Download WordPress Themes, Happy Birthday Wishes

ভক্তদের কাছে জনপ্রিয়তা কমছে মেসির !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২০ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রবার্ট লেভেন্ডস্কি । প্রথমবারের মত কোন পোলিশ ফুটবলার হিসেবে ফিফা’র বর্ষসেরা ফুটবলারের ‘খেতাব’ জিতেছে বায়ার্ন মিউনিখের এই ফুটবলার । খেতাব জয়ের পথে লেভেন্ডস্কি হারিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসিকে ।

২০২০ সালে রবার্ট লেভেন্ডস্কির জন্য ফিফা’র বর্ষসেরা ফুটবলার হওয়া ছিল অনেকটাই অবধারিত । একে তো তার দল বায়ার্ন জিতেছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ , উয়েফা সুপার কাপ , জার্মানির বুন্দেস লিগা আর জার্মান কাপ । তার উপর ২০১৯-২০ মৌসুমে লেভেন্ডস্কি ছিলেন অপ্রতিরোধ্য , করেছেন পুরো মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল । হয়েছেন বুন্দেস লিগা , জার্মান লিগ কাপ আর চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলদাতা । জার্মানির বুন্দেস লিগায় বছরের সেরা খেলোয়াড়ও ছিলেন তিনি ।লেভেন্ডস্কি অসাধারণ ধারাবাহিকতা ধরে রেখেছেন চলমান মৌসুমেও । । এখন পর্যন্ত বুন্দেসলিগায় ১৫ গোল হয়ে গেছে তার, কদিন আগে তৃতীয় ফুটবলার হিসেবে বুন্দেসলিগায় ২৫০ গোলও।

অন্যদিকে প্রতিপক্ষ হিসেবে রোনালদো জিতেছেন কেবল সিরি ‘এ’ । জুভেন্টাসের জার্সিতে সর্বশেষ মৌসুমে তার গোল ৩৭টি , ছিলেন ইটালিয়ান লিগের দ্বিতীয় সেরা গোলদাতা । আর এখন পর্যন্ত চলতি মৌসুমে আধুনিক ফুটবলের সম্রাট সব প্রতিযোগিতা মিলিয়ে ১২ ম্যাচে করেছেন ১৪ গোল ।

এদিকে কোন দলীয় শিরোপা না পাওয়া বার্সেলোনার অধিনায়ক মেসির সেরা তিনে থাকা নিয়ে কটূক্তি করেছেন অনেকেই । ২৫ গোল করে মেসি সর্বশেষ মৌসুমে স্প্যানিশ লা লিগার সেরা গোলদাতা হয়েছেন ঠিকই , কিন্তু শুধুমাত্র এই কারণে ফিফা’র বর্ষসেরা তালিকার টপ-থ্রিতে আর্জেন্টাইন থাকাটা ছিল বিস্ময়ের ।

অবশ্য ফিফা’র মেসির প্রতি সহানুভূতি নিয়ে আগেও অনেক কথা হয়েছে । ২০১৯ সালে মেসির ফিফা বর্ষসেরা হওয়ার পেছনে ভোট চুরির কয়েকটি অভিযোগ এসেছে প্রকাশ্যেই । আর তাছাড়া সারা বিশ্বজুড়ে মেসির আছে আলাদা জনপ্রিয়তা । সেটা সাধারন ফুটবল দর্শকের মধ্যেও , যেমনটা এক সময় দেখা গেছে সদ্য প্রয়াত আর্জেন্টিনার ফুটবল-ইশ্বর দিয়াগো ম্যারাডোনার ক্ষেত্রে । আজ বিশ্বজুড়ে আর্জেন্টিনা ফুটবল দলের জনপ্রিয়তার পেছনে ম্যারাডোনার অবদান সবচেয়ে বেশী , এটা বলা যায় নিঃসন্দেহে ।

শুধু ভক্তদের কাছে নয় , মিডিয়ার ক্ষেত্রেও মেসি জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন অন্যদের চেয়ে । তবে সর্বশেষ ফিফা বর্ষসেরা ফুটবলারের ক্ষেত্রে প্রাপ্ত ভোট বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে , ক্রমশ জনপ্রিয়তা হারাচ্ছেন মেসি ।

অন-লাইনে ভক্তদের দেয়া ৬ লাখ ৭৯ হাজার ৭৯৯ ভোট পেয়ে এবার প্রথম হয়েছেন লেভেন্ডস্কি । আর দ্বিতীয় হওয়া রোনালদো পেয়েছেন ৪ লাখ ৫৭ হাজার ৯০৫ ভোট । আর মেসি তৃতীয় হয়েছেন ৩ লাখ ৫৬ হাজার ৯৫০ ভোট । অর্থাৎ প্রথম স্থানে থাকা লেভার চেয়ে তিন লাখ আর দ্বিতীয় হওয়া রোনালদোর চেয়ে এক লাখের বেশী ভোটে পিছিয়ে ছিলেন মেসি ।

বিশ্বজুড়ে জাতীয় দলের অধিনায়কদের দেয়া ভোট সবচেয়ে কম পেয়েছেন মেসি । যেখানে ৬৩১ ভোট গেছে লেভেন্ডস্কির নামের পাশে , সেখানে রোনালদো পেয়েছেন ২৫৯টি আর মেসি ২০৭টি । এমনকি মিডিয়া কর্মীদের ভোটেও রোনালদোর চেয়ে অনেক পিছিয়ে ছিলেন মেসি । রোনালদো পেয়েছেন ১৫৩ মিডিয়া ভোট আর মেসি ১০৩টি । লেভা পেয়েছেন সবচেয়ে বেশী ৮০৭টি । তবে কোচদের ভোটে রোনালদোর চেয়ে এগিয়ে ছিলেন মেসি । বিশ্বের বিভিন্ন জাতীয় দলের ১৯৬ জন সমর্থন দিয়েছেন মেসিকে আর রোনালদো পেয়েছেন ১৮৬ কোচের সমর্থন । এখানেও লেভা ৫৫৪ ভোট নিয়ে বিপুল ব্যবধানে জিতেছেন ।

মিডিয়া আর ভক্তদের ক্ষেত্রে মেসির ভোট অনেক কমে যাওয়া আসলে একটা ‘বার্তা’ । সাম্প্রতিক সময়ে মেসি জেন নিজেকে হারিয়ে খুঁজছেন । চলতি মৌসুমে এখন পর্যন্ত সব মিলিয়ে ১৬ ম্যাচে আট গোল পেয়েছেন মেসি । তার খেলাতেও পাওয়া যাচ্ছে না আগের ধার । মেসির নিষ্প্রভতার মাশুল খেলার মাথে দিচ্ছে বার্সেলোনা । আর কে না জানে , মেসি এতদূর এসেছেন শুধু বার্সার সাফল্যকে পুঁজি করেই । মেসির সেরা হওয়া শুধু বার্সার খেলোয়াড় হিসেবেই । বার্সাতে খেলেই তিনি গড়েছেন বিশাল ফ্যান-বেইজ । যা এখন কমতে শুরু করেছে বলেই অনুমান । তার মানে ভক্তরা কি বুঝে ফেলেছেন , ফুরিয়ে যাচ্ছেন মেসি !

আহাস/ক্রী/০০৬