেন কোপা ডেল রে । জিতেছেন লা লীগার সেরা গোলদাতা ‘পিচিচি’ এ্যাওয়ার্ড ।

চলতি বছর ব্যালনের পক্ষ থেকে দেয়া হয়েছে ‘বর্ষসেরা স্ট্রাইকার এ্যাওয়ার্ড’ । যা জিতেছেন লেভেন্ডস্কি ।

বছরের সেরা ক্লাব নির্বাচিত হয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগজয়ী চেলসি । সেরা গোলরক্ষক ইটালির হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপজয়ী জিয়ানলুইজি দোন্নারুম্মা। সর্বশেষ মৌসুমে ইটালিয়ান লীগের সেরা গোলরক্ষক ছিলেন তিনি । বর্তমানে এসি মিলান ছেড়ে তিনি খেলছেন ফ্রান্সের পিএসজিতে ।

মেয়েদের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনাকে চ্যাম্পিয়নস লিগ জেতানো স্প্যানিশ মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেল্লাস। সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার কোপা ট্রফি জিতেছেন বার্সেলোনার ১৯ বছর বয়সী মিডফিল্ডার পেদ্রি।

আহাস/ক্রী/০০১