Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোর সাফল্যের মুকুটে আরও একটি পালক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রেকর্ড ভাঙ্গা-গড়ার খেলায় সদাব্যস্ত ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম লেখা হয়েছে আরেকটি নতুন কীর্তিতে । চলতি শতাব্দীতে প্রথম ফুটবলার হিসেবে চারশো ম্যাচ জয়ের নতুন ইতিহাস গড়েছেন আধুনিক ফুটবলের সম্রাট ।

গত রবিবার (১৩ ডিসেম্বর) ইটালিয়ান সিরি ‘এ’ ফুটবলে জুভেন্টাস ৩-১ গোলে হারিয়েছে জেনোয়াকে । এটি ছিল জুভেন্টাসের জার্সিতে রোনালদোর শততম ম্যাচ । ম্যাচটি তিনি স্মরণীয় করে রাখেন জোড়া গোলে ।

এখানেই শেষ নয় , জুভেন্টাসের জয়ের মধ্য দিয়ে রোনালদো গড়েছেন আরও একটি ইতিহাস । ইউরোপের সেরা পাঁচ লিগে চলতি শতাব্দীতে প্রথম ফুটবলার হিসেবে তিনি পেয়েছেন চারশো জয়ের দেখা । এই জয়গুলো এসেছে ইংলিশ প্রিমিয়ার লিগ , স্প্যানিশ লা লিগা আর ইটালিয়ান লিগে । বার্সেলোনার ৩৬৫ জয় নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন লিওনেল মেসি । আর ৩৫০ জয় পেয়েছেন ইটালির কিংবদন্তী গোলরক্ষক গিয়ানলুইগি বুফন । বর্তমানে জুভেন্টাসে খেলা বুফনের জয় এসেছে ইতালি আর ফরাসী লিগে ।

জুভেন্টাসের জার্সিতে ২০১৮-১৯ মৌসুম থেকে ১০০ ম্যাচে ৭৭ গোল করেছেন রোনালদো । জুভেন্টাসে ১০০ ম্যাচে সবচেয়ে বেশী গোল করার ক্ষেত্রে রোনালদোর অবস্থান তৃতীয় । ১০০ ম্যাচে সবচেয়ে বেশী ৮৪ গোল করেছেন আর্জেন্টিনায় জন্ম নেয়া ওমর সাভারি । আর ফেলিস বোরেলের গোল ৮০টি ।

এদিকে রোনালদো জায়গা পেয়েছেন ব্যালন ডি অর’এর সর্বকালের সেরা একাদশে । পেলে , ম্যারাডোনা , লিওনেল মেসিদের সাথে সেরা একাদশে সুযোগ পাওয়াকে বড় অর্জন হিসেবেই দেখছেন পর্তুগালের মেগাস্টার ।

রোনালদো জানিয়েছেন , ‘ ফ্রান্স ফুটবল সাময়িকীর সর্বকালের সেরা একাদশে সুযোগ পাওয়াটা অনেক বড় সম্মান । এটা আসলেই স্বপ্নের একাদশ হয়েছে । ‘

পাঁচটি ব্যালন ডি অর’ আর দুইটি ফিফা বর্ষসেরা পুরস্কারজয়ী বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে রোনালদো একাধিকবার জিতেছেন ইউরোপের সেরা তিনটি লিগ । রিয়েল মাদ্রিদ , ম্যানচেস্টার ইউনাইটেড আর জুভেন্টাস মিলিয়ে তার শিরোপা সংখ্যা ২৭টি । যার মধ্যে আছে পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ । দেশের হয়েও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আর উয়েফা নেশন্স কাপ জিতেছেন রোনালদো । জিতেছেন নিজ দেশের স্পোর্টিং সিপির হয়ে পর্তুগীজ লিগ শিরোপা ।

দেশের হয়ে ১০২ গোল করে রোনালদো আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে দ্বিতীয় সেরা গোলদাতা । আর আট কগল করলেই তিনি ছাড়িয়ে যাবেন ইরানের আলি দাই’র (১০৯) রেকর্ড ।

ক্লাব ক্যারিয়ারে রোনালদো করেছেন ৮৬৩ ম্যাচে ৬৫২ গোল । আর ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় সবচেয়ে বেশী ১৩২ গোলের মালিকও রোনালদো । করেছেন রিয়েল মাদ্রিদের ইতিহাসে সবচেয়ে বেশী ৪৫০ গোল । এই গোলগুলো এসেছে ৪৩৮ ম্যাচে ।

আহাস/ক্রী/০০৪