Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিফা বেস্ট এ্যাওয়ার্ডে নেই তাদের নাম !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবল বিশ্বের অভিভাবক সংস্থা ‘ফিফা’ প্রকাশ করেছে চলতি বছরের সেরা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা । ২০২২ সালের ১৭ জানুয়ারি ফিফা’র সদর দফতর সুইজারল্যান্ডের জুরিখ থেকে ঘোষণা করা হবে চূড়ান্ত বিজয়ীর নাম ।

সোমবার (২২ নভেম্বর) ফিফা’র ওয়েব সাইটে প্রকাশিত তালিকায় পুরুষদের বিভাগে সেরাদের তালিকায় জায়গা পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো , লিওনেল মেসি , রবার্ট লেভেন্ডস্কি , কিলিয়ান এমবাপ্পে আর নেইমার জুনিয়রের নাম । এছাড়া করিম বেঞ্জেমা , কেভিন ডি ব্রুয়েন , মোহাম্মদ সালাহ , আর্লিং হাল্যান্ড , এনগোলো কান্তে আর জর্জিনিও সুযোগ পেয়েছেন সেরা ১১ জনের তালিকায় ।

তবে সেরাদের তালিকায় লুইস সুয়ারেজ , পেদ্রিদের নাম না থাকা অবাক করার মত । ২০২০-২১ মৌসুমে সুয়ারেজ এথলেটিকো মাদ্রিদে যোগ দিয়ে করেছেন ৩৮ ম্যাচে ২১ গোল । মাদ্রিদের দলটিকে স্প্যানিশ লা লীগা শিরোপা পাইয়ে দেয়ায় রেখেছেন অনন্য ভূমিকা । চলতি মৌসুমেও সব মিলিয়ে ১৬ ম্যাচে আট গোল পেয়েছেন এই উরুগুয়ান ।

অন্যদিকে স্পেনের তরুণ ফুটবলার পেদ্রি ছিলেন সর্বশেষ ইউরো চ্যাম্পিয়নশিপের সেরা উদীয়মান খেলোয়াড় । বার্সার হয়েও দেখিয়ে চলেছেন নজরকারা নৈপুণ্য । ইটালির ‘তুলোস্পোর্টস’ এর দেয়া ‘গোল্ডেন-বয়’ এ্যাওয়ার্ড বিজয়ী হিসেবেও ঘোষণা করা হয়েছে পেদ্রির নাম , যা দেয়া হবে ১৭ ডিসেম্বর । তবে তাকে রাখা হয় নি ফিফা’র সেরা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকায় ।

এদিকে সেরা ‘গোলরক্ষক’ তালিকাতেও আছে বিস্ময় । আর সেটা হচ্ছে এমিলিয়ানো মার্টিনেজের না থাকা । চলতি বছরেই আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জিতেছেন এমিলিয়ানো । আসরের সেমি ফাইনালে কলম্বিয়ার তিনটি টাইব্রেকার ফিরিয়ে হিরো হয়ে যান তিনি । গ্রুপ পর্বেও চিলির আর্তুরো ভিদালের পেনাল্টি শট ফিরিয়েছিলেন তিনি । ইংলিশ প্রিমিয়ার লীগেও এস্টন ভিলার হয়ে দুর্দান্ত খেলছেন ২৯ বছর বয়সী মার্টিনেজ । কিন্তু তবু তার জায়গা হয় নি সেরা গোলরক্ষকদের সংক্ষিপ্ত তালিকায় ।

ফিফা’র সেরা গোলরক্ষক তালিকায় জায়গা পেয়েছেন জিয়ানলুইগি দোনারুম্মা । ইটালির ইউরো চ্যাম্পিয়নশিপ জয়ে এই গোলরক্ষক ছিলেন অন্যতম সৈনিক । ছিলেন আসরের সেরা গোলরক্ষক । সেরা গোলরক্ষকের তালিকায় নাম এসেছে লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার, জিয়ানলুইজি দোন্নারুমা, এদুয়ার্দ মেন্দি, ম্যানুয়েল নয়্যার ও ক্যাস্পার স্মাইকেলের।

২০২১ সালে পুরুষদের বিভাগে পুরস্কার জিতেছিলেন রবার্ট লেভেন্ডস্কি । এবারেও তিনি অন্যতম ফেভারিট । কোপা আমেরিকা জয়ের কারণে মেসি যেমন ফেভারিট , তেমনই ইউরো জিতে তাকে চ্যালেঞ্জ জানাতে পারেন জর্জিনিও । ইতোমধ্যেই উয়েফা বর্ষসেরা হয়েছেন ইটালিয়ান মিডফিল্ডার জর্জিনিও । আবার দলীয় খুব বড় কোনো সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে বছরটা দুর্দান্ত কেটেছে রোনালদোর। জুভেন্টাসের হয়ে ২০২০-২১ সেরি আয় সর্বোচ্চ ২৯ গোল করেন তিনি। গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সেরি আয় আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড। এই সময়ে দলটির হয়ে ইটালিয়ান কাপ আর ইটালিয়ান সুপার কাপও জেতেন তিনি।

২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় রেখে এই তালিকা তৈরি করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে ভোট দিতে পারবেন ফুটবলপ্রেমীরা।

আগামী ১৭ জানুয়ারি ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

আহাস/ক্রী/০০২