Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপের হতাশা পাকিস্তান মেটাবে বাংলাদেশে !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী শুক্রবার (১৯ নভেম্বর) থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ বনাম পাকিস্তান ক্রিকেট সিরিজ । সিরিজের শুরুতেই তিনটি টি-টুয়েন্টি ম্যাচ । পরে অনুষ্ঠিত হবে দুই ম্যাচের টেস্ট লড়াই ।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে ইতোমধ্যেই চলে এসেছে পাকিস্তান দল । সংযুক্ত আরব আমিরাতে সদ্য সমাপ্ত আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের পরেই বাংলাদেশের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছিল পাকিস্তান । বিশ্বকাপের সেই প্রায় পুরো দলটাকেই বাংলাদেশ সফরে রেখেছে পাকিস্তান। বিশ্বকাপ দলের চার রিজার্ভ ক্রিকেটারও আছেন এই সফরে। কেবল অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ এই সিরিজ থেকে বিরতি নিয়েছেন স্বেচ্ছায়। বিশ্বকাপ দলের বাইরে থেকে যুক্ত করা হয়েছে অলরাউন্ডার ইফতিখার আহমেদকে।

পাকিস্তানের স্কোয়াড ঘোষণা আর বাংলাদেশে চলে আসা সারা । কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনও দল ঘোষণা করে নি । তবে আসন্ন টি-টুয়েন্টি সিরিজে খেলা হচ্ছে না তামিম ইকবাল , সাকিব আল হাসান আর মোহাম্মদ সাইফউদ্দিনের । এদের সবাই ইনজুরিতে ভুগছেন ।

বাংলাদেশ দলের কোচিং স্টাফেও আসছে পরিবর্তন । বিশ্বকাপ ব্যর্থতার পর রাসেল ডোমিঙ্গো চাকুরি হারাবার কথা শোনা গেলেও পাকিস্তান সিরিজে তিনিই থাকছেন দায়িত্বে । তবে তুমুল সমালোচনার মধ্যে থাকা জাতীয় দলের ফিল্ডিং কোচ রায়ান কুকের সঙ্গে চুক্তি নবায়ন করছে না বিসিবি। পাকিস্তানের বিপক্ষে সিরিজে স্থানীয় কোনো কোচকে দেওয়া হবে এই দায়িত্ব।

টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে পাঁচটি ম্যাচেই হেরেছে বাংলাদেশ । প্রতিটি ম্যাচে বাংলাদেশের ফিল্ডিং ছিল যাচ্ছেতাই । যার দায় নিয়ে তাকে ছাড়তে হচ্ছে বাংলাদেশের দায়িত্ব ।

এদিকে বাংলাদেশে এসে পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যান ইফতেখার আহমেদ জানিয়েছেন , বাংলাদেশের পিচ কন্ডিশন আমার চেনা আছে । এখানকার উইকেট একটু স্লো আর স্পিন সহায়ক । পেশাদার ক্রিকেটার হিসেবে দ্রুত এ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে। ‘

বাংলাদেশের কন্ডিশন ইফতিখারের জন্য নতুন না । বরং ঢাকার মিরপুর শের-এ-বাংলা স্টেডিয়ামেই ২০১৬ সালের এশিয়া কাপ আসরে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ইফতেখারের।

সদ্য সমাপ্ত টি-টুয়েন্টি বিশ্বকাপে অবশ্য ইফতিখার পাকিস্তানের মুল স্কোয়াডে ছিলেন না । বাংলাদেশে এসেছেন হাফিজের বদলী হিসেবে । বিশ্বকাপ দলে না থাকলেও পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ও পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ ন্যাশনাল টি-টোয়েন্টি লিগে ধারাবাহিকভাবে রান করছিলেন তিনি। ঘরোয়া টি-টোয়েন্টির ছন্দটাই বাংলাদেশ সিরিজে ধরে রাখতে চান তিনি, ‘এখানেও আমার ভালো ফর্ম ধরে রাখতে চাই। পিএসএল ও ন্যাশনাল টি-টোয়েন্টি কাপের পারফরম্যান্স আত্মবিশ্বাস যোগাবে।’

আহাস/ক্রী/০০৬