Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুনদের মধ্যে নেই মুগ্ধ করার মত কেউ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশের ক্রিকেটে নতুন ক্রিকেটার উঠে আসছে না । আন্তর্জাতিক ক্রিকেটে ভরসা করার মত নতুন ক্রিকেটার হিসেবে কাউকে খুঁজে পাওয়া দুস্কর হয়ে দাঁড়িয়েছে । যা ভোগাচ্ছে বাংলাদেশ দলকে । এই বিষয়টি বাংলাদেশের ক্রিকেটের কর্তাদের যেমন ভাবিয়ে তুলেছে , তেমনই বিষয়টি খেয়াল করেছেন ইনজামাম উল হকের মত গ্রেট ক্রিকেটার ।

বাংলাদেশের ক্রিকেট বহুদিন ধরেই চলেছে ‘পঞ্চ পাণ্ডব’ এর কাঁধে চড়ে । মাশরাফি বিন মুর্তজা , তামিম ইকবাল খান , মুশফিকুর রহিম , সাকিব আল হাসান আর মাহমুদুল্লাহ রিয়াদরা বহুদিন ধরে টেনেছেন বাংলাদেশের জোয়াল । কিন্তু তাদের সবার এখন বয়স হয়েছে । মাশরাফি অনেকদিন ধরেই খেলার বাইরে । সাকিব , তামিমরা মাঝেমাঝেই চলে যাচ্ছেন ইনজুরির কারণে দলের বাইরে । মুশফিকও দেখাতে পারছেন না নির্ভরতা । আবার মাহমুদুল্লাহর পারফর্মেন্স নিয়েও সন্তুষ্ট হওয়া যাচ্ছে না । সব মিলিয়ে বাংলাদেশের ক্রিকেটে এখন তারকা খেলোয়াড়ের বড় অভাব ।

সৌম্য সরকার , লিটন দাসদের নিয়ে ব্যাটিংয়ের ক্ষেত্রে স্বপ্ন দেখেছিল সবাই । ঠিক যেমন আশা জাগিয়েছিলেন সাব্বির রহমান কিংবা নাসির হোসেন । কিন্তু শৃঙ্খলাজনিত কারণ ছাড়াও ধারাবাহিকতার অভাবে তারা এখন অতীত । লিটন আর সৌম্যদের ফিরে আসার সম্ভাবনা আছে , কিন্তু অতীত থেকে শিক্ষা নিয়ে তাদের প্রতি বড় কোন আশাও রাখাও যাচ্ছে না ।

সম্প্রতি টানা টি-টুয়েন্টি খেলছে বাংলাদেশ । সেখানে আবার সঙ্গী হয়েছে টানা ব্যর্থতা । বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচ হারের পর পাকিস্তানের বিপক্ষে টানা তিন পরাজয় । অথচ দেশের মাটিতে এই সিরিজে বাংলাদেশ ঘুরে দাঁড়াবে , এমন প্রত্যাশা ছিল সবার । যদিও সেটা হয় নি । সিনিয়রদের অবর্তমানে সাইফ হাসান , নাইম শেখ , আমিনুল ইসলাম , মেহেদি হাসান আর নাজমুল হোসেন শান্তরা নিজেদের প্রমাণ করতে পারেন নি ।

এই নিয়ে আশাহত পাকিস্তানের সাবেক গ্রেট ইনজামাম জানিয়েছেন , ‘ আমি ভেবেছিলাম , ঘরের মাঠে বাংলাদেশ কঠিন পরীক্ষা নেবে পাকিস্তানের । ভেবেছিলাম, বিশ্বকাপের অমন পারফরম্যান্সের তারা হয়তো কিছু শিখেছে, তাই উইকেটগুলো আরও ভালো করবে। কিন্তু এমন কোনো পরিবর্তন দেখা যায়নি।’

এসময় ইনজামাম জানান, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমদের অনুপস্থিতিত ভালোই ভুগিয়েছে বাংলাদেশ দলকে। কেননা অন্যান্য খেলোয়াড়রা নিজেদের মেলে ধরতে পারেনি। ইনজামামের মতে, বাংলাদেশে নতুন খেলোয়াড় আসাই বন্ধ হয়ে গেছে।

তিনি বলেছেন, ‘আমি যদি বাংলাদেশের দিক থেকে চিন্তা করি, তাদের ২-৩ জন পুরোনো খেলোয়াড় খেলেনি। তবু তারা নিজেদের উইকেট ভালো করেনি, কন্ডিশন ভালো করেনি, টুর্নামেন্টও ভালো করেনি। তো আমি দেখছি যে, তাদের নতুন খেলোয়াড় আসা বন্ধ হয়ে গেছে।’

ইনজামাম ।জানিয়েছেন , বাংলাদেশ নতুন ক্রিকেটার পাচ্ছে না । নতুন খেলোয়াড়দের মধ্যে এমন পারফরমার নেই, যারা কাউকে মুগ্ধ করতে পারে । এটা ভাল সংকেত না । বাংলাদেশকে এই নিয়ে গভীরভাবে ভাবতে হবে । ‘

আহাস/ক্রী/০০৫