Download WordPress Themes, Happy Birthday Wishes

পাওয়া যাচ্ছে রোনালদোর ম্যান ইউ ছাড়ার আভাস !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী মৌসুমের শুরুতেই ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে পারেন ক্রিশ্চিয়ানো রোনালদো । এমনই আভাস দিয়েছে ইংলিশ গণমাধ্যম দ্য এক্সপ্রেস । এমনকি স্পেনের ক্রীড়া দৈনিক ‘মার্কা’ একধাপ এগিয়ে রোনালদো কোন দলে যেতে পারে , সেই হিসেবটাও মেলানো শুরু করে দিয়েছে ।

২০০৩ সালে নিজ দেশের স্পোর্টিং সিপি থেকে ম্যান ইউতে যোগ দিয়েছিলেন রোনালদো । রেড ডেভিলদের হয়েই রোনালদোর বিশ্বসেরা হয়ে ওঠার শুরু । ইংলিশ জায়ান্টদের জার্সিতে খেলেই রোনালদো প্রথম জিতেছিলেন উয়েফা চ্যাম্পিয়ন্স । ব্যালন ডি’অর জিতে হয়েছিলেন বিশ্বসেরা । এই দলে ছয় বছর খেলে ২৯২ ম্যাচে ১১৮ গোল করেছিলেন রোনালদো ।

২০০৯ সালে ম্যান ইউ ছেড়ে রিয়েল মাদ্রিদে পাড়ি জমান রোনালদো । সেখানে জেতেন চারটি করে ব্যালন আর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ । রিয়েল শিবিরে ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করেন পর্তুগীজ মহারাজ । যা ইতিহাসের সর্বোচ্চ । রিয়েলে তার অবস্থানকাল নয় মৌসুমের । এরপর হুট করেই ২০১৮-১৯ মৌসুমে তিনি যোগ দেন জুভেন্টাসে । সেখানে অবশ্য দুই মৌসুমের বেশী কাটান নি । কিন্তু এই সময়েই ইটালিয়ান জায়ান্টদের হয়ে সব মিলিয়ে ১৩৪ ম্যাচে ১০১ গোল করে আসেন সিআর-সেভেন ।

২০২০-২১ মৌসুম থেকে রোনালদোর ঠিকানা আবারও ম্যান ইউ । চলতি মৌসুমের শুরুতে দুই বছরের চুক্তিতে তিনি ফিরেছেন পুরনো ডেরায় । কিন্তু এরমধ্যেই রটনা , আগামী মৌসুমেই সম্ভবত রোনালদোকে দেখা যাবে না ইংলিশ ক্লাবটিতে ।

এমন রটনার কারণ কি ?

আসলে এই মুহূর্তে ইংলিশ প্রিমিয়ার লীগে বেশ দুরবস্থায় আছে ম্যান ইউ । ইতোমধ্যেই ১১ ম্যাচের চারটিতে হেরেছে রোনালদোর দল । জয় মাত্র পাঁচ ম্যাচে । ১৭ পয়েন্ট নিয়ে লীগ টেবিলে ম্যান ইউর অবস্থান ছয়ে ।

লীগ শিরোপা দূরে থাক , মৌসুম শেষে লীগের সেরা চারে থেকে ম্যান ইউ চ্যাম্পিয়ন্স লীগে খেলার টিকেট পাবে কিনা সেটাই সন্দেহ । আর তেমন হলে রোনালদোকে ধরে রাখা সম্ভব না , এটা নিশ্চিত । কারণ রোনালদোর মত বিশ্বসেরা তারকা চ্যাম্পিয়ন্স লীগ মিস করতে চাইবেন , এটা হতেই পারে না ।

শুধু ইউরোপ না , বিশ্ব ক্লাব ফুটবলেই সবচেয়ে বড় আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে । যেখানে রোনালদোর আছে পাঁচ শিরোপা আর করেছেন সর্বকালের সবচেয়ে বেশী ১৪০ গোল । নিজ দেশের হয়ে আগামীতে বিশ্বকাপ ছাড়া রোনালদোর সবচেয়ে বড় স্বপ্ন অন্তত আরও একটি চ্যাম্পিয়ন্স লীগ জয় । সেই ক্ষেত্রে ম্যান ইউ চ্যাম্পিয়ন্স লীগে খেলার যোগ্যতা হারালে রোনালদো দল ছাড়বেন , এটাই স্বাভাবিক ।

এমন অবস্থায় ‘মার্কা’ জানাচ্ছে রোনালদোর পাঁচটি ভবিষ্যৎ ঠিকানার কথা । সেগুলো হচ্ছে – রিয়েল মাদ্রিদ , পিএসজি , ইন্টার মায়ামি , স্পোর্টিং লিসবন আর বার্সেলোনা ।

চলতি মৌসুমে পিএসজিতে নাম লিখিয়েছেন লিওনেল মেসি । অন্যদিকে গুঞ্জন , যে কোন সময় পিএসজি ছাড়তে পারেন কিলিয়ান এমবাপ্পে । এই ক্ষেত্রে এমবাপ্পের জায়গায় রোনালদোকে নিতে পারে পিএসজি , এমনটা শোনা গিয়েছিল এই মৌসুমের শুরুতেও ।

নিজ দেশের ক্লাব স্পোর্টিং লিসবনেও যেতে পারেন রোনালদো । পর্তুগীজ ক্লাবটি চ্যাম্পিয়ন্স লীগের নিয়মিত মুখ । আর রোনালদো আমেরিকার মেজর লীগ সকারের ইন্টার মিয়ামি অন্যতম ধনী দল । অনেক বয়সী খেলোয়াড়দের বেশী দামে মেজর লীগ সকারে যোগ দেয়ার ইতিহাস আছে । ৩৬ বছরের রোনালদো ক্যারিয়ারের শেষদিকে ইন্টার মায়ামির মত দলে যোগ দিলেও অবাক হবার কিছু থাকবে না ।

রোনালদো কি আবার রিয়েলে ফিরতে পারেন ? সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যায় না যেহেতু রোনালদোর বড় ভক্ত কার্লোস আঞ্চেলত্তি এখন আবার রিয়েলের কোচ । চলতি মৌসুমে রিয়েল বড় কোন শিরোপার দেখা না পেলে তিনি চেয়ে বসতে পারেন রোনালদোকে । আর রিয়েলের সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজ তো সাফল্যের জন্য মুখিয়ে থাকেন । আরও একটা বড় শিরোপার ফের চ্যাম্পিয়ন্স লীগ কিংয়ের দিকে তিনি হাত বাড়াবেন না , এটাও বলা যায় না ।

মার্কা’ আবার জানিয়েছে , রোনালদোর বার্সেলোনাতে যাওয়াও অসম্ভব না । বার্সেলোনার সাবেক পরিচালক টনি ফ্রেইসা তো বিশ্বাস করেন, বার্সেলোনা চাইলে এখন রোনালদোকে টানতেই পারে। এমন অবিশ্বাস্য কিছু করার নাকি এখনই সময়। আর এ মৌসুমেই ম্যানচেস্টার সিটিতে যাওয়ার চেষ্টা করে রোনালদো বুঝিয়ে দিয়েছেন, সাফল্যের জন্য যে কোন সিদ্ধান্ত নেয়ার মত পেশাদার মানসিকতা তার আছে ।

অথচ ম্যান ইউতে রোনালদোর পারফর্মেন্স নিয়ে প্রশ্ন ওঠার কোন উপায় নেই । এখন পর্যন্ত নতুন মৌসুমে রেড ডেভিলদের হয়ে ১২ ম্যাচে করেছেন ৯ গোল । যার অর্ধেকই আবার ম্যাচজয়ী। কিন্তু ওলে গানার সোলশারের ভুল দল পরিচলনায় ভুগছে দল । আর দলের কৌশলেও রোনালদোর খেলায় ফেলছে প্রভাব । সেই কারণেই দ্বিতীয়বার ম্যান ইউতে এসে ঠিক স্বস্তি পাচ্ছেন না এই মেগাস্টার ।

আহাস/ক্রী/০০৬