Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসির সর্বনাশের অপেক্ষায় গার্দিওলা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবল বিশ্বে পেপে গার্দিওলার চেয়ে বড় ভক্ত বোধহয় আর নেই লিওনেল মেসির । বার্সেলোনায় পেপের অধীনে সোনালী সময় কাটিয়েছেন মেসি । পেপের ক্ষেত্রেও একই কথা বলা যায় । তাই মেসির প্রতি একটা ‘অন্ধ-স্নেহ’ পেপে গার্দিওলার মনে সব সময় রয়ে গেছে । সাবেক শিষ্যর সাফল্য বরাবর চেয়ে আসছেন তিনি । তবে বুধবার (২৪ নভেম্বর) নিশ্চিতভাবেই মেসির প্রতি বাড়তি কোন সহানুভূতি দেখাবার চিন্তায় থাকবেন না গার্দিওলা , এটা নিশ্চিত ।

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বের ম্যাচ খেলতে বুধবার ইংল্যান্ডে যাচ্ছে পিএসজি (প্যারিস সেইন্ট জার্মেই) । প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি । আর খেলা সিটির মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে । ‘এ’ গ্রুপের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায় ।

চলতি চ্যাম্পিয়ন্স লীগে দুই দলই নক আউট পর্বের অপেক্ষায় । চার ম্যাচে নয় পয়েন্ট নিয়ে ম্যান সিটি আছে গ্রুপের শীর্ষে । অন্যদিকে পিএসজি এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে । চার পয়েন্ট পাওয়া ক্লাব ব্রুজে আছে তৃতীয় অবস্থানে । এখনও কাগজে-কলমে তিনটি দলই আছে নক আউট পর্বের সম্ভাবনায় । শেষ দুই ম্যাচে ব্রুজের জয় আর ম্যান সিটি কিংবা পিএসজির হার বদলে দিতে পারে গ্রুপের চালচিত্র । তাই ম্যান ইউ আর পিএসজি জন্য ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ ।

গ্রুপে পিএসজি এখনও অপরাজিত । কিন্তু ক্লাব ব্রুজে আর আরবি লেইপজিগের বিপক্ষে দুইটি এওয়ে ম্যাচ ড্র তাদের পিছিয়ে দিয়েছে ম্যান সিটির চেয়ে । অন্যদিকে ম্যান সিটি প্রথম দেখায় হেরেছিল পিএসজির মাঠে । কিন্তু নিজেদের বাকী তিন ম্যাচেই জিতেছে সিটিজেনরা । প্রতিপক্ষের মাঠে ইউরোপের সেরা আসরে এখনও জয় পাওয়া পিএসজি’র জন্য ইত্তিহাদ স্টেডিয়ামে দিতে হবে কঠিন পরীক্ষা ।

পিএসজির বিপক্ষে গার্দিওলা পাচ্ছে না প্লে-মেকার কেভিন ডি ব্রুয়েনকে । তিনি করোনা পজিটিভ হয়ে খেলার বাইরে । এছাড়া জ্যাক গ্রিলিশের খেলাও নিশ্চিত না ।

অন্যদিকে সার্জিও র‍্যামসের অভিষেক হতে পারে পিএসজির জার্সিতে । রিয়াল মাদ্রিদের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্কচ্ছেদ করে গত জুলাইয়ে ফরাসি ক্লাবে যোগ দেন ৩৫ বছর বয়সী র‍্যামস । কিন্তু কাফ ইনজুরির কারণে এখনো মাঠে নামা হয়নি।

তবে ম্যান সিটির বিপক্ষে শুরুর একাদশে র‍্যামসকে রাখবেন কিনা মৌরিসিও পচেত্তনি , সেটা দেখার বিষয় । কারণ ম্যাচের শুরুতে একাদশে থেকে রক্ষণভাগ সামলানোর দায়িত্ব পড়তে পারে মারকুইনহোস ও পেসনেল কিমপেম্বের উপর। সেইক্ষেত্রে ম্যাচের পরিস্থিতি বুঝে র‍্যামসকে মাঠে নামাতে পারেন পচেত্তনি ।

এদিকে পিএসজির বিপক্ষে সর্বশেষ মোকাবেলায় গোল করেছিলেন মেসি । আসলে মেসি সব সময়েই ম্যান সিটির বিপক্ষে সফল । এখন পর্যন্ত ইংল্যান্ডের জায়ান্টদের বিপক্ষে সাত গোল আর দুইটি এসিস্টের রেকর্ড আছে আর্জেন্টিনার মহাতারকার । যে কোন ইংলিশ প্রতিপক্ষের বিপক্ষে এটি দ্বিতীয় সর্বোচ্চ গোলের রেকর্ড মেসির । বার্সার জার্সিতে আর্সেনালের বিপক্ষে নয় গোলের রেকর্ড আছে মেসির ।

তাই পেপে গার্দিওলার দলকে বিশেষভাবে সতর্ক থাকতেই হচ্ছে মেসির বিষয়ে । প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে প্রিয় শিষ্য আবারও জ্বলে উঠুক , এটা নিশ্চিত চাইবেন না গার্দিওলা ।

যদিও গার্দিওলা জানিয়েছেন , মেসির বিপক্ষে বিশেষ কোন পরিকল্পনা নেই তার । তার কথা , ‘ মাঠেই খেলোয়াড়দের সিদ্ধান্ত নিতে হবে মেসিকে কিভাবে আটকাতে হবে । কারণ তার পায়ে যখন বল থাকে , সে কি করবে এটা বোঝা দুস্কর’ ।

অবশ্য ম্যান সিটির বিপক্ষে পিএসজির অতীত রেকর্ড সুবিধার না । আগের ছয়বারের দেখায় কেবল একটিতে জিতেছে পিএসজি । হেরেছে তিন ম্যাচে আর ড্র দুইটি । তবে কিলিয়ান এমবাপ্পে আছেন দারুণ ছন্দে । আন্তর্জাতিক ম্যাচসহ সর্বশেষ তিন ম্যাচে এমবাপ্পের গোলের সংখ্যা ছয়টি । নান্তেসের বিপক্ষে চলতি সপ্তাহে গোল পেয়েছেন মেসি । যা পিএসজির জার্সিতে তার প্রথম লীগ-ওয়ান গোল । সাথে নেইমার আর আনহেল ডি মারিয়ারা আছেন ফর্মে । সব মিলিয়ে ম্যান সিটির বিপক্ষে জয়ের আশা করতেই পারে পিএসজি । তবে নিজেদের মাঠে খেলা বলে ইংলিশ চ্যাম্পিয়নরাও ছেড়ে কথা কইবে না , এটা পরিস্কার ।

আহাস/ক্রী/০০৩