Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসিকে হারিয়ে তবেই অবসর

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

বয়স হয়ে গেছে ৩৬ বছর , অথচ এখনও ফুটবলের সবুজ গালিচায় তিনি দাপিয়ে বেড়ান তরুণের মত । গোল করার ক্ষেত্রে অবিশ্বাস্য সব কাণ্ড ঘটিয়ে লজ্জায় ফেলেন অল্প বয়সী ফুটবলারদের । কি ক্লাব কিংবা আন্তর্জাতিক ফুটবল , সব ক্ষেত্রেই সমান দাপটে মাতিয়ে চলেছেন ভক্তদের । বয়সকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ফুটবলের প্রিয় আঙ্গিনায় ‘রাজা’র মতই বিচরণ তাঁর । হ্যাঁ , তিনিই ক্রিশ্চিয়ান রোনালদো ।

৩৬ বছর বয়সে যেখানে বেশীরভাগ ফুটবলার বুট-জোড়া গুছিয়ে রেখে অবসর জীবন কাটাতে স্বস্তি বোধ করেন , সেখানে রোনালদো নিচ্ছেন নিত্য-নতুন চ্যালেঞ্জ । পণ করছেন , সর্বকালের সেরা হিসেবে নিজেকে সকলের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যাবার । বরং তাঁর আগে না থামার নির্দিষ্ট পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি ।

রোনালদোর মুল লক্ষ্য আসলে নিজের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে পেছনে ফেলে অবসরে যাবার । গত প্রায় দেড় যুগ ধরে ফুটবল দর্শকদের মাতিয়ে রেখেছেন এই দুই ফুটবল-শিল্পী । ফুটবলের অসংখ্য রেকর্ড ইতোমধ্যেই নিজেদের করে নিয়েছেন রোনালদো আর মেসি । নিজেদের নিয়ে গেছেন সর্বকালের সেরাদের কাতারে । বহুদিন ধরেই , ফুটবল-বোদ্ধাদের কাছে প্রিয় তর্কের বিষয় ‘কে সেরা-রোনালদো নাকি মেসি ? ‘ । রোনালদো অবশ্য এই তর্কের অবসান করতে চান নিজের উদ্যোগেই ।

ক্লাব ফুটবলে সবচেয়ে বেশী গোল , আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে সবচেয়ে বেশী গোল , আন্তর্জাতিক ট্রফি সংখ্যা , উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা কিংবা গোল – সব ক্ষেত্রেই মেসিকে পেছনে রেখেছেন রোনালদো । তবে ফুটবলের অন্যতম সেরা ‘ব্যক্তিগত’ পুরস্কার ব্যালন ডি অর’ জয়ের ক্ষেত্রে মেসির চেয়ে একধাপ পেছনে আছেন রোনালদো । মেসি যেখানে ছয়বার ব্যালন জিতেছেন , সেখানে রোনালদো ব্যালন পেয়েছেন পাঁচবার । ব্যালন জয়ের ক্ষেত্রেও রোনালদো আর মেসির কাছাকাছি নেই কেউ ।

কিন্তু পাঁচটি ব্যালন জিতেও তৃপ্ত নন রোনালদো । ক্যারিয়ারের শেষে নিজের শো-কেইসে মেসির চেয়ে বেশী ব্যালন দেখতে চান পর্তুগালের মহান ফুটবলার – এমনটাই জানিয়েছেন ‘ফ্রান্স ফুটবল সাময়িকী’র সম্পাদক পাস্কেল ফেরে । যিনি ব্যালন এ্যাওয়ার্ড কমিটির প্রধানও । যে কোন ফুটবলারের আরাধ্য ‘ব্যালন ডি অর’ দেয়া হয় ফ্রান্স ফুটবল সাময়িকীর পক্ষ থেকেই । আর সেই সাময়িকীর সম্পাদক এবং কমিটি প্রধান হিসেবে বিশ্বসেরা ফুটবলারদের মনের খবর সবচেয়ে বেশী সুযোগ পান এই পাস্কেল ।

পাস্কেল জানিয়েছেন , ‘ রোনালদো মেসির চেয়ে বেশী ব্যালন জিততে চান । এটা তিনি আমাকে নিজে বলেছেন । ‘

পাস্কেলের বক্তব্য ছাপা হয়েছে ‘নিউ ইয়র্ক’ টাইমসে ।

এক সময় ব্যালন জয়ে ১-৪ ব্যবধানে মেসির চেয়ে পিছিয়ে থাকা রোনালদো প্রতিপক্ষের সমানে চলে এসেছিলেন । কিন্তু ২০১৯ সালে ফের এগিয়ে যান মেসি । যদিও ২০১৮ সালে রোনালদোর ব্যালন না পাওয়া এখনও বিতর্কের কারণ । ২০১৭-১৮ মৌসুমে রিয়েলের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জয় , সব মিলিয়ে ক্লাব ফুটবলে ৪৪ গোল , দেশের হয়ে আরও ছয়টি মিলিয়ে দারুণ সফল বছর কাটিয়েও রোনালদোর ব্যালন না পাওয়া অবাক করে দেয় সবাইকে । সেই বছর রোনালদোর রিয়েল সতীর্থ লুকা মদ্রিচ জিতে নেন ব্যালন । আর সেটা ক্রোয়েশিয়াকে প্রথমবার বিশ্বকাপ ফুটবলের ফাইনালে তুলে নেয়ায় ।

আর ২৪ ঘণ্টা পরেই (২৯ নভেম্বর) ঘোষণা করা হবে পরবর্তী ব্যালন । এবারের ব্যালনে অবশ্য রোনালদোর সম্ভাবনা দেখছেন না অনেকেই । যদিও এই সময়েও অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন রোনালদো । যার মধ্যে আছে – আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙ্গা , ক্লাব ফুটবলে আটশো গোলের মাইল ফলক ছোঁয়া । কিন্তু তবু বড় ট্রফির ক্ষেত্রে পিছিয়ে থাকায় আসন্ন ব্যালনে রোনালদোর সম্ভাবনা কমই দেখছেন সবাই । বরং আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জিতে সম্ভাবনায় এগিয়ে আছেন মেসি । আর মেসি এবার ব্যালন জিতে গেলে দুই ধাপ পিছিয়ে পড়বেন রোনালদো ।

প্রশ্ন হচ্ছে , এই বয়সে এসে কি রোনালদো পারবেন মেসির সাথে ব্যালনে ব্যবধান ঘোচাতে ?

অবশ্য মেসি ব্যালন জিতছেন – এমন নিশ্চয়তা কেউ দেয় নি । বরং মেসির সাথে শক্তভাবে উচ্চারিত হচ্ছে রবার্ট লেভেন্ডস্কি আর করিম বেঞ্জেমাদের নাম । তবে আনুষ্ঠানিক ঘোষণার আগে সেই নাম ফাঁস করতে রাজী হন নি পাস্কেল ফেরে ।

আহাস/ক্রী/০০১