Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতীয় ক্রিকেট দলের বিদ্রোহ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ভারতের অস্ট্রেলিয়া সফরে হঠাৎ করেই দেখা দিয়েছে অন্যরকম উত্তেজনা । ভারতীয় দল রীতিমত বেঁকে বসেছে ব্রিসবেনে খেলতে যেতে । কোয়ারেন্টাইন ইস্যুতে একাট্টা ভারতীয় দল যেন বিদ্রোহই ঘোষণা করেছে স্বাগতিকদের সিদ্ধান্তের বিপক্ষে ।

ভারতের আর অস্ট্রেলিয়ার মধ্যে চলমান চার ম্যাচ সিরিজে চলছে ১-১ সমতা । দুই দেশের মধ্যে তৃতীয় টেস্ট অনুষ্ঠিত হবে সিডনিতে । আর চতুর্থ টেস্ট ব্রিসবেনের গাব্বায় । এই চতুর্থ টেস্ট নিয়েই সৃষ্টি হয়েছে শংকা ।

অস্ট্রেলিয়ার কোভিড পরিস্থিতি বিভিন্ন রাজ্যে বিভিন্ন রকম । তাই ভিন্ন ভিন্ন রাজ্যে ভিন্ন ভিন্ন নীতি চালু রয়েছে । এর মধ্যে কুইন্সল্যান্ড রাজ্যের পরিস্থিতি অন্যদের তুলনায় বেশ খারাপ । ফলে রাজ্যটিতে স্বাস্থ্যবিধি পালনের তাগিদ আর কঠোরতা একটু বেশী ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্টটি ভারতকে খেলতে হবে কুইন্সল্যান্ড রাজ্যের মধ্যে থাকা ব্রিসবেনে। এখানে বাইরে থেকে কেউ এলেই থাকতে হবে কোয়ারেন্টাইনে – এমন আইন করেছে রাজ্য সরকার । এই নিয়মের বিরুদ্ধেই গোঁ ধরেছে ভারত । তাদের বক্তব্য , অস্ট্রেলিয়ায় গিয়ে এরইমধ্যে তারা ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালন করেছে। তাই নতুন করে কোয়ারেন্টিনে কোনভাবেই থাকতে চায় না টিম ইন্ডিয়া।

এদিকে কুইন্সল্যান্ড সরকারও ভারতকে ছাড় দিতে রাজি না । রাজ্যের মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরাসরি জানিয়ে দেয়া হয়েছে , নিয়ম না মানলে ভারতের কুইন্সল্যান্ড রাজ্যে আসারই দরকার নেই !

ভারতীয় দলের এক সূত্রে দাবি করা হয়েছে, ‘আমরা দুবাইয়ে গিয়ে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থেকেছি। এরপর সিডনিতে এসেও একই জিনিস করেছি। অর্থাৎ, জৈব সুরক্ষা বলয়ে আমরা প্রায় একমাস কাটিয়েছি। কিন্তু এখানে সফর শেষেও একই কাজ করতে আমরা মোটেই ইচ্ছুক নই।’

সে কারণেই প্রয়োজনে সিডনিতেই তৃতীয় টেস্ট খেলে দেশে ফিরতে চায় টিম ইন্ডিয়া। নতুবা অন্য এমন কোনো শহরে খেলতে চায়, যেখানে কোয়ারেন্টাইনের বিধিনিষেধ নেই। তবে এই বিষয়ে এখনও অস্ট্রেলিয়ার সায় পাওয়া যায় নি । তাই গাব্বায় অনুষ্ঠিতব্য টেস্ট ম্যাচের ভবিষ্যৎ নিয়ে শংকা থেকেই যাচ্ছে ।

উল্লেখ্য , কোভিড প্রটোকল নিয়ে একের পর এক ঝামেলায় জড়াচ্ছে ভারত ক্রিকেট দল। মেলবোর্নে প্রবাসী এক ভারতীয় সমর্থকের সঙ্গে একটি রেস্টুরেন্টে খেতে গিয়ে তদন্তের মুখে পড়েছেন রোহিত শর্মা-রিশাভ পন্ত সহ ৫ ক্রিকেটার।

আহাস/ক্রী/০০৩