Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতের কি লাভ হলো মুম্বাই বাদ পড়াতে ?

রোহিতের মুম্বাই এবার গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে

ক্রীড়ালোক ডেস্কঃ তারা চ্যাম্পিয়ন হয়েছেন গত দুই মৌসুমেও। এবার মুম্বাই ইন্ডিয়ানসের হ্যাটট্রিকের স্বপ্ন ও সম্ভাবনা দুটিই বেশ জোরালো ছিল। কিন্তু এবার বাদ পড়ল মুম্বাই গ্রুপ পর্বেই। প্লে-অফে ওঠার প্রায় অসম্ভব সমীকরণ কাল গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মেলানো হলো না তাদের।

সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে জিতেও কাল এবারের আইপিএলের গ্রুপ পর্ব থেকে মুম্বাইয়ের বিদায়ে নিশ্চয়ই প্লে-অফে ওঠা চার দল বেশ স্বস্তিতে। আইপিএলে সবচেয়ে বেশি পাঁচবারের শিরোপাজয়ী মুম্বাইকে আর দেখতে হবে তা তাদের।

কিন্তু চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু কিংবা কলকাতা নাইট রাইডার্স—এবারের আইপিএলের প্লে-অফে ওঠা এই চার দলের চেয়েও বেশি স্বস্তিতে আছেন সম্ভবত ভারতীয় দলের কোচ-কর্মকর্তারা। এবারের আইপিএলে আগেভাগেই মুম্বাইয়ের বিদায় ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিকে আরও জোরালো করতে সাহায্য করবে!    

মুম্বাইয়ের জয়টা কাল বড় ব্যবধানেই এসেছে। রোহিত শর্মার দল হায়দরাবাদকে ৪২ রানে হারিয়েছে। নিজেরা প্রথমে ২৩৫ রান করে হায়দরাবাদকে থামিয়ে দিয়েছে ১৯৩ রানে। এর চেয়েও বড় অলৌকিক কিছু ঘটাতে হতো মুম্বাইকে, রানরেটের হিসাবে পয়েন্ট তালিকার চারে থাকা কলকাতাকে টপকে যেতে এর চেয়েও কয়েক গুণ বড় ব্যবধানে জিততে হতো।

আরও নির্দিষ্ট করে যদি বলা যায় তাহলে নিজেরা ২৩৫ রান করার পর হায়দরাবাদকে ৬৫ রানের মধ্যে অলআউট করতে হতো মুম্বাইকে। কিন্তু আবুধাবির পাটা পিচে তা খুব একটা সম্ভব হতো না।

তবে মুম্বাই বাদ পড়াতে ভারতের লাভের কথা এসেছে কেন? সেখানে জড়িয়ে আছে ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রসঙ্গ। মুম্বাইয়ের দলে যে ভারতের বিশ্বকাপ দলের ছয় খেলোয়াড় আছেন—মুম্বাই অধিনায়ক রোহিত, ফাস্ট বোলার যশপ্রীত বুমরা, অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া, লেগ স্পিনার রাহুল চাহার, ওপরের দিকের ব্যাটসম্যান ঈশান কিষান ও সূর্যকুমার যাদব। এই ছয়জনের মধ্যে রোহিত ও যশপ্রীত গত আগস্ট থেকে বিরতিহীন খেলে যাচ্ছেন। বেশ ভালোও করছেন।

এখন মুম্বাইয়ের প্লে-অফে সুযোগ না পাওয়া মানে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কয়েক দিন বেশি সময় পাচ্ছেন ভারতীয় ওপেনার। ওদিকে ভারতের বিশ্বকাপ দলে পেসার চারজন, যার মধ্যে চোটের কারণে পান্ডিয়ার আবার বোলিং করা না–করা নিয়ে সংশয় আছে। ভারতের জন্য লাভ হলো, বাকি তিন পেসারের মধ্যে শুধু মুম্বাইয়ের বুমরাই নন, পাঞ্জাব কিংসের মোহাম্মদ শামি ও হায়দরাবাদের ভুবনেশ্বর কুমারেরও আইপিএলের প্লে-অফে খেলতে হবে না। তাঁদের সবার দলই বাদ পড়েছে।

১৭ অক্টোবর থেকে বিশ্বকাপের প্রথম রাউন্ড শুরু। সেখানে র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা আট দলের ‘বাছাইপর্ব’ শেষে চার দল উঠবে মূল পর্ব ‘সুপার টুয়েলভ’-এ। ভারতের টুর্নামেন্ট শুরু হবে ২৩ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া সেই সুপার টুয়েলভেই। ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে ভারতের।

তার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে বদল আনার শেষ সুযোগ আগামীকাল রোববার পর্যন্ত। গতকাল পাকিস্তান তাদের দলে তিনটি বদল এনেছে, ভারতও তাদের দলে বদল আনতে পারে বলে গুঞ্জন। চোটের কারণে পান্ডিয়া বাদ পড়তে পারেন, তাঁর জায়গায় চেন্নাইয়ের অলরাউন্ডার শার্দূল ঠাকুর দলে ঢুকতে পারেন বলে শোনা যাচ্ছে। স্পিনার রাহুল চাহারের বদলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে দারুণ বোলিং করা যুজবেন্দ্র চাহালও ঢুকতে পারেন।

ক্রি/স্প-০০১