Download WordPress Themes, Happy Birthday Wishes

ভাগ্য ঝুলে আছে বার্সেলোনাসহ অনেকের

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বের খেলা প্রায় শেষের পথে । খেলা বাকী কেবল শেষ রাউন্ডের । ইতোমধ্যেই এক ম্যাচ বাকী রেখে নক আউট পর্বে খেলা নিশ্চিত করেছে দশটি দল । তবে এখনও ভাগ্য ঝুলে আছে ছয়টি দলের । সেই সাথে কোন আটটি দল খেলবে ইউরোপা লীগের নক আউট পর্বে , সেটাও নির্ধারণ করা বাকী ।

সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ৩২ দল নিয়ে মাঠে গড়িয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্ব । আট গ্রুপে ভাগ হয়ে দলগুলো খেলছে হোম এন্ড এওয়ে পদ্ধতিতে । প্রতি গ্রুপের সেরা দুই দল জায়গা পাবে নক আউট পর্বে । আর তৃতীয় স্থান পাওয়া দলটি খেলবে উয়েফা ইউরোপা লীগে ।

ইতোমধ্যে নির্ধারণ হয়ে গেছে কয়েকটি গ্রুপের ভাগ্য । ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে সেরা ষোলয় জায়গা করে নিয়েছে গতবারের ফাইনালিস্ট ম্যানচেস্টার সিটি । আর রানার আপ হিসেবে পিএসজির নক আউট পর্বে খেলাও নিশ্চিত । তবে পাঁচ ম্যাচে চার পয়েন্ট করে পাওয়া আরবি লেইপজিগ আর ক্লবা ব্রুজের ইউরোপা ভাগ্য এখনও ঝুলে আছে , যা নির্ধারণ হবে শেষ রাউন্ডে ।

‘বি’ গ্রুপ থেকে টানা পাঁচ ম্যাচে জয় পাওয়া লিভারপুলের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিয়ে কোন সংশয় নেই । তবে দ্বিতীয় দল নিয়ে নক আউট পর্বের যোগ্যতা অর্জনে লড়াই করছে এফসি পোর্টো , এসি মিলান আর এথলেটিকো মাদ্রিদ । ‘গ্রুপ অফ ডেথ’ বলে শুরু থেকেই এই গ্রুপটি ছিল আলোচিত । পাঁচ রাউন্ডের খেলা শেষে পোর্টো পাঁচ এবং এসি মিলান ও এথলেটিকো মাদ্রিদের পয়েন্ট চার করে ।

‘সি’ গ্রুপে টানা পাঁচ জয় পেয়েছে হল্যান্ডের আয়াক্স । তারাও নিশ্চিত করেছে নক আউট পর্ব । পর্তুগালের স্পোর্টিং লিসবন নয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আর জার্মানির বুরুশিয়া ছয় পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছে । এই গ্রুপের আরেক দল তুরস্কের বেসিকতাস কোন পয়েন্ট পায় নি । শেষ ম্যাচে বড় ব্যবধানে না হারলে নক আউট পর্বে খেলবে লিসবন । আবার বেসিকতাসের সাথে বুরুশিয়া পয়েন্ট হারালে এমনেইতেই সেরা ষোলয় জায়গা করে নেবে লিসবন ।

‘ডি’ গ্রুপ থেকে রিয়েল মাদ্রিদ আর ইন্টার মিলান চলে গেছে নক আউট পর্বে । এমনকি মলদোভার শেরিফ ক্লাবের ইউরোপা লীগে খেলাও নিশ্চিত । গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে ইউক্রেইনের শাকতার দোনেস্ক ।

‘ই’ গ্রুপ থেকে টানা পাঁচ জয়ে নক আউট খেলার টিকেট কেটেছে বায়ার্ন মিউনিখ । তবে ইউরোপের বড় দল বার্সেলোনার ভাগ্য ঝুলে আছে । তারা পাঁচ ম্যাচে পেয়েছে সাত পয়েন্ট । আর পর্তুগালের বেনফিকার সংগ্রহ পাঁচ । শেষ ম্যাচে বার্সেলোনা বায়ার্নের কাছে হারলে আর বেনফিকা ডিনামো কিয়েভের কাছে জিতলে কপাল পুড়বে শাভির দলের । সেই ক্ষেত্রে স্পেনের জায়ান্টদের ঠাই হবে ইউরোপা লীগে ।

‘এফ’ গ্রুপ থেকেও পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট পাওয়া ম্যানচেস্টার ইউনাইটেড জায়গা করে নিয়েছে সেরা ষোলয় । পাঁচ ম্যাচে সাত পয়েন্ট পাওয়া ভিয়ারিয়েল আর ছয় পয়েন্ট নিয়ে আটালান্টার মধ্যে লড়াই চলছে নক আউট পর্বের । গ্রুপের আরেক দল ইয়াং বয়েজ চার পয়েন্ট নিয়ে ‘অনেক যদি’র অপেক্ষায় আছে ।

‘জি’ গ্রুপের অবস্থা সঙ্গিন। পাঁচ ম্যাচ শেষেও কোন দলের অবস্থান পরিস্কার না । সমান পাঁচ ম্যাচ খেলে ফ্রান্সের লিলে পেয়েছে আট , জার্মানির সুলশবার্গ সাত , স্পেনের সেভিয়া ছয় আর জার্মান উলভবার্গ পেয়েছে পাঁচ পয়েন্ট । অর্থাৎ শেষ রাউন্ড ম্যাচের আগে প্রত্যেক দলের সামনে নক আউট পর্বে খেলার সম্ভাবনা ।

‘এইচ’ গ্রুপ থেকেও পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট করে পাওয়া ইটালিয়ান জুভেন্টাস আর ইংলিশ চেলসি চলে গেছে নক আউট পর্বে । সুইজারল্যান্ডের জেনিত চার পয়েন্ট নিয়ে খেলবে ইউরোপা লীগে । আর সুইডেনের মালমো ক্লাব বাদ পড়েছে আসর থেকে ।

আহাস/ক্রী/০০২