Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের ঐতিহাসিক সাফল্য

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সারা বিশ্ব জুড়ে আবার আতংক সৃষ্টি করছে করোনা ভাইরাস । করোনার নতুন ভেরিয়েন্ট ‘ওমিক্রন’ আবিস্কার হওয়ার পর নতুন করে দুর্ভাবনায় সবাই । ইতোমধ্যে ইউরোপ , আফ্রিকাসহ বিভিন্ন অঞ্চলে বাড়তে শুরু করেছে করোনা শনাক্তের হার । করোনার নতুন ভেরিয়েন্টকে ‘উদ্বেগজনক’ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ।

করোনার নতুন ভেরিয়েন্টের প্রভাব পড়তে শুরু করেছে ক্রীড়াঙ্গনেও । কোভিড-১৯ এর কারণে গত বছর খেলাধুলার অনেক ঘরোয়া আর আন্তর্জাতিক আসর বাতিল হয়েছে । চলতি বছর মনে হয়েছিল , পরিস্থিতি বুঝি ক্রমশ স্বাভাবিক হয়ে আসছে । কিন্তু জিম্বাবুয়েতে আইসিসি নারী বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্ব বাতিল হওয়ায় খেলাধুলায় ফের দেখা দিয়েছে অনিশ্চয়তা ।

জিম্বাবুয়েতে নারীদের ওয়ানডে বিশ্বকাপ বাছাই খেলতে গিয়েছিল বাংলাদেশও । আসর বাতিল হলেও বাংলাদেশের মেয়েদের জন্য এসেছে সুখবর । প্রথমবারের মত আইসিসি নারী বিশ্বকাপের ওয়ানডে টুর্নামেন্টের মুল আসরে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ ।

আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপে জায়গা পেতে বাছাই টুর্নামেন্টের শেষ পর্যন্ত খেলতে হয় নি বাংলাদেশকে । র‍্যাঙ্কিং বিবেচনায় বিশ্বকাপের টিকেট মিলেছে বাঘিনীদের।জিম্বাবুয়ের বাছাইপর্ব থেকে তিন দল যাওয়ার কথা ছিল মূল পর্বে। আসরটি বাতিল হওয়ায় র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে দল তিনটি নির্বাচন করেছে আইসিসি। স্বাগতিক নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের সঙ্গে যোগ দিচ্ছে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

মূলত গত ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মেয়েদের র‌্যাঙ্কিংয়ে থাকা সেরা ৮ দলকে নিয়েই অনুষ্ঠিত হতে যাচ্ছে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। নিউজিল্যান্ডে আগামী বছরের ৪ মার্চ থেকে শুরু হবে এ বিশ্বকাপ।

জিম্বাবুয়েতে বাছাইয়ের শুরুটা দারুণ ছিল বাংলাদেশের । প্রথম দুই ম্যাচেই বাংলাদেশ উড়িয়ে দেয় পাকিস্তান আর আমেরিকা যুক্তরাষ্ট্রকে । তবে তৃতীয় ম্যাচে বাংলাদেশ হেরে যায় থাইল্যান্ডের কাছে । কিন্তু আসর বাতিল হওয়ায় এসব নিয়ে এখন ভাবতে হচ্ছে না টাইগ্রেসদের ।

আইসিসির হেড অব ইভেন্টসের ক্রিস টেটলি বলেছেন, ‘বাছাই পর্ব বাতিল হওয়ার কারণে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২২ সালের বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। পাশাপাশি শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড নতুন চক্রে আইসিসি ওয়ানডে চ্যাম্পিয়নশিপ খেলার সুযোগ পাবে।’

আহাস/ক্রী/০০২