Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিফা বর্ষসেরার সেরা তিনে মেসি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি বছর করোনা মহামারীর কারণে দেয়া হয় নি ব্যালন ডি অর’ । তবে চলতি মাসেই বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ ঘোষণা করবে বর্ষসেরা ফুটবলারের নাম ।

শুক্রবার (১১ ডিসেম্বর) ফিফা’র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বর্ষসেরা পুরস্কারের জন্য নির্বাচিত খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা । যেখানে পুরুষ বিভাগে সেরা তিনে জায়গা পেয়েছেন – ক্রিশ্চিয়ানো রোনালদো , লিওনেল মেসি আর রবার্ট লেভেন্ডস্কি । পূর্ব-ঘোষিত ১১ জনের তালিকা থেকে বাদ পড়েছেন কিলিয়ান এমবাপ্পে, থিয়াগো আলকান্তারা, কেভিন ডি ব্রুইন, সাদিও মানে, সার্জিও রামোস, মোহাম্মদ সালাহ ও ভার্জিল ফন ডাইক।

চলতি বছরের ফিফা বর্ষসেরা ফুটবলার হবার পথে লেভেন্ডস্কি হট ফেভারিট । বায়ার্ন মিউনিখের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছেন পাঁচটি শিরোপা । নিজে ছিলেন ক্যারিয়ারের সেরা ফর্মে । করেছেন সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৭ ম্যাচে ৫৫ গোল । হয়েছেন বুন্দেস লিগা আর চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলদাতা ।

ইতোমধ্যেই প্রথমবারের মত উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন লেভেন্ডস্কি ।

অন্যদিকে রোনালদো ইটালির জুভেন্টাসকে জিতিয়েছেন সিরি ‘এ’ শিরোপা । করেছেন লিগের দ্বিতীয় সর্বোচ্চ ৩১টি গোল । পুরো মৌসুমে ক্লাব ফুটবলে রোনালদোর গোলের সংখ্যা ছিল ৩৭টি । অন্যদিকে মেসি বার্সেলোনাকে গত মৌসুমে কোন শিরোপা জেতাতে পারেন নি । কিন্তু ২৫ গোল করে হয়েছেন লা লিগার সেরা গোলদাতা । শুধু এই একটি সাফল্যেই মেসি চলে এসেছেন ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় ।

বর্ষসেরা গোলকিপারের তালিকায় রয়েছেন লিভারপুলের অ্যালিসন বেকার , এথলেতিকো মাদ্রিদের ইয়ান ওবালাক ও বায়ার্নের ম্যানুয়েল ন্যুয়ার । এছাড়া বর্ষসেরা কোচের তালিকায় রয়েছেন- বায়ার্ন কোচ হানসি ফ্লিক, লিডসের মার্সেলো বিয়েলসা ও লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ।

আগামী ১৭ ডিসেম্বর ‘ফিফা দা বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডসে’ ঘোষণা করা হবে ২০২০ সালের ফিফা বর্ষসেরাদের নাম ।

আহাস/ক্রী/০০২