Download WordPress Themes, Happy Birthday Wishes

সাউথির ইতিহাস গড়ার দিনে বেকায়দায় পাকিস্তান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে চারদিনের মাথায় জয়ের স্বপ্ন দেখছে নিউজিল্যান্ড । যদিও পঞ্চম দিনে অসাধারণ কিছু করে দেখাতে পারলে পাকিস্তানের পক্ষেও জয় অসম্ভব না । তবে মাউন্ট মুঙ্গুনুইতে শেষদিনে জয়-পরাজয় যার নামের পাশেই লেখা হোক না কেন , অনন্য এক উচ্চতায় ঠিকই পৌঁছে গেছেন টিম সাউথি । নিউজিল্যান্ডের ইতিহাসে তৃতীয় বোলার হিসেবে তিনি টেস্ট ক্রিকেটে পূরণ করেছেন তিনশো উইকেটের ম্যাজিক ফিগার ।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) চতুর্থ দিনে ৩৭৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমেছিল পাকিস্তান । দিন শেষে ৭১ রান তুলতেই পাকিস্তান হারিয়েছে তিনটি উইকেট । অর্থাৎ শেষদিনে জয়ের জন্য পাকিস্তানের দরকার ৩৭২ রান । আর নিউজিল্যান্ডের সাত উইকেট । কিউই কন্ডিশনে সাত উইকেটে শেষদিন কাটানো বা রান তাড়ায় জয় পাওয়া সহজ হবে না বলেই সাক্ষী দিচ্ছে অতীত ।

টার্গেট তাড়ায় কোন রান যোগ হওয়ার আগেই পাকিস্তান হারায় দুই ওপেনারকে । তৃতীয় উইকেটে আজহার আলি আর হারিস সোহেল যোগ করেন ৩৭ রান । কিন্তু ৯ রানে হারিসের আউটে ফে ধাক্কা খায় পাকিস্তান ।

দিনের বাকী সময়টা আজহার আলি কাটিয়েছেন ফাওয়াদ আলমকে নিয়ে নিরাপদেই । দুইজনের জুটিতে এসেছে অবিচ্ছিন্ন ৩৪ রান । আজহার আলি ৩৪ আর ফাওয়াদ ২১ রানে অপরাজিত আছেন ।

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে দুই উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ারের তিনশো উইকেটের ম্যাজিক ফিগার পূরণ করেছেন টিম সাউথি । তার আগে নিউ জিল্যান্ডের হয়ে এই অর্জন আছে কেবল স্যার রিচার্ড হ্যাডলি (৪৩১) ও ড্যানিয়েল ভেটোরির (৩৬১)।

এর আগে নিউজিল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা দেয় পাঁচ উইকেটে ১৮০ রানে । প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ছিল ৪৩১ রানের । অন্যদিকে পাকিস্তান প্রথম ইনিংসে করেছিল ২৩৯ রান ।

আহাস/ক্রী/০০৫