Download WordPress Themes, Happy Birthday Wishes

ব্যালন যাচ্ছে কার ঘরে ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সোমবার (২৯ নভেম্বর) ঘোষণা করা হবে ২০২১ সালের ব্যালন ডি’অর । ফ্রান্স ফুটবল সাময়িকীর দেয়া পুরস্কারের জন্য চলতি বছর হট ফেভারিট লিওনেল মেসি আর রবার্ট লেভেন্ডস্কি । ধারণা করা হচ্ছে , এই দুইয়ের কারো হাতেই উঠবে ২০২১ সালের ব্যালন ।

যে কোন ফুটবলারের জন্য ব্যালন জয় একটি স্বপ্ন । বর্তমানে ফুটবলের বিভিন্ন পুরস্কার প্রচলিত থাকলেও ব্যালনের মর্যাদা সবার থেকে আলাদা । এমনকি ফিফা বর্ষসেরা এ্যাওয়ার্ডের চেয়েও বেশী উত্তেজনা দেখা যায় ব্যালন নিয়ে । এক সময় শুধু ইউরোপিয়ান ফুটবলারদের জন্য ব্যালন বরাদ্দ থাকলেও , এখন ফ্রান্স ক্রীড়া সাময়িকীর দেয়া পুরস্কার আক্ষরিক অর্থেই বৈশ্বিক ।

চলতি বছরের ব্যালন জয়ের ক্ষেত্রে সবচেয়ে ফেভারিট মানা হচ্ছে রবার্ট লেভেন্ডস্কিকে । যদিও ব্যালনটা আসলে লেভার পাওনা ছিল ২০২০ সালেই । কিন্তু করোনা মহামারীর কারণে সর্বশেষ বছরে ব্যালন দেয়া হয় নি । যা ছিল বায়ার্ন ফরোয়ার্ডের জন্য অত্যন্ত দুর্ভাগ্যের । গত মৌসুমে বুন্দেস লিগায় ২৯ ম্যাচেই ৪১ গোল করেছিলেন লেভা । দলকে জিতিয়েছিলেন লীগ , চ্যাম্পিয়ন্স লীগ । যা তাকে এনে দিয়েছিল ফিফা বর্ষসেরার পুরস্কার ।

দারুণ ছন্দে থাকা লেভা ব্যালন জিতবেন , এমন আশাবাদ জানিয়েছেন জার্মানির কিংবদন্তী গাড মুলারসহ অনেকেই । লেভেন্ডস্কির পারফর্মেন্স চলতি বছরেও মুগ্ধ করার মত । জাতীয় দলের হয়েছেন ১১ ম্যাচে ১২ গোল । বায়ার্ন মিউনিখের হয়ে সব প্রতিযোগিতা মিলে তাঁর গোলের সংখ্যা এই মৌসুমেই ২০ ম্যাচে ২৫টি ।

অন্যদিকে মেসি চলতি বছর জিতেছেন কোপা আমেরিকা , যা তাঁর ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক শিরোপা । এটা আর্জেন্টিনার জন্যেও ২৮ বছরে প্রথম আন্তর্জাতিক ট্রফি । এই আসরে মেসি ছলেন সেরা খেলোয়াড় আর যৌথ সেরা গোলদাতা । এছাড়া সর্বশেষ মৌসুমে কোপা ডেল জিতেছেন । জিতেছেন লা লীগার সর্বাধিক গোলদাতার ‘পিচিচি’ । ক্লাব ট্রফির হিসেব করলে অবশ্য এগিয়ে থাকবেন লেভাই । কারণ এই সময়ে বুন্দেস লীগা , জার্মান সুপার কাপ আর ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছে লেভার বায়ার্ন ।

গত এক যুগে মেসি আর রোনালদোর বাইরে ২০১৮ সালে ব্যালন জিতেছেন কেবল লুকা মদ্রিচ । চলতি বছর মেসি জিতলে তাঁর ব্যালনের সংখ্যা হবে সাতটি । এই নিয়ে মেসি জানিয়েছেন , ‘ ‘আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় পুরস্কার হচ্ছে জাতীয় দলের হয়ে কিছু অর্জন করা। এই শিরোপার জন্য আমাদের দিনের পর দিন অপেক্ষা করতে হয়েছে। এটা আমার ক্যারিয়ারের সেরা পুরস্কার। তবে এর সাথে যদি ব্যালন ডি’অর আসে তবে সেটা হবে বাড়তি পাওনা। বিশেষ করে সাতটি ব্যালন ডি’অর পাওয়া সত্যিই বিশেষ কিছু।’

লেভা আর মেসির বাইরে ইটালির হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আর চেলসির হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগজয়ী জর্জিনিও আছেন ফেভারিটদের তালিকায় । ইতোমধ্যে উয়েফার বর্ষসেরা হয়েছেন তিনি । এছাড়া ব্যালন জয়ের ক্ষেত্রে করিম বেনজেমাকেও ফেভারিট মানছেন অনেকে ।

আহাস/ক্রী/০০৮