Download WordPress Themes, Happy Birthday Wishes

অবসর নেন নি গেইল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চরম ব্যর্থতার মধ্য দিয়ে শেষ হয়েছে ওয়েস্ট ইন্ডিজের আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপ মিশন । আসরের পাঁচ ম্যাচে দুইবারের চ্যাম্পিয়নরা হেরেছে চারটিতে । জয় এসেছে কেবল বাংলাদেশের বিপক্ষে । যা ছিল ক্যারিবিয়ান ভক্তদের জন্য নিদারুণ হতাশার ।

অস্ট্রেলিয়ার বিপক্ষ শনিবার (৬ নভেম্বর) আট উইকেটে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ । এই ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শেষ করেছেন ডুয়াইন ব্রাভো ।

এদিকে ৪০ বছরের ক্রিস গেইল খেলে ফেলেছেন শেষ বিশ্বকাপ ম্যাচ । যদিও এখনও অবসরের ঘোষণা দেন নি ইউনিভার্সেল-বস । অজিদের বিপক্ষে ম্যাচের শেষে জানিয়েছেন, ঘরের মাঠ জ্যামাইকায় জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের শেষ ম্যাচটি খেলতে চান।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট হাতে ৯ বলে দুই ছক্কায় ১৫ রান করেন গেইল । প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরার সময় ব্যাট উঁচিয়ে ধরেন গেইল । পেয়েছেন সতীর্থদের বিদায় অভিনন্দন আর দর্শকদের আসন থেকে উঠে দাঁড়িয়ে হাততালি । তাতে অনেকেই ধরে নিয়েছিলেন , এটাই বুঝি ক্রিকেট দানবের শেষ আন্তর্জাতিক ম্যাচ ।

কিন্তু ম্যাচ শেষে গেইল জানিয়েছেন , এটা তার শেষ ম্যাচ ছিল না। ঘরের মাঠে বিদায় বলতে চান। অবশ্য বিশ্বকাপে দেশের হয়ে এটাই তার শেষ ম্যাচ। তাই এমন উদযাপন।

ব্যাট হাতে ব্যর্থ গেইল বোলার হিসেবে পেয়েছেন উইকেট । সেটাও বিশ্বকাপে নিজের করা শেষ বলে । অস্ট্রেলিয়ার মিচেল মার্শকে আউট করেন তিনি। তবে গেইলই প্রথম নন, এর আগে অনেক ক্রিকেটারই বিভিন্ন ফরম্যাটে জীবনের শেষ বলে উইকেট নিয়েছেন।এই তালিকায় প্রথম হলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাথ। তিনি একমাত্র বোলার, যিনি টেস্ট, একদিনের ম্যাচ এবং টি-টোয়েন্টি— তিনটি ফরম্যাটেই জীবনের শেষ বলে উইকেট পেয়েছেন। এই কৃতিত্ব আর কারোর নেই।

এছাড়া শ্রীলঙ্কার মুতিয়া মুরালিথরন , লাসিথ মালিঙ্গা , স্যার রিচার্ড হ্যাডলিও রয়েছেন এই তালিকায়। তিনি টেস্ট ক্যারিয়ারের শেষ বলে ইংল্যান্ডের ডেভন ম্যালকমকে আউট করেন। তবে এই ক্ষেত্রে এডাম গিলক্রিস্টের নাম থাকা অনেকটাই অবাক করার মত । অস্ট্রেলিয়া দলের সাবেক উইকেট কিপার আইপিএলে (নিজের শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ) আচমকাই বল করতে আসেন । জীবনের একমাত্র সেই বলে তিনি নেন হরভজন সিংয়ের উইকেট !

উইন্ডিজ ক্রিকেট বোর্ডের পরিকল্পনা রয়েছে মহানায়ক গেইলকে জ্যামাইকায় আনুষ্ঠানিক অবসরের সুযোগ দেয়ার ।

আহাস/ক্রী/০০৪