Download WordPress Themes, Happy Birthday Wishes

শতাব্দীর সেরা ফুটবলার রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

একুশ শতকের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো । পর্তুগালের মহাতারকাকে এই স্বীকৃতি দিয়েছে ‘গ্লোব সকার’ । চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি , মোহাম্মদ সালাহ আর ব্রাজিলিয়ান সাবেক সুপারস্টার রোনালদিনিওকে হারিয়ে গ্লোব সকার এ্যাওয়ার্ড জিতে নিয়েছেন রোনালদো ।

রবিবার (২৭ ডিসেম্বর) দুবাইয়ের আরমানি হোটেলে ঘোষণা করা হয় গ্লোব সকার এ্যাওয়ার্ড । ২০০১-২০২০ সাল পর্যন্ত খেলোয়াড়দের অর্জনের ভিত্তিতে দেয়া হয় শতাব্দীর সেরা পুরস্কারটি ।

এই সময়ে রোনালদো তিনটি ভিন্ন দেশে (ইংল্যান্ড , স্পেন , ইটালি) জিতেছেন লিগ শিরোপা । জিতেছেন পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ , চারটি ফিফা ক্লাব বিশ্বকাপ আর দুইটি উয়েফা সুপার কাপসহ সব মিলিয়ে ২৮টি শিরোপা । নিজ দেশ পর্তুগালের হয়ে জিতেছেন ইউরো চ্যাম্পিয়নশিপ আর উয়েফা নেশন্স কাপ ।

ব্যক্তিগত ভাবে পাঁচটি ব্যালন ডি আর দুইটি ফিফা বর্ষসেরা ফুটবলার ট্রফি আছে রোনালদোর শো-কেসে । জিতেছেন সম্মানজনক গোল্ডেন-ফুট এ্যাওয়ার্ড , যা খেলোয়াড়ি জীবনে একজন ফুটবলার কেবল একবার জিততে পারেন । ক্যারিয়ারে ৭৭৬টি গোল করা রোনালদো অপেক্ষায় আছেন সর্বকালের সেরা তালিকার শীর্ষে থাকা জোসেফ বেকনের ৮০৫ গোলের রেকর্ড ভাঙ্গার ।

আন্তর্জাতিক ফুটবলেও ১০২ গোল নিয়ে সর্বকালের সেরা তালিকায় দ্বিতীয় স্থানে পর্তুগালের রোনালদো । ১০৯ গোল নিয়ে তার উপরে কেবল ইরানের সাবেক কিংবদন্তী আলি দাই । ২০১৯ সালে করোনা মহামারীর কারণে আন্তর্জাতিক ফুটবল বাঁধাগ্রস্ত না হলে এতদিনে এই রেকর্ডটাও হয়ত নিজের করে নিতেন রোনালদো ।

ইউরোপের বনেদী ক্লাব আসরেও সবচেয়ে বেশী ১৩৪ গোল রোনালদোর ।

গ্লোব এ্যাওয়ার্ডে রোনালদোর একচ্ছত্র আধিপত্য । ২০১১ সাল দেয়া হচ্ছে এই সম্মাননা । যা টানা চারবারসহ মোট ছয়বার জিতেছেন রোনালদো । আর এবার তো পেলেন শতাব্দী-সেরা স্বীকৃতি ।

তবে ২০২০ সালের সেরা খেলোয়াড় হিসেবে গ্লোব নির্বাচিত করেছে বায়ার্ন মিউনিখের রবার্ট লেভেন্ডস্কিকে । কিছুদিন আগেই প্রথম পোলিশ ফুটবলার হিসেবে ফিফা বর্ষসেরার খেতাব জিতেছেন বায়ার্নের ফরোয়ার্ড । ২০১৯-২০ মৌসুমে বায়ার্নের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ পাঁচটি শিরোপা জিতেছেন লেভা । ছিলেন জার্মানির বুন্দেস লিগা , জার্মান কাপ আর চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলদাতা । সব মিলিয়ে বিগত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন লেভা ।

বায়ার্ন মিউনিখকে পাঁচটি শিরোপা জিতিয়ে বছরের সেরা কোচের গ্লোব এ্যাওয়ার্ড পেয়েছেন হ্যান্সি ফ্লিক । তবে শতাব্দীর সেরা হয়েছেন বর্তমানে ম্যানচেস্টার সিটির কোচ পেপে গার্দিওলা । বার্সেলোনার হয়ে দুইটি চ্যাম্পিয়ন্স লিগসহ তিনি লিগ জিতেছেন স্পেন , জারমানি আর ইংল্যান্ডে ।

গ্লোব সকার এ্যাওয়ার্ডে জুরিদের সাথে ভোট দেয়ার সুযোগ ছিল সাধারণ ভক্তদের । শতাব্দীর সেরা হবার পথে রোনালদো ভক্তদের ভোট পেয়েছেন ৩৮ ভাগ । মেসি ২৪ আর মোহাম্মদ সালাহ পেয়েছেন ২৩ ভাগ । ব্রাজিলের বিশ্বকাপজয়ী সাবেক তারকা রোনালদিনিওর জুটেছে ১৪ ভাগ ভোট ।

পুরস্কার হাতে নিয়ে রোনালদো জানান , ‘ বছরের পর বছর ধরে ফুটবলের শীর্ষ পর্যায়ে খেলা সহজ না । এটা আমার দলের সতীর্থ খেলোয়াড় , কোচ আর ভক্তদের সমর্থন ছাড়া সম্ভব হত না । আমি সত্যি গর্বিত এমন একটি সম্মাননা পেয়ে । ‘

আহাস/ক্রী/০০১