Download WordPress Themes, Happy Birthday Wishes

কান্নাই যেন নেইমারের সঙ্গী

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সম্ভাবনা ছিল বিশ্বের সেরা খেলোয়াড় হয়ে ওঠার । এক যুগের বেশী সময় ধরে ফুটবল দুনিয়ায় ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসির রাজত্ব দখলের সম্ভাবনাতেও তাকে অন্যদের চেয়ে এগিয়ে রেখেছিল সবাই । কিন্তু বাস্তবে কোনটাই হয় নি । বরং একের পর এক ইনজুরি ক্যারিয়ারটাই হুমকিতে ফেলে দিয়েছে তাঁর ।

বলা হচ্ছে, ব্রাজিলিয়ান নেইমার জুনিয়রের কথা ।রোনালদিনিও পরবর্তী যুগে যার পায়ে ফুটবল ভক্তরা দেখতে পেয়েছে সাম্বার যাদু । দলীয় খেলা ফুটবলে ব্যক্তিগত স্কিল আর নয়ন জুড়ানো ড্রিবলিংয়ের সাথে তিনি হয়ে উঠেছিলেন অনেকের প্রিয় । কিন্তু যে কোন খেলার মত ফুটবলেও দরকার ভাগ্যের পরশ , যা কখনও জোটে নি নেইমারের ভাগ্যে । বরং ভাগ্যদেবীর বিরাগভাজন হয়ে বারবার নেইমারকে ছিটকে পড়তে হচ্ছে ময়দান থেকে ।

রবিবার (২৮ নভেম্বর) ফরাসী লীগ ওয়ানে পিএসজি ৩-১ গোলে হারিয়েছে সেইন্ট আতিয়েনকে । ম্যাচে পিএসজির হয়ে জোড়া গোল করেছেন মার্কুইনহোস , অন্যটি আনহেল ডি মারিয়া । তিনটি গোলেই এসিস্ট করেন মেসি ।

কিন্তু ম্যাচে পিএসজির জয়ের চেয়ে বড় খবর , ইনজুরিতে পড়েছেন নেইমার । ৮৪ মিনিটে প্রতিপক্ষ খেলোয়াড় ইভান ম্যাকোর মারাত্মক এক স্লাইডিং ট্যাকেলে মাঠেই লুটিয়ে পড়েন এই ব্রাজিলিয়ান । শেষ পর্যন্ত স্ট্রেচারে চড়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন তিনি ।

নেইমারের নতুন ইনজুরি নিয়ে বিস্তারিত কিছু জানা যায় নি । তবে তিনি গোড়ালিতে চোট পেয়েছেন । আর চোটের ধরণ মারাত্মক বলেই ধারণা করছেন সবাই । হতে পারে , আরও একবার লম্বা সময়ের জন্য মাঠের বাইরে থাকতে হবে তাকে ।

এটা অবশ্য নতুন কিছু না । ইনজুরিতে যেন বিশ্বরেকর্ড করার পণ করেছেন তিনি । ২০১৪ সালের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে পাওয়া ভয়াবহ চোটের পর বিশ্বকাপই শেষ হয়ে যায় তাঁর । সেই থেকে ছোট-বড় মিলিয়ে কমপক্ষে ২০ বার ইনজুরির শিকার হয়েছেন । মিস করেছেন আশিটির বেশী ম্যাচ !

গোড়ালির ইনজুরিটাও নেইমারের জন্য নতুন কিছু না । ২০১৪ সালের জানুয়ারি থেকে যা পিছু ধাওয়া করছে তাঁর । ২০১৮ সালেও গোড়ালির ইনজুরির কারণে ১৮টি ম্যাচ খেলা হয় নি তাঁর । সম্ভাবনা জেগেছিল রাশিয়া বিশ্বকাপে খেলতে না পারার । তবে শেষ পর্যন্ত বিশ্বকাপে খেললেও পুরনো নেইমারকে খুঁজে পাওয়া যায় নি ।

২০১৯ সালের শুরুতেও গোড়ালির ইনজুরিতে মাঠের বাইরে ছিলেন কয়েকমাস । খেলতে পারেন নি কোপা আমেরিকা টুর্নামেন্টেও । মাঝে দুইটা বছর বড় কোন ইনজুরি বাঁধান নি , তবে ২০২১ সালের শেষ ভাগে এসে আবার ঘটিয়েছেন দুর্ঘটনা ।

নেইমারের সর্বশেষ ইনজুরি নিয়ে পিএসজি কোচ মৌরিসিও পচেত্তনি জানিয়েছেন , ‘ নেইমার এখনো ব্যথায় কাতরাচ্ছেন, গোড়ালি মচকে গেছে তাঁর। ‘

সোমবার (২৯ নভেম্বর) পূর্ণ ডাক্তারি পরীক্ষা করানো হবে নেইমারের । তাতেই বোঝা যাবে , ঠিক কতটা ক্ষতিগ্রস্ত হয়েছেন তিনি । তবে নেইমার নিজে জানিয়েছেন , ‘ দুঃখজনকভাবে, একজন অ্যাথলেটের জীবনের অংশ এসব বাধা। মাথা উঁচু করতে হবে এবং সামনে এগিয়ে যেতে হবে। আমি আরও ভালো ও শক্তিশালী হয়ে ফিরে আসব।’

আহাস/ক্রী/০০১